Asianet News BanglaAsianet News Bangla

প্রতিদিন মাত্র পাঁচ মিনিটের জন্য 'ওম' জপ করুন, বড় উপকার পাবেন, জেনে নিন নিয়ম

ওম জপ করার অনেক উপকারিতা রয়েছে। সমগ্র মহাবিশ্ব এই শব্দের মধ্যে নিহিত। এটি জপের মাধ্যমে, শারীরিক ও মানসিক চাপ দূর হয় এবং একটি ভিন্ন শক্তি অনুভূত হয় এবং ব্যক্তি ইতিবাচক দিকে যায়।

benefits of om chanting there are miraculous benefits of chanting Om bpsb
Author
First Published Aug 14, 2022, 10:43 PM IST

হিন্দু ধর্মে ওমের বিশেষ গুরুত্ব রয়েছে। ওমকে সবচেয়ে প্রভাবশালী বলে মনে করা হয়। ওম একটি ছোট শব্দ হতে পারে কিন্তু এর উপকারিতা বহুগুণ। হিন্দুধর্ম অনুসারে, ওমকে মহাবিশ্বের প্রথম ধ্বনি বলা হয়। ওম জপ করার সময় তিনটি সিলেবলের ধ্বনি বের হয় A+U+M। যেখানে 'ক' অক্ষরটি 'সৃষ্টি' নির্দেশ করে। 'U' অক্ষরটি 'স্থিতি' এবং 'M' দ্বারা 'ছন্দ' বোঝায়।

মনে করা হয় এই তিনটি অক্ষরই ত্রিদেব অর্থাৎ ব্রহ্মা, বিষ্ণু ও মহেশের বাসস্থান। ওম জপ করার অনেক উপকারিতা রয়েছে। সমগ্র মহাবিশ্ব এই শব্দের মধ্যে নিহিত। এটি জপের মাধ্যমে, শারীরিক ও মানসিক চাপ দূর হয় এবং একটি ভিন্ন শক্তি অনুভূত হয় এবং ব্যক্তি ইতিবাচক দিকে যায়। আসুন জেনে নিই ওম জপ করার নিয়ম এবং এর উপকারিতা সম্পর্কে।

বহু শতাব্দী ধরে, আমাদের ঋষি-ঋষিরা কঠোর তপস্যা যোগ ও সাধনা করে শুধুমাত্র ওম মন্ত্র উচ্চারণ করে ভগবানের প্রত্যক্ষ দর্শন পেতেন। এটি একটি অলৌকিক শব্দের চেয়ে কম নয়, যার অনেক ধরণের শক্তি রয়েছে। ওম জপ করলেই ভগবানকে পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়। তাহলে জেনে নিই ওম-এর কল্যাণ শক্তি এবং কীভাবে 'ওম' উচ্চারণ করতে হয়।

মানসিক চাপ দূর করে

ওম জপ করলে শারীরিক ও মানসিক উভয়ভাবেই শান্তি আসে। একজন মানুষ যখন শারীরিক ও মানসিক চাপ থেকে মুক্ত থাকে, তখন তার ভালো ঘুমও হয় এবং ব্যক্তিটিও সব ধরনের দুশ্চিন্তা থেকে মুক্ত থাকে। এই মন্ত্রটি শরীরের অনেক সমস্যা ধ্বংস করে এবং ব্যক্তিকে শান্তি প্রদান করে।

ইতিবাচক শক্তি 

ওম জপ করলে ইতিবাচক শক্তি থাকে এবং চারপাশের পরিবেশও ইতিবাচক থাকে। এর কারণে, ব্যক্তি যে কোনও বিষয়ে আরও ভাল ফোকাস করে এবং একাগ্রতা শক্তিও উন্নত হয়।

অনেক রোগ থেকে মুক্তি দেয়

ওম জপ করলে থাইরয়েড, বিপি এবং পেটের সমস্যার মতো অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এটি জপ করলে শরীরে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায়। শুধু তাই নয়, বিষণ্ণতায় ভুগছেন এমন ব্যক্তিও যদি ওম জপ করেন, তাহলে তিনি বিষণ্নতা থেকে মুক্তি পেতে পারেন।

উচ্চারণের নিয়ম জেনে নিন

সকালে সূর্যোদয়ের আগে ওম পাঠ করতে হবে। এটি জপ করার জন্য, এমন একটি জায়গা বেছে নিন যেখানে শান্তি থাকে এবং কোনওভাবেই বিভ্রান্তি নেই। এই মন্ত্রটি ১০৮ বার জপ শুরু করুন এবং ধীরে ধীরে ২০০, ৩০০ পর্যন্ত করতে থাকুন।

আরও পড়ুন- ২০২২ সালে জন্মাষ্টমী ১৮ ও ১৯ আগস্ট দুই দিন থাকবে, জেনে নিন আপনার জন্য উপবাসের সঠিক তারিখ কোনটি

আরও পড়ুন- জন্মাষ্টমী ২০২২ এই বছরে এই দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ, শুভ যোগ-সহ জেনে নিন গোপাল পুজো করার সঠিক তিথি ও সময়

আরও পড়ুন- দুর্বল বুধের প্রভাব জীবনে আনে অসংখ্য সমস্যা, জেনে নিন দুর্বল বুধের কী কী লক্ষণ

Follow Us:
Download App:
  • android
  • ios