Asianet News BanglaAsianet News Bangla

শুভ কালাষ্টমী: জানুন কীভাবে শুরু কালাষ্টমীতে কাল ভৈরবের আরাধনা

কালভৈরবের আরাধনা হয় কালাষ্টমীতে। হিন্দু শাস্ত্র অনুসারে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এদিন কালভৈরবের আরাধনা করলে সকল পাপ থেকে মুক্তি পাওয়া যায় বলেই মনে করা হয়। ১৬ ভাবে পুজো করা কালভৈরবকে।   
 

Check out the significance and importance of Kalashtami and how it has been started
Author
Kolkata, First Published Sep 28, 2021, 1:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 মহাদেবের একটি রূপই হলো কালভৈরব। পৌরাণিক তত্ত্ব অনুসারে, কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে, কাল ভৈরবের পুজো করা হয়।  এই দিনটিকেই 'কালাষ্টমী' বলে পালন করা হয়।  অনেকেই এই দিনে উপবাস করে থাকেন। শাস্ত্রমতে, এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। তবে সাধারণত বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কালাষ্টমীটি পরে মাঘ মাসে, যাকে বলা হয় 'ভৈরব অষ্টমী'।

আরও পড়ুন- ধনী নয়, বাড়িতে এই কয়েকটি জিনিস থাকলে হয়ে উঠবেন গরিব, জানুন বাস্তু টিপস

পঞ্জিকা অনুসারে, চলতি বছরে ২৮ সেপ্টেম্বর সন্ধ্যে ৬:১৬ মিনিট পর্যন্ত সপ্তমী থাকবে এবং তারপর শুরু হবে অষ্টমী। এদিন শিব ও পার্বতীর পুজো করে ভৈরব বাবার কাহিনি পাঠ করার রীতি প্রচলিত আছে। কাল ভৈরবকে ১৬ ভাবে পুজো করা যায়। কাল ভৈরবের বাহন হলেন কুকুর।  তাই এদিন কুকুরকে খাওয়ানোও শুভ। বিশ্বাস করা হয় যে শনি বা মঙ্গলবার এই কালাষ্টমী পড়লে তার গুরুত্ব হয় অনেক বেশি।  এই বছর কালাষ্টমী মঙ্গলবার পড়ায় এই দিনটি অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।  

Check out the significance and importance of Kalashtami and how it has been started

আরও পড়ুন- কাজের জায়গায় উন্নতি চান, চান প্রমোশন, তবে অবশ্যই এই কয়েকটি জিনিস টেবিলে রাখুন

লোকবিশ্বাস অনুসারে, নিষ্ঠা ভরে কালভৈরবের পুজো করলে কালভৈরবের আশীর্বাদে অশুভ শক্তিকে দূরে সরিয়ে জীবনে সুখ-শান্তি ও সমৃদ্ধি ফিরে আসে। তবে কালভৈরবের পুজোতে কোনরকম ভুলভ্রান্তি করা একেবারেই উচিত নয়। কারণ মহাদেবের সবচেয়ে রাজি রূপ হল কালভৈরব। পূরণে কথিত আছে সৃষ্টিকর্তা ব্রহ্মা পাঁচটি মস্তকের অধিকারী ছিলেন। একদিন ব্রহ্মা, বিষ্ণু এবং শিবের মধ্যে তর্ক বাধে যে তাঁদের মধ্যে কার ক্ষমতা বেশি? এই বাকবিতন্ডা চলাকালীন ব্রহ্মা শিবকে অপমান করে বসেন। তার ফলে মহাদেব অত্যন্ত ক্র‌ুদ্ধ হয়ে যাওয়ায় তাঁর কপাল থেকে কালভৈরব বেরিয়ে আসেন। এই কালভৈরব ব্রহ্মার পাঁচ মাথার মধ্যে একটি কেটে ফেলেন।  কিন্তু ব্রহ্মার মোস্তর ছেদন করার পাপে কালভৈরবের বাম হাতের তালুতে ব্রহ্মার কাটা মস্তক আটকে যায়। এই পাপ থেকে মুক্তি পেতে কপালী নদীতে স্নান করেন কালভৈরব এবং একজন নগ্ন ভিখারীর বেশে তাঁকে গোটা পৃথিবী ভ্রমণ করতে হয়। এই ভাবে বারাণসী পৌঁছলে ব্রহ্মার মস্তক ছেদনের পাপ থেকে মুক্তি পাল কালভৈরব। তাই মনে করা হয় কালাষ্টমীতে মহাদেবের এই রূপের পুজো করলে সকল পাপ থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

আরও পড়ুন- মঙ্গলবারে ৪ রাশির সম্পর্কে উন্নতির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Follow Us:
Download App:
  • android
  • ios