Asianet News BanglaAsianet News Bangla

পঞ্চাঙ্গ অনুসারে জেনে নিন আজকের তিথি, নক্ষত্র ও শুভ সময়

জ্যোতিষ মতে, আজকের দিনের শুভ মুহূর্ত, নক্ষত্রযোগ, নক্ষত্রের অবস্থান, তিথি সম্পর্কে বিস্তারিত জানা যায়। কোন দিন কোন পুজো করা, কোন রাশির জাতক-জাতিকার জন্য ভালো তাও জানা সম্ভব। গ্রহণ-নক্ষত্র কিংবা চাঁদের অবস্থান, রাশির ওপর তার প্রয়োগের উল্লেখ মেলে জ্যোতিষশাস্ত্রের পঞ্চাং মতে। জেনে নিন আজকের দিন প্রসঙ্গে। 

Check Tithi, Shubh muhurat, Rahu Kaal and other details according Panchang
Author
Kolkata, First Published Oct 26, 2021, 2:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হিন্দু শাস্ত্রে জ্যোতিষচর্চার বিশেষ ভূমিকা রয়েছে। ভবিষ্যত দর্শনের জন্য কিংবা শুভ সময় জানতে সকলেই জ্যোতিষ নির্ভর। পুজো-অর্চনার ক্ষেত্রেও এর ভুমিকা বিস্তর। জ্যোতিষ মতে, আজকের দিনের শুভ মুহূর্ত, নক্ষত্রযোগ, নক্ষত্রের অবস্থান, তিথি সম্পর্কে বিস্তারিত জানা যায়। কোন দিন কোন পুজো করা, কোন রাশির জাতক-জাতিকার জন্য ভালো তাও জানা সম্ভব। গ্রহণ-নক্ষত্র কিংবা চাঁদের অবস্থান, রাশির ওপর তার প্রয়োগের উল্লেখ মেলে জ্যোতিষশাস্ত্রের পঞ্চাং মতে। একটি ক্যালেন্ডার যাতে সূর্যোদয়, চন্দ্রোদয়ের সময় এবং অন্যান্য নক্ষত্রের অবস্থানের উল্লেখ আছে। পঞ্চাং-এ সুনির্দিষ্টভাবে তিথি, নক্ষত্র, যোগ, করণ এবং বর উল্লেখ করে। এমনকী প্রতিদিন সকালে পঞ্চাঙ্গ পূজা করা এবং পাঠ করা গুরুত্বপূর্ণ। কারণ এটি শুভ এবং অশুভ সময় নির্ধারণে সহায়তা করে। যেকোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে এবং নতুন কিছু শুরু করার জন্য সেরা সময় বেছে নিতে পারেন এই মতে। পঞ্চাং মতে জেনে নিন আজকের দিন কেমন।

আরও পড়ুন: সন্তান লাভের জন্য কিংবা সন্তানের দীর্ঘায়ু কামনায় পালিত হয় অহোই অষ্টমী ব্রত, জেনে নিন এর গুরুত্ব
আজ সূর্যোদয়ের সময় সকাল ৬.৩২ মিনিট। আর সূর্যাস্ত সন্ধ্যা ৫.৪৮ মিনিট। আজ ষষ্ঠী তিথি (ষষ্ঠ দিন), কার্তিক, কৃষ্ণপক্ষ (চন্দ্র চক্রের ক্ষয় বা অন্ধকার পর্ব), মঙ্গলওয়ার (মঙ্গলবার), বিক্রম সংবত ২০৭৮। শক সম্বত- ১৯৪৩ প্লব। হিন্দু ক্যালেন্ডার অনুসারে আজ। কার্তিক মাসের কৃষ্ণপক্ষ পঞ্চমী তিথি। আজ সূর্য তুলা রাশিতে ও চাঁদ মিথুন রাশিতে অবস্থান করবে। শিব যোগ রয়েছে ২৬ অক্টোবর রাত ১২.৩৭ মিনিট থেকে ২৭ অক্টোবর রাত ১.৩১ মিনিট পর্যন্ত। আর সিদ্ধ যোগ রয়েছে ২৭ অক্টোবর ১.৩১ মিনিট থেকে ২৮ অক্টোবর রাত ২.০৯ মিনিট পর্যন্ত। আজ অভিজিৎ মুহূর্ত সকাল ১১.৪৮ মিনিট থেকে দুপুর ১২.৩৩ মিনিট। আর অমৃত কাল সন্ধ্যা ৭.৫৪ মিনিট থেকে রাত ৯.৪২ মিনিট। ব্রক্ষ্ম মুহূর্ত ভোর ৪.৫৬ মিনিট থেকে ভোর ৫.৪৪ মিনিট।  

আরও পড়ুন: মঙ্গলবার ৫ রাশির ঘুরতে চলেছে ভাগ্য, দেখে নিন আপনার রাশিফল

তিথি মতে, আজ ভগবান শিবের উপাসনা করা যেতে পারে এবং দেবী দুর্গারও পুজোর জন্য ভালো দিন। এছাড়াও, দাতব্য কাজে অংশগ্রহণ করুন। এছাড়াও, আজ আপনি বজরং বানও পড়তে পারেন এবং মঙ্গল এবং গুরু বীজ মন্ত্রগুলি জপ করতে পারেন। আজকের বিধি অনুসারে দেবী কালীর পুজো এবং ভৈরন স্তোত্র পাঠ করা যেতে পারে। আজ সূর্যের অবস্থান তুলা রাশিতে। চন্দ্র আবস্থান করছে বৃষ রাশি থেকে মিথুন রাশিতে যাবে। এবং, আজ আদ্রা নক্ষত্র বিরাজ করবে। আজ কোনও নতুন উদ্যোগ শুরু করার জন্য বা শুভ কাজের জন্য ঘর থেকে বের হওয়ার জন্য রাহু কালকে এড়িয়ে চলতে হবে। 
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios