Asianet News BanglaAsianet News Bangla

Panchang: পঞ্চাঙ্গ অনুসারে জেনে নিন আজকের তিথি, নক্ষত্র ও শুভ সময়

পঞ্চাঙ্গ (Panchang) শুভ এবং অশুভ সময় নির্ধারণে সহায়তা করে। যেকোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে এবং নতুন কিছু শুরু করার জন্য সেরা সময় বেছে নিতে পারেন এই মতে। কোন দিন কোন রাশির জাতক-জাতিকার জন্য শুভ। কোন দিন কোন পুজো করা উচিত।

Check Tithi, Shubh muhurat, Rahu Kaal and other details according Panchang
Author
Kolkata, First Published Nov 5, 2021, 12:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতীয় দিনপঞ্জির পাঁচটি অঙ্গ। তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। এই পাঁচ অঙ্গের সমাহারকে জ্যোতিষ (Astrology) ভাষায় বলে ‘পঞ্চাঙ্গ’ (Panchangan)। পঞ্চাঙ্গ শুভ এবং অশুভ সময় নির্ধারণে সহায়তা করে। যেকোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে এবং নতুন কিছু শুরু করার জন্য সেরা সময় বেছে নিতে পারেন এই মতে। কোন দিন কোন রাশির জাতক-জাতিকার জন্য শুভ। কোন দিন কোন পুজো করা উচিত। মানুষের ভাগ্যের ওপর গ্রহণ-নক্ষত্র কিংবা চাঁদের অবস্থান, রাশির ওপর নক্ষত্রে প্রয়োগের উল্লেখ মেলে পঞ্চাঙ্গে (Panchangan)। পঞ্চাঙ্গ মতে জেনে নিন আজকের তিথি, নক্ষত্র, যোগ, করণ এবং বর উল্লেখ করে।  

আরও পড়ুন: daily horoscope- শুক্রবার ৩ রাশি কোনও সুখবর পেতে পারে, দেখে নিন আপনার রাশিফল

পঞ্চাঙ্গ মতে আজ ৫ নভেম্বর, প্রতিপদ তিথি (প্রথম দিন), কার্তিক, শুক্লপক্ষ (চন্দ্র চক্রের মোম বা উজ্জ্বল পর্যায়), শুক্রওয়ার (শুক্রবার), বিক্রম সংবত ২০৭৮। ভক্তরা আজ গোবর্ধন পুজো করবেন। আজ ভগবান বিষ্ণুর পুজো (Lord Vishnu) করুন এবং দেবী লক্ষ্মীর (Maa Laxmi) পুজো করা শুভ। তারপর, একটি ব্রত পালন করুন এবং একটি গোরুকে রুটি খাওয়ান। আজ গোরুকে (Cow) রুটি, গুড়, পালংশাক ইত্যাদি নিবেদন করলে দিন শুভ যাবে। সকল বাধা কেটে যাবে। আজ কোনও ধার্মিক ব্যক্তিরা চাল ও সাদা কাপড় দান করতে পারেন। এছাড়াও, সম্পত্তি (Property) সংক্রান্ত সমস্যার নিষ্পত্তি করতে শ্রী সুক্ত এবং কণক ধারা স্তোত্র পাঠ করা শুভ।

আরও পড়ুন: Vastu Tips- অর্থাভাব দূর হোক, দীপাবলির পূর্ণ লগ্ন মেনে চলুন এই বাস্তুর নিয়ম, কাটবে অভাব

পঞ্চাঙ্গ (Panchangan) অনুসারে, আজ সূর্য (সূর্য) তুলা রাশিতে (তুলা রাশিতে) অবস্থান করবে। আর চন্দ্র (চন্দ্র) কন্যা রাশি (কন্যা) থেকে তুলা রাশিতে যাবে এবং বিশাখা নক্ষত্র বিরাজ করবে। প্রতিদিন সকালে পঞ্চাঙ্গ পুজো করা এবং পাঠ করা শুভ মনে করা হয়। এই পঞ্চাঙ্গ পাঠ সকল ভাগ্য থেকে সকল বাধা দূর করে। পঞ্চাঙ্গ মতে, অভিজিৎ মুহূর্তটিকে সবচেয়ে শুভ মুহূর্ত হিসেবে গণ্য করা হয়। এই সময় নতুন কিছু শুরু করতে পারেন। তবে, কোনও নতুন উদ্যোগ শুরু করার জন্য বা শুভ কাজের জন্য ঘর থেকে বের হওয়ার জন্য রাহু কালকে এড়িয়ে চলতে হবে। পঞ্চাঙ্গ ছাড়াও, হিন্দুরা বিভিন্ন সময় চন্দ্রের পাশাপাশি সৌর ক্যালেন্ডার ( Solar Calendars ) অনুসরণ করে। এই ক্যালেন্ডার মতে, সকালে তাড়াতাড়ি উঠে স্নান করা ও দেব-দেবতার পুজো করার পরামর্শ দেওয়া হয়। তাই সকল বাধা কাটাতে মেনে চলুন পঞ্চাঙ্গ মত। এতে সংসারে শান্তি আসবে, কর্মক্ষেত্র ও ব্যবসায় উন্নতি ঘটবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios