Vastu Tips: বাস্তু মেনে ঘর রং করান, জেনে নিন কোন রঙের কী তাৎপর্য

| Jan 20 2022, 08:07 PM IST

Vastu Tips: বাস্তু মেনে ঘর রং করান, জেনে নিন কোন রঙের কী তাৎপর্য

সংক্ষিপ্ত

গৃহসজ্জার একটি গুরুত্বপূর্ণ অংশ হল দেওয়ালের রঙ। শখ করে আমরা পছন্দ মতো রঙ করিয়ে থাকি। কিন্তু, এই রঙ (Color) থেকে তৈরি হতে পারে বাস্তুদোষ (Vastu Shastra)। শাস্ত্রে যেমন বর্ণিত আছে, কোন দেওয়ালে কোন রং করানো উচিত, তেমনই বলা আছে কোন রঙের কী অর্থ। 

বাস্তু শাস্ত্র (Vastu Shastra) অনুসারে ঘর সাজালে পজিটিভ এনার্জি বাড়িতে সমৃদ্ধি নিয়ে আসে। এর ফলে গৃহে পরিবেশ ভালো থাকে। সকলের মধ্যে সুসম্পর্ক বজায় থাকে। তাছাড়া, আর্থিক উন্নতি ঘটতে, সকলের শরীর (Health) সুস্থ রাখতে এমনকী যে কোনও রকম বাধা দূর করতে মেনে চলতে পারেন বাস্তু মত। বাস্তু শাস্ত্র হল, ভারতে সৃষ্ট স্থাপত্যের একটি ঐতিহ্যবাহী পদ্ধতি। বাস্তু শব্দটা এসেছে বস্তু (Vastu) থেকে। বস্তু মানে যে কোনও জিনিস। এটা কোনও জায়গা হতে পারে, বাড়ি হতে পারে। সহজ কথায় পৃথিবীর বুকে সৃষ্ট হওয়া সমস্ত কিছুই হল বাস্তু। বাস্তুকে বলা হয়, ভারতীয় স্থাপত্য বিজ্ঞান। এর মধ্যে পড়ে অট্টালিকা, স্থাপত্য, প্রাসাদ, নগর পরিকল্পনা। 

মনে করা হয়, সঠিক বাস্তু মেনে ঘর সাজালে সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসলে, বাড়িতে বাস্তু ভুল থাকলে তার থেকে তৈরি হয় নেতিবাচক শক্তি। যা সকলের উন্নতিতে বাধা দেয়। অন্যদিকে, সঠিক নিয়ম মেনে ঘর সাজালে পজেটিভ এনার্জি (Positive Energy) তৈরি হয় যা সর্বকাজে সাফল্য লাভে সাহায্য করে।   

Subscribe to get breaking news alerts

গৃহসজ্জার একটি গুরুত্বপূর্ণ অংশ হল দেওয়ালের রঙ। শখ করে আমরা পছন্দ মতো রঙ করিয়ে থাকি। কিন্তু, এই রঙ (Color) থেকে তৈরি হতে পারে বাস্তুদোষ (Vastu Shastra)। শাস্ত্রে যেমন বর্ণিত আছে, কোন দেওয়ালে কোন রং করানো উচিত, তেমনই বলা আছে কোন রঙের কী অর্থ। জেনে নিন বাস্তু মতে কোন রং কীসের প্রতীক।  
লাল – বাস্তু মতে লাল রঙ (Red) হল এনার্জির প্রতীক। খাবার জায়গা কিংবা ডাইনিং রুমে এই রং করাতে পারেন। বলা হয়, শোওয়ার ঘরেরও একটি দেওয়ালে লাল রঙ করাতে পারেন। এতে দাম্পত্য প্রেম বাড়বে। 
নীল- শাস্ত্র মতে, নীল (Blue) রঙের সঙ্গে আধ্যাত্মিক যোগ আছে। তাই বলা হয়, ঠাকুর ঘরে এই রঙ করাতে পারেন। এতে ভগবানের কৃপা দৃষ্টি পড়বে আপনার সংসারে। 
হলুদ- হলুদ (Yellow) রঙ হল বুদ্ধি, পড়াশোনা, মনঃসংযোগ ইত্যাদির প্রতীক। তাই হলা হয় শিক্ষার্থীর ঘরে এই রঙ করাতে। এতে পড়াশোনায় উন্নতি হয়। 
সবুজ- বাস্তু শাস্ত্র অনুসারে সমৃদ্ধি ও সুস্থতার প্রতীক হল সবুজ (Green) রঙ। বাড়িতে কেউ অসুস্থ থাকলে তার ঘরে সবুজ রঙ করান। বাস্তু মতে, সবুজ রঙ স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। 

আরও পড়ুন: Vastu Tips for Business: ব্যবসা ভালভাবে চালাতে, বাস্তুর নিয়মগুলি সর্বদা মাথায় রাখুন

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও বাড়ির দক্ষিণ পূর্বে এই জিনিস রাখবেন না, হতে পারে পারিবারিক অশান্তি থেকে স্বাস্থ্যহানি

null