মহাজাগতিক ঘটনার সাক্ষী রাতের আকাশ, ৫৯ বছর পর পৃথিবীর সবথেকে কাছে এল দেবগুরু বৃহস্পতি

| Sep 26 2022, 11:10 PM IST

মহাজাগতিক ঘটনার সাক্ষী রাতের আকাশ, ৫৯ বছর পর পৃথিবীর সবথেকে কাছে এল দেবগুরু বৃহস্পতি

সংক্ষিপ্ত

এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকল সোমবার রাতের আকাশ। এদিন পৃথিবীর সবথেকে কাছে এল দেবগুরু বৃহস্পতি। সোমবার সৌরজগতের সবথেকে বড় গ্রহটি থাকবে পৃথিবীর কাছে। বর্তমানে এটির থেকে পৃথিবীর দূরত্ব মাত্র ৫৯,০৬,২৯,২৪৮ কিলোমিটার দূরে।

এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকল সোমবার রাতের আকাশ। এদিন পৃথিবীর সবথেকে কাছে এল দেবগুরু বৃহস্পতি। সোমবার সৌরজগতের সবথেকে বড় গ্রহটি থাকবে পৃথিবীর কাছে। বর্তমানে এটির থেকে পৃথিবীর দূরত্ব মাত্র ৫৯,০৬,২৯,২৪৮ কিলোমিটার দূরে। ঠিক ৫৯ বছর পরে তৈরি হল এমন বিলর ঘটনা। এরপর ১০৭ বছর এমন মহাজাগতিক ঘটনা ঘটবে। 

বৃহস্পতি তার নিজের কক্ষপথের ওপর ভর করে সূর্যের চারপাশে ঘোরে। এইভাবে ঘুরতে ঘুরতে কক্ষপথের এমন একটা অবস্থানে রয়েছে বৃহস্পতি যেখান থেকে পৃথিবীর দূরত্ব সবথেকে কম। এরপরের বার এজাতীয় পরিস্থিতি তৈরি হবে ২১২৯ সালে। 

Subscribe to get breaking news alerts


বৃহস্পতির সূর্যের চার দিকে একবার প্রদক্ষিণ করতে ১১ বছরেরও বেশি সময় লাগে। এটির কক্ষপথ সূর্যের সম্পূর্ণ বিপরীত থেকে থাকবে। অনন্যা বিন্যাস একটি পৃথিবী থেকে দেখা আকাশের সবথেকে উজ্জ্বল বস্তু করে তোলে। বৃহস্পতি আকাশে -২য়৯ মাত্রার উজ্জ্বল দেখায়। এটিকে এই সময় আরও উজ্জ্বল দেখাবে। আকারেও অনেকটা বড় দেখাবে। ৫৩টি চাঁদে ঘেরা এই গ্রহ সারা রাতই রাতের আকাশে থাকবে।


এটি পৃথিবীর সবথেকে কাছে থাকার সময়সীমা হল সোমবার বিকেল ৫টা ২৯ মিনিট থেকে মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ভোর ৫টা ৩১ মিনিট। 

পাইলটের উড়ান আটকে নিজের পথেই কাঁটা বিছালেন অশোক গেহলট, কংগ্রেস সভাপতির দৌড় থেকে বাদ যেতে পারেন

উৎকর্ষ বাংলার নিয়োগপত্র নিয়ে ভুল মানল রাজ্য, মুখ্যসচিব বলেন এবার থেকে দুইবার পরীক্ষা করা হবে

'আমাদের বোকা বানানোর চেষ্টা হচ্ছে', পাকিস্তান-আমেরিকা F-16 চুক্তি নিয়ে সরব জয়শঙ্কর