মহালয়ার দিন ভুলেও এই কয়টি কাজ করবেন না, অমঙ্গল নেমে আসতে পারে সংসারে

| Sep 24 2022, 04:06 PM IST

মহালয়ার দিন ভুলেও এই কয়টি কাজ করবেন না, অমঙ্গল নেমে আসতে পারে সংসারে

সংক্ষিপ্ত

শাস্ত্রে মহালয়া দিনটি খুবই গুরুত্ব পূর্ণ। এই দিন অজান্তে করা কোনও ভুল আপনার সংসারে অমঙ্গল নিয়ে আসতে পারে। শাস্ত্র অনুসারে, মহালয়ার দিন ভুলেও এই কয়টি কাজ করবেন না, অমঙ্গল নেমে আসতে পারে সংসারে। জেনে নিন কোন কোন কাজ করা অশুভ হতে পারে।   

রাত পোহালেই মহালয়া। পিতৃপক্ষের শেষ দিন। সোমবার থেকে শুরু হবে মাতৃপক্ষ। শাস্ত্রে খুবই গুরুত্বপূর্ণ দিন মহালয়া। এই দিন পূর্ব পুরুষকে জল দেন অনেকেই। তর্পন করেন। মহালয়ার দিন ভোরে গঙ্গার ঘাটে দেখা যায় শয় শয় মানুষ। এবছর তিথি অনুসারে, মহালয়া পড়েছে এবার ২৪ সেপ্টেম্বর শনিবার রাত ২/৫৫/৩৯ মিনিটে অমাবস্যা তিথি শুরু হচ্ছে। এবং ২৫ সেপ্টেম্বর রবিবার ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত থাকছে। মহালয়ার অমৃতযোগ আছে দিবা ঘ ৬।২৩ গতে ৮।৮১ মধ্যে। ও ১১।৪৫ হতে ২।৫০ মধ্যে। এবং রাত্রি ঘ ৭।৩৮ হতে ৯।১৮ মধ্যে ও ১১।৫৭ হতে ১।২৭ মধ্যে ও ২।১৭ গতে ৫।৩০ মধ্যে। শাস্ত্রে মহালয়া দিনটি খুবই গুরুত্ব পূর্ণ। এই দিন অজান্তে করা কোনও ভুল আপনার সংসারে অমঙ্গল নিয়ে আসতে পারে। শাস্ত্র অনুসারে, মহালয়ার দিন ভুলেও এই কয়টি কাজ করবেন না, অমঙ্গল নেমে আসতে পারে সংসারে। জেনে নিন কোন কোন কাজ করা অশুভ হতে পারে।   

শাস্ত্র মতে, কোনও শুভ কাজ শুরু করার দিন নয় এটি। বিবাহ কিংবা শুভ অনুষ্ঠান শুরুর জন্য অশুভ সময়। এই দিন এমন কোনও শুভ কাজের কোনও পরিকল্পনা করবেন না। কিংবা শুরু করবেন না। এতে সে কাজে ব্যঘাত হতে পারে। 

Subscribe to get breaking news alerts

নতুন পোশাক কেনা বা পরতে নেই এই দিন। মহালয়ার দিন অনেকেরই ছুটি থাকে। এই দিন চলে পুজোর শপিং। কিন্তু, এবছর এই কাজ করবেন না। মহালয়ার দিন নতুন পোশাক কেনা বা পরা দুটোই অশুভ মনে করা হয়। এতে অমঙ্গল হতে পারে।  

ভুলেও চুল কাটাবেন না এই দিন। এমনকি, শ্যাম্পুও করবেন না। নখ কাটা, চুল কাটা কিংবা শ্যাম্পু করলে পূর্ব পুরুষ রুষ্ট্র হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। এই দিন এই তিন কাজ থেকে বিরত থাকুন।  

আমিষ জাতীয় খাবার খাবেন না মহালয়ার তিন। এতে অমঙ্গল হতে পারে। এমনই উল্লেখ আছে শাস্ত্রে। এদিন পেঁয়াজ রসুনও না খাওয়াই ভালো। তা না হলে সংসারে দেখা দিতে পারে অমঙ্গল। 

শাস্ত্র মতে, মহালয়ার দিন রাগ, অহং ও হিংসা করবেন না। এদিন নিজের আবেগ রাখুন নিয়ন্ত্রণে। আপনার মনে নেতিবাচক অনুভূতি আসতে দেবেন না। আনন্দে থাকার চেষ্টা করুন। তেমনই এমন কাজ করুন যাতে মন আনন্দে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। 
 

আরও পড়ুন- মহালয়া স্পেশ্যাল মেনুতে থাকুক আনারস ফ্রাইড রাইস, দেখে নিন কীভাবে বানাবেন এই পদ

আরও পড়ুন- সূর্য ও শুক্রের মিলনে মহালয়ার পরেই এই রাশির জাতকদের হাতে আসবে টাকা, আপনিও কি সেই তালিকায় রয়েছেন