মহালয়া স্পেশ্যাল মেনুতে থাকুক আনারস ফ্রাইড রাইস, দেখে নিন কীভাবে বানাবেন এই পদ

| Sep 24 2022, 09:24 AM IST

মহালয়া স্পেশ্যাল মেনুতে থাকুক আনারস ফ্রাইড রাইস, দেখে নিন কীভাবে বানাবেন এই পদ

সংক্ষিপ্ত

দুপুরের খাবারে ভাত মাস্ট। এবার ভাতের বদলে থাকে ফ্রাইড রাইস। মহালয়ার দিন বানিয়ে ফেলুন আনারস ফ্রাইড রাইস।

চারিদিকে শুরু হয়ে গিয়েছে পুজো পুজো রব। প্যান্ডেলের কাজ শেষের পথে, চলছে লাইট সজ্জার কাজ এরই সঙ্গে চলছে শেষ মুহূর্তের শপিং। এদিকে রাত পোহালেই মহালয়া। আর মহালয়া মানে দেবী পক্ষের শুরু। এই দিনটা একেবারে অন্যভাবে পালন করতে চান সকলে। আর বাঙালির উৎসব মানে ভুড়ি ভোজ। এই দিন প্রায় সব বাড়িতেই কিছু না কিছু স্পেশ্যাল মেনু থাকে। নতুন নতুন পদ রাঁধেন অনেকেই। এই দিন বানিয়ে ফেলুন আনারসের পদ। দুপুরের খাবারে ভাত মাস্ট। এবার ভাতের বদলে থাকে ফ্রাইড রাইস। মহালয়ার দিন বানিয়ে ফেলুন আনারস ফ্রাইড রাইস। সুস্বাদু এই পদের সঙ্গে বানাতে পারেন চিকেন কিংবা মটনের যে কোনও পদ। একান্ত না হলে পনির কিংবা আলুর পদ দিয়েও খেতে পারেন আনারস ফ্রাইড রাইস। দেখে নিন কীভাবে বানাবেন আনারস ফ্রাইড রাইস। রইল মহালয়া স্পেশ্যাল এই পদের রেসিপি। 

উপকরণ- তিলের তেল (১ টেবিল চামচ), আদা বাটা (হাফ চা চামচ), সাদা মরিচ (হাফ টেবিল চামচ), সয়া সস (৩ টেবিল চামচ), অলিভ অয়েল (২ টেবিল চামচ), রসুন (২ কোয়া), ভুট্ট (হাফ কাপ), মটর (৪ কাপ), চাল (৩ কাপ), আনারসের টুকরো (২ কাপ), পেঁয়াজ কুচি (২টি)

Subscribe to get breaking news alerts

পদ্ধতি- প্রথমে একটি পাত্রে সয়া সস, তিলের তেল, গোলমরিচ ও আদা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটি প্যান গরম করুন। সেই প্যানে অলিভ অয়েল দিন। গরম হলে রসুন, পেঁয়াজ দিয়ে ৫ মিনিট পর্যন্ত রান্না করুন। এবার তাতে গাজর, মটর, ভুট্টা ও বাকি সবজি দিয়ে রান্না করুন। অন্তত ৫ মিনিট পর্যন্ত রান্না হতে দিন। এবার আনারস ও সেদ্ধ করে রাখা চাল, পেঁয়াজ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। অন্তত ২ মিনিট নাড়ুন। নামিয়ে নিয়ে ওপর থেকে ধনেপাতা ও পাতিলেবুর রস দিয়ে পরিবেশন করুন আনারস ফ্রাইড রাইস। 
এই পদ বানানো খুবই সহজ। বাড়তি প্রয়োজন বলতে আনারস। এটি বানাতেও তেমন ঝক্কি নেই। এবার মহালয়ার দিন বানিয়ে ফেলুন আনারস ফ্রাইড রাইস। প্রায় সকলের বাড়িতেই ফ্রাইড রাইসের চাল ও বাকি সবজি মজুত থাকে। আর একটা আনারস কিনে বানিয়ে নিন আনারস ফ্রাইড রাইস। মহালয়ার এই স্পেশ্যাল মেনু মন কাড়বে সকলে।  
 

আরও পড়ুন- পুজোর আগে ওজন কমাতে মাথায় রাখুন এই পাঁচটি জিনিস, দ্রুত মিলবে উপকার

আরও পড়ুন- পুজোয় জলখাবারে থাক চমক, পুজোর একদিন বানিয়ে ফেলুন চিকেন কুলফি কাবাব

আরও পড়ুন- ব্রেকফাস্ট রাখুন এই পাঁচটি খাবার, দূর হবে বদহজমের সমস্যা, ঘটবে স্বাস্থ্যের উন্নতি

null