Asianet News BanglaAsianet News Bangla

১৫ দিনের পিতৃপক্ষে ভুলেও এই খাবারগুলো খাবেন না, জেনে নিন নিয়ম

পিতৃপক্ষের সময় মৃত পূর্বপুরুষদের জন্য দান, পিন্ড দান, শ্রাদ্ধ ও তর্পণ করা হয়। এটি পূর্বপুরুষদের আত্মাকে শান্তি দেয় এবং তারা তাদের আশীর্বাদ করেন। ভাদ্রপদ মাসের পূর্ণিমা তিথি থেকে আশ্বিন মাসের অমাবস্যা তিথি পর্যন্ত প্রতি বছর পিতৃপক্ষ হয়।

Do not eat these foods for 15 days of pitru paksha, know the rules bpsb
Author
First Published Sep 4, 2022, 7:31 AM IST

হিন্দু ধর্মে পিতৃপক্ষের একটি বিশেষ গুরুত্ব রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময়, পূর্বপুরুষরা কোন না কোন রূপে পৃথিবীতে আসেন এবং খাদ্য গ্রহণ করেন। তাই পিতৃপক্ষের সময় মৃত পূর্বপুরুষদের জন্য দান, পিন্ড দান, শ্রাদ্ধ ও তর্পণ করা হয়। এটি পূর্বপুরুষদের আত্মাকে শান্তি দেয় এবং তারা তাদের আশীর্বাদ করেন। ভাদ্রপদ মাসের পূর্ণিমা তিথি থেকে আশ্বিন মাসের অমাবস্যা তিথি পর্যন্ত প্রতি বছর পিতৃপক্ষ হয়। এই বছর পিতৃপক্ষ ১০ ই সেপ্টেম্বর ২০২২ থেকে শুরু হচ্ছে যা ২৫ই সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত চলবে। পিতৃপক্ষের পুরো ১৫ দিনে নিয়মগুলি অনুসরণ করুন এবং পূর্বপুরুষদের শ্রাদ্ধ এবং পিন্ড দান করুন।

অনেক কিছু মাথায় রেখেও আমরা জেনে-বুঝে কিছু ভুল করে ফেলি যার কারণে পিতৃপুরুষরা রাগ করে ফিরে যান। তাই জেনে নিন পিতৃপক্ষের সময় কী এড়িয়ে চলা উচিত। যাইহোক, সবাই জানেন যে পিতৃপক্ষের সময় মাংস এবং মন্দির খাওয়া উচিত নয়। তবে শুধু মাংস ও মদ নয়, খাওয়া-দাওয়ার কিছু জিনিস আছে, যা পিতৃপক্ষের সময়ও খাওয়া উচিত নয়।

পিতৃপক্ষে এসব থেকে দূরত্ব বজায় রাখুন

রসুন-পেঁয়াজ খাবেন না 

রসুন-পেঁয়াজ নিরামিষভোজীরা খেতে পারেন। কিন্তু হিন্দু ধর্মে একে তামসিক খাবারের মতই ধরা হয়। তাই অনেক উপবাসে রসুন-পেঁয়াজের ব্যবহার নিষিদ্ধ বলে বিবেচিত হয়েছে। এমনকি পিতৃপক্ষে, আপনার 15 দিনের জন্য রসুন এবং পেঁয়াজ ব্যবহার করা উচিত নয়।

পিতৃপক্ষে এই সবজি খাওয়া উচিত নয়
পিতৃপক্ষের সময় আমিষ খাবার নিষিদ্ধ। তবে এর সাথে কিছু নিরামিষ খাবার রয়েছে যা পিতৃপক্ষের সময় খাওয়া উচিত নয়। যেমন আলু, আরবি, মুলা ও কন্দযুক্ত সবজি এ সময় খাওয়া উচিত নয়। এই সবজি থেকে তৈরি খাবার পূর্বপুরুষদের নিবেদন করা উচিত নয়, ব্রাহ্মণের খাবারের জন্য এই সবজি ব্যবহার করা উচিত নয়।

কেন এই ডালগুলি পিতৃপক্ষে নিষিদ্ধ বলে বিবেচিত হয়
পিতৃপক্ষে ছোলা, ছোলা, মসুর ডাল খাওয়া নিষিদ্ধ। শ্রাদ্ধ অনুষ্ঠানের সময় মসুর ডাল বাদ দিতে ভুলবেন না। এছাড়াও, ছোলা থেকে তৈরি ছাতু এই সময়ে খাওয়া উচিত নয়।

আরও পড়ুন- এই রত্ন দুটি ধারণ করার আগে সাবধান, একটু ভুলে তছনছ হয়ে যেতে পারে আপনার জীবন

আরও পড়ুন- মিশুকে স্বভাবের তুলা রাশির মেয়েরা সবেতে যুক্তি খোঁজেন, রইল তাদের সম্পর্কে কয়টি অজানা কথা

আরও পড়ুন- স্বাক্ষর বলে দেয় কোনও ব্যক্তির কেমন স্বভাব-ব্যক্তিত্ব - কীভাবে, জেনে নিন কয়েকটি সহজ উপায়

Follow Us:
Download App:
  • android
  • ios