উত্তর গোলার্ধে ফেব্রুয়ারি হচ্ছে শীতের তৃতীয় মাস আর দক্ষিণ গোলার্ধে এটি অনেকটা উত্তর গোলার্ধে আগস্ট মাসের সমতুল্য সাধারণ বছরে ফেব্রুয়ারি, মার্চ আর নভেম্বর মাসের দ্বিতীয় তারিখ একই বার থাকে। সে সময় এই মাস আর জানুয়ারির শেষ দিন এক বার পড়ে। অধিবর্ষের সময় ফেব্রুয়ারি আর আগস্ট মাস একই বার দিয়ে শুরু হয়। এই মাসের একটি মজার দিক হচ্ছে অধিবর্ষ হোক আর নাই হোক, ফেব্রুয়ারি মাসের শেষ দিন যে বার থাকে, ফেব্রুয়ারি মাসের শেষ দিন সেই একই বার থাকে।

আরও পড়ুন- শনিবার ৩ রাশির কর্মক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে, দেখে নিন আপনার রাশিফল

রাশিচক্রের একাদশ রাশি কুম্ভ। এই রাশির অধিকর্তা গ্রহ শনি। এরা অত্যন্ত ধর্ম পরায়ণ। অন্যায়ের বিরুদ্ধে কোনও রকম আপোস এরা একেবারেই পছন্দ করেন না। এই রাশির জাতক-জাতিকাদের জীবনে প্রচুর বাধা বিপত্তি থাকলেও এরা পরবর্তী সময়ে সুখ ভোগ করে। অনেক সময় গ্রহদোষের ফলে এদের বিপথে চালিত হতে দেখা যায়। তবে জেনে নেওয়া যাক বছরের দ্বিতীয় মাস কুম্ভ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- হাতের নখে এই চিহ্ন থাকলেই, রয়েছে অর্থপ্রাপ্তি ও ধনলাভের সম্ভাবনা 

ফেব্রুয়ারি মাস কুম্ভ রাশির গুরুজনের সঙ্গে বিবাদের আশঙ্কা রয়েছে। কোনও জটিল চিন্তার জন্য মানসিক চাপ বৃদ্ধি পেতে পারে। কর্মক্ষেত্রে উন্নতির যোগ আসতে চলেছে। আয়ের পরিমান হঠাৎ করেই বৃদ্ধি পেতে পারে। সন্তানের শিক্ষা সংক্রান্ত বিষয়ে ব্যয় বৃদ্ধি পাবে। বাড়িতে অতিথি আসার যোগ রয়েছে। প্রেমের সম্পর্কের ক্ষেত্রে চাপ বৃদ্ধি পেতে পারে। এই মাসে ব্যবসার বিষয়ে ভাল ফল পাবেন। প্রচুর উদ্যোগ থাকলেও পারিপার্শ্বিক চাপের ফলে কাজে ব্যাঘাত ঘটবে। শারীরিক সমস্যা বৃদ্ধি পেতে পারে। কাছের মানুষদের থেকে মানসিক আঘাত পাওয়ার সম্ভাবনা রয়েছে। বন্ধুর সঙ্গে একটু বুঝে কথা বলুন, বিবাদের আশঙ্কা রয়েছে।