হিন্দু ধর্ম অনুযায়ী জ্যোতিষশাস্ত্রও একধরণের বিজ্ঞান। এই শাস্ত্রের মাধ্যমেই বিচার করা যায় মানুষের প্রকৃতি। হিন্দুদের মধ্যেই রয়েছে ৩৩ কোটি দেব-দেবী। কিন্তু এরা প্রত্যেকেই হলেন মহাদেব, বিষ্ণু, ও শক্তির অবতার। আর এই দেব-দেবীদের মধ্যে বেছে নিয়ে আমরা  আমাদের নিজেদের পছন্দমতো পুজো করি। অগ্নি পূরাণ অনুযায়ী প্রত্যেকেরই রাশিচক্রের উপর নির্ভর করে আলাদা আলাদা করে দেব-দেবীদের  বেছে নিতে হয়। একেক রাশির জন্য একেক দেবতার প্রভাব বেশি থাকে। জেনে নিন, রাশি অনুযায়ী কোন দেবতার পুজো করলে ভাল ফল পাবেন আপনি।

আরও পড়ুন-শুক্রবার সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন রাশিফল...

মেষ, বৃশ্চিক,কুম্ভ, মকর রাশিঃ

এই চারটির মধ্যে যে কোনও একটি রাশির জাতক হলে বুঝে নিতে হবে আপনার মঙ্গল (মেষ, বৃশ্চিক) এবং শনি (কুম্ভ, মকর) তুঙ্গে। তাই শিবঠাকুর এই রাশির উপর ভাল প্রভাব ফেলব। প্রতি সোমবার নিয়ম করে মহাদেবের পুজো করুন। এবং মঙ্গল ও শনির মন্ত্র পাঠ করুন।

বৃষ-তুলা রাশিঃ

এই রাশির জাতক-জাতিকাদের মূল গ্রহ হল শুক্র। দেবী লক্ষ্মীর কৃপা সবসময়ে রয়েছে এই রাশির জাতকদের। তাই এই রাশির জাতকদের লক্ষ্মীদেবীর পুজো করা উচিত।

 

মিথুন ও কন্যা রাশিঃ

এই রাশির জাতক-জাতিকাদের মূল গ্রহ হল বুধ। এই রাশির জাতক-জাতিকারা নারায়নের পুজো করলে ভাল ফল পাবেন। নারায়নের পুজো করলে সৌভাগ্য ফিরে আসবে।

কর্কট রাশিঃ

এই রাশির জাতক-জাতিকাদের চন্দ্র তুঙ্গে। মন শান্ত করে পরিস্কার কাপড়ে দেবী পার্বতীর পুজো করুন। প্রতিদিন দেবী পার্বতীর পুজো করলে ভাল ফল পাবেন।

আরও পড়ুন-অর্থের বিষয়ে সমস্যা কাটিয়ে উঠতে, শুক্রবার মেনে চলুন এই নিয়মগুলি...

সিংহ রাশিঃ

সিংহ রাশির জাতক বা জাতিকাদের রবি তুঙ্গে থাকে। রবিকে তুষ্ট রাখতে নিয়মিত শিবমন্ত্র পাঠ করুন এবং নিষ্ঠাভাবে পুজো করুন।

ধনু ও মীন রাশিঃ

এই রাশির জাতক বা জাতিকাদের মূল গ্রহ বৃহষ্পতি। এই রাশির জাতক বা জাতিকাদের শ্রী হল দক্ষিণা মূর্তি। প্রতিদিন এই দেবতার মন্ত্র নিষ্ঠা ভাবে পালন করলে ভাল ফল পাওয়া যায়। মন্ত্রপাঠেই তুষ্ঠ হয় এই দেবতা। দক্ষিণা মূর্তি মহাদেবেরই একটি অংশ।