নবরাত্রি-তে মেনে চলুন এই পাঁচটি বাস্তু টোটকা, উন্নতি ঘটবে সংসারে, জেনে নিন কী কী

| Sep 26 2022, 07:12 PM IST

নবরাত্রি-তে মেনে চলুন এই পাঁচটি বাস্তু টোটকা, উন্নতি ঘটবে সংসারে, জেনে নিন কী কী
নবরাত্রি-তে মেনে চলুন এই পাঁচটি বাস্তু টোটকা, উন্নতি ঘটবে সংসারে, জেনে নিন কী কী
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

আজ থেকে শুরু হল নবরাত্রি। প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রি শুরু হয়। এবছর নবরাত্রি চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এই কদিন মেনে চলুন বাস্তু টোটকা। সংসারে সুখ শান্তি বজায় রাখতে এই টোটকা বেশ উপকারী।

আজ থেকে শুরু হল নবরাত্রি। প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রি শুরু হয় এবং দশমী তিথিতে দেবী দুর্গা প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয়। এবছর নবরাত্রি চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এই নয় দিন দেবীর নয় শক্তির পুজো করা হয়। শাস্ত্র মতে, নবরাত্রি প্রধানত দুবার পালিত হয়। এক বার চৈত্র মাসে ও অপরটি আশ্বিন মাসে। এই সময় শাস্ত্রে খুবই গুরুত্বপূর্ণ সময়। এই সকল সঠিক নিয়ম মেনে দেবীর পুজো করলে সকল সমস্যা থেকে মেলে মুক্তি। তেমনই এই কদিন মেনে চলুন বাস্তু টোটকা। সংসারে সুখ শান্তি বজায় রাখতে এই টোটকা বেশ উপকারী। 

বাড়ির প্রধান দরজায় স্বস্তিক আঁকুন। স্বস্তিক চিহ্নটি শুভ বলে মনে করা হয়। এটি সৌভাগ্য ও সমৃদ্ধি নিয়ে আসে। জীবনের সকল দুঃখ হ্রাস করে ও রোগ নিরাময় করে। তাই বাস্তু শাস্ত্র মতে, নবরাত্রিতে প্রধান দরজায় স্বাস্তিক চিহ্ন আঁকা শুভ। এই চিহ্ন বাড়িতে সুখ, ধন ও শস্যের বৃদ্ধি করে। 

Subscribe to get breaking news alerts

বাড়ির প্রধান দরজার ওফর আমের পাতা ঝুলিয়ে দিন। এতে ঘরে কোনও নেতিবাচক শক্তি প্রবেশ করতে পারবে না। নবরাত্রির সময় আমের পাতা ঝোলানো শুভ। ঘরে নেতিবাচক শক্তি থাকলে তা যেমন সকলের উন্নতিতে বাধা দেয় তেমনই সকলের শারীরিক জটিলতার কারণ হল এই নেতিবাচক শক্তি। 

নবরাত্রিরে বাড়িতে দেবীর মূর্তি স্থাপনের আগে দিক বিবেচনা করে নিন। বাস্তু মতে, পুজোর ঘর পূর্ব বা উত্তর পূর্ব দিকে হওয়া উচিত। মন্দির ভুল দিকে হলে সংসারে অমঙ্গল নেমে আসতে পারে। তাই আগে কোন দিকে ঠাকুর রাখছেন তা দেখে নিন। তবেই পুজো করবেন। 

বাড়িতে তুলসী গাছ লাগান।এই নবরাত্রির শুভ তিথিতে তুলসী গাছ লাগানো ভালো। এতে সংসারে সকলের মঙ্গল হয়। সকল নেতিবাচক শক্তি দূর হয়। ঘটে আর্থিক বৃদ্ধি। তুলসী গাছকে মা লক্ষ্মী মনে করা হয়। তাই এই গাছের পুজো করার অর্থ দেবীর পুজো করা। তুলসী গাছ রোপন করুন এই শুভ তিথিতে। মিলবে উপকার। 

এই শুভ তিথিতে বাড়িতে অখন্ড জ্যোকি প্রজ্জ্বলন করতে পারেন। উৎসবের সময় বাড়িতে অখন্ড জ্যোতি জ্বালালে আপনার সৌভাগ্য ও সুখ বৃদ্ধি পাবে। এতে সকলের ভাগ্যে উন্নতি ঘটবে। মেনে চলুন এই বিশেষ টিপস।  
 

আরও পড়ুন- নবরাত্রি-র শুভ তিথিতে সকলকে জানান শুভেচ্ছা, রইল ১০টি সেরা শুভেচ্ছা বার্তার হদিশ

আরও পড়ুন- মকর থেকে ধনু- চিনে নিন এই চার রাশিকে, অন্যের সহানুভূতি পেতে নিজেকে দোষ দেন এরা

আরও পড়ুন- বাড়িতে বিড়াল পুষলে হতে পারে টাকার বৃষ্টি, এই নিয়মগুলো জেনে নিন