মা লক্ষ্মীকে খুশি করতে পালন করুন এই চার টোটকা, দূর হবে সকল আর্থিক জটিলতা

| Oct 07 2022, 03:05 PM IST

মা লক্ষ্মীকে খুশি করতে পালন করুন এই চার টোটকা, দূর হবে সকল আর্থিক জটিলতা
মা লক্ষ্মীকে খুশি করতে পালন করুন এই চার টোটকা, দূর হবে সকল আর্থিক জটিলতা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

সারা বছর একাধিকবার মা লক্ষ্মীর পুজো হয়ে থাকে। ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তি, আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মী পুজো হয়ে থাকে। আর দুর্গোৎসবের পর হয় কোজাগরী লক্ষ্মী পুজো। এবার লক্ষ্মী পুজোর দিন পালন করুন কয়টি টোটকা। মা লক্ষ্মীকে তুষ্ট করতে এই কয়টি টোটকা বেশ উপকারী।  

মা দুর্গার সঙ্গে কৈলাসে গমনের কয়েকদিনের মধ্যে আবার মর্ত্যে আসেন দেবী লক্ষ্মী। দুর্গোৎসবের কয়েক দিনের মধ্যেই পালিত হয় লক্ষ্মী পুজো। সেই তিথি অনুসারে এবার ৯ অক্টোবর ঘরে ঘরে পুজিত হবেন দেবী লক্ষ্মী। কোজাগরী লক্ষ্মীপুজো থাকছে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। সারা বছর একাধিকবার মা লক্ষ্মীর পুজো হয়ে থাকে। ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তি, আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মী পুজো হয়ে থাকে। আর দুর্গোৎসবের পর হয় কোজাগরী লক্ষ্মী পুজো। এবার লক্ষ্মী পুজোর দিন পালন করুন কয়টি টোটকা। মা লক্ষ্মীকে তুষ্ট করতে এই কয়টি টোটকা বেশ উপকারী।  

লক্ষ্মী পুজোর দিন তুলসী মালা তৈরি করুন। আর সেই তুলসী মালা ব্যবহার করে ১০৮ বার শ্রী জপ করুন। শ্রী দেবী লক্ষ্মীর আর এক নাম। এতে তিনি প্রসন্ন হবেন। আর্থিক বৃদ্ধি ঘটবে। কেটে যাবে আর্থিক জটিলতা। 

Subscribe to get breaking news alerts

মা লক্ষ্মীকে প্রসন্ন করতে দেবীকে পরিষ্কার স্থানে বসান। লক্ষ্মী পুজোর আগে ঠকুর ঘর তো বটেই সঙ্গে পুরো বাড়ি পরিষ্কার করুন। ঘরের সকল বাড়তি জিনিস ফেলে দিন। বাড়ি রাখুন পরিষ্কার পরিচ্ছন্ন। মা লক্ষ্মীকে পরিষ্কার পরিচ্ছন্ন স্থানে স্থাপন করুন। এতে দেবী প্রসন্ন হবেন।  

দেবী দুর্গা ও দেবী সরস্বতির পুজো করুন দেবী লক্ষ্মীর সঙ্গে। অবশ্যই মেনে চলুন এই টোটকা। এতে দেবী প্রশন্ন হবেন। মা লক্ষ্মীর কৃপা মিলবে। 

লক্ষ্মী পুজোর দিন বাড়ির সকল কোণায় প্রদীপ জ্বালান। এতে গৃহে ইতিবাচক শক্তির আগমন ঘটবে। অবশ্যই বাড়ির প্রবেশ দ্বারে দুটি প্রদীপ রাখুন। এতে মা লক্ষ্মীর গৃহে প্রবেশ করবে। শাস্ত্র মতে, প্রধান দরজা কখনও অবন্ধকার রাখতে নেই। এতে দেবীর আগমনে বাধা আসে। লক্ষ্মীপুজোর দিন অবশ্যই পালন করুন এই টোটকা। 

তেমনই আর্থিক জটিলতা থেকে মুক্তি পেতে একাধিক টোটকা পালন করতে পারেন। আর্থিক ক্ষতি থেকে বাঁচতে চাইলে স্নানের সময় একটি টোটকা পালন করতে পারেন। স্নানের জলে জাফরান দিন। তারপর সেই জলে স্নান করুন। তেমনই অনেক সময় আমরা টাকা গুনতে গিয়ে হাতে থুতু দিই। থুতু দিয়ে টাকা গোনার অভ্যেস আছে অনেকের। জানেন কি, এর জন্য রুষ্ট্র হন মা লক্ষ্মী। এই কার আর করবেন না।   
 

আরও পড়ুন- Early to bed and early to rise- এই ভাবনায় বিশ্বাসী এই চার রাশি, দেখে নিন তালিকা

আরও পড়ুন- চিনে নিন এই চার রাশিকে, সম্পর্কে OCD-তে ভোগেন এরা, সম্পর্ক নিয়ে অধিক সচেতন হন

আরও পড়ুন- কোজাগরি পূর্নিমার রাতে চাঁদের আলোয় রাখুন একবাটি পায়েস, আর্থিক বাধা কাটাতে ৫টি টোটকা