Asianet News BanglaAsianet News Bangla

কোথায় এবং কিভাবে গণপতি রাখবেন, জেনে নিন গণেশ প্রতিমা সম্পর্কিত ১০টি জরুরী টিপস

বিশ্বাস করা হয় যে গণেশ চতুর্থীর দিন, ভগবান গণেশ প্রসন্ন হন এবং তার ভক্তদের কাঙ্খিত আশীর্বাদ প্রদান করেন। এই কারণেই এই পবিত্র তিথিতে লোকেরা তাদের বাড়িতে, অফিসে এবং সমিতি ইত্যাদিতে নিয়ম অনুসারে গণপতি বাপ্পার মূর্তি স্থাপন করে

Ganesh Chaturthi 2022 Where and how to keep Ganapati idol know 10 important tips BDD
Author
First Published Aug 31, 2022, 10:38 AM IST

হিন্দুধর্মে, ভগবান গণেশের পূজা সমস্ত দুঃখ এবং দুর্ভাগ্য দূর করে এবং সুখ এবং সৌভাগ্য নিয়ে আসে বলে মনে করা হয়। ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী গণপতির পূজার জন্য সবচেয়ে শুভ ও ফলদায়ক বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে গণেশ চতুর্থীর দিন, ভগবান গণেশ প্রসন্ন হন এবং তার ভক্তদের কাঙ্খিত আশীর্বাদ প্রদান করেন। এই কারণেই এই পবিত্র তিথিতে লোকেরা তাদের বাড়িতে, অফিসে এবং সমিতি ইত্যাদিতে নিয়ম অনুসারে গণপতি বাপ্পার মূর্তি স্থাপন করে, কিন্তু আপনি কি জানেন যে গণপতির বিভিন্ন মূর্তি ভিন্ন ফল দেয়। আসুন জেনে নিই গণেশের বিভিন্ন ধরনের মূর্তির ধর্মীয় তাৎপর্য।

১) গণেশ চতুর্থীতে গণপতি বাপ্পাকে আপনার বাড়িতে আনার আগে নিশ্চিত করুন যে মূর্তিটি ভাঙা বা অসম্পূর্ণ না। ধর্মীয় বিশ্বাস অনুসারে, গণপতির মূর্তির এক হাতে ইঁদুর, একটি দাঁত, একটি অঙ্কুশ, মোদক প্রসাদ এবং অন্য হাতে আশির্বাদের ভঙ্গি থাকতে হবে।
২) বাড়িতে বসে থাকা গণপতির পুজো খুবই শুভ বলে মনে করা হয়, তাই সব সময় সিংহাসনে বা ঘরে বসে থাকা গণপতির মূর্তি কিনুন।
৩) সনাতন ঐতিহ্যে, বাম এবং ডান পাশে শুঁড় সহ গণপতির মূর্তির নিজস্ব গুরুত্ব রয়েছে। মনে করা হয় যে গনপতির মূর্তির মধ্যে চন্দ্র বাম পাশে শুঁড় এবং সূর্য ডান পাশে শুঁড় নিয়ে বিগ্রহে থাকেন।
৪) ধর্মীয় বিশ্বাস বাম পাশে শুঁড় রেখে মূর্তি পুজো করলে ধন-সম্পদ, কর্মজীবন, ব্যবসা, সন্তান সুখ ও দাম্পত্য সুখ প্রভৃতি সমস্ত ইচ্ছা পূরণ হয়।
৫) ডানদিকে কাণ্ড বিশিষ্ট গণপতিকে বলা হয় সিদ্ধিবিনায়ক। যাঁর আরাধনা করলে অন্বেষণকারী শত্রুদের বিরুদ্ধে জয়লাভ করে এবং তাঁর জীবনের সমস্ত বাধা দূর হয়।
৬) বাস্তু অনুসারে, বাড়িতে কখনই ৩, ৫, ৭ বা ৯ নম্বরে গণপতির মূর্তি রাখা উচিত নয়। পরিবর্তে, আপনি যদি চান, আপনি ২, ৪ বা ৬-এর মতো একটি জোড় সংখ্যার গণপতি মূর্তি রাখতে পারেন।
৭) বাস্তু অনুসারে, আপনার বাড়িতে গণপতির মূর্তি স্থাপন করার সময় দিকটির বিশেষ যত্ন নিন এবং উত্তর-পূর্ব দিকে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় গণপতি স্থাপন করুন।

৮) গনপতির মূর্তি এমন ভাবে ঘরে রাখবেন না যেদিকে তিনি ঘরের বাইরে তাকিয়ে আছেন, বরং এমনভাবে রাখবেন যাতে তিনি বাড়ির ভিতরে তাকাচ্ছেন। এটি করার সময় এটাও মাথায় রাখবেন যে তার পিছন দিকটা দেখেন না।
৯) আপনি যদি এমন কোনও জায়গায় থাকেন যেখানে গণপতির মূর্তি পাওয়া যায় না, তবে আপনিও আপনার বাড়িতে সুপারি গণেশ তৈরি করে তাদের পূজা করতে পারেন এবং শুভ ফল পেতে পারেন।
১০) বাস্তুশাস্ত্র অনুসারে, গণপতির মূর্তি সকল প্রকার বাস্তু দোষ দূর করে। বাস্তু অনুসারে, বাড়ির মূল প্রবেশদ্বারের সামনে এবং ডানদিকে গণপতির মূর্তি স্থাপন করলে বাড়ির সকল প্রকার দোষ-ত্রুটি দূর হয় এবং সুখ-সমৃদ্ধির আবাস থাকে।

Follow Us:
Download App:
  • android
  • ios