ধনু রাশিতে সূর্যের প্রবেশ-হিন্দু মতে শুরু মলমাস, কোন কোন শুভ কাজ এই মাসে করতে নেই, জেনে নিন

| Dec 01 2022, 05:14 PM IST

ganga puja

সংক্ষিপ্ত

এই বছর সূর্য ১৬ ডিসেম্বর ২০২২ তারিখে ধনু রাশিতে প্রবেশ করবে এবং এই দিন থেকেই মলমাস শুরু হবে। মলমাসের গুরুত্ব এবং এতে যে কাজগুলি করতে নেই, সে সম্পর্কে জেনে নিন বলি।

এক বছরে মোট ১২টি সংক্রান্তি হয়, যার মধ্যে ধনু সংক্রান্তিকে বিশেষ গুরুত্বপূর্ণ বলা হয়। জ্যোতিষ শাস্ত্রমতে যেকোনও রাশিতে সূর্যের প্রবেশকে সংক্রান্তি বলা হয়ে থাকে। যেমন সূর্য ধনুরাশিতে প্রবেশ করলে তাকে ধনু সংক্রান্তি বলা হয়। ধনু সংক্রান্তি আসার সাথে সাথে শুভ কাজগুলি পরবর্তী ৩০ দিনের জন্য বন্ধ হয়ে যায়। এই সময়কে খারমাস বা মলমাসও বলা হয়। মনে করা হয় এই দিন সূর্য বৃশ্চিক রাশি থেকে বেরিয়ে ধনুরাশিতে প্রবেশ করে। ধনু সংক্রান্তিতেই হেমন্ত ঋতু শুরু হয়। ১৬ ডিসেম্বর থেকে ধনু সংক্রান্তির মলমাস শুরু হয়ে যায় । তাই এই একমাসে কোনও শুভ কাজ করতে নেই

এই বছর সূর্য ১৬ ডিসেম্বর ২০২২ তারিখে ধনু রাশিতে প্রবেশ করবে এবং এই দিন থেকেই মলমাস শুরু হবে। মলমাসের গুরুত্ব এবং এতে যে কাজগুলি করতে নেই, সে সম্পর্কে জেনে নিন বলি।

Subscribe to get breaking news alerts

হিন্দু পঞ্জিকা অনুসারে, এক বছরে মোট ১২টি সংক্রান্তি হয়। সূর্য যখন ধনু এবং মীন রাশিতে প্রবেশ করে, তখন তাকে যথাক্রমে ধনু সংক্রান্তি এবং মীন অয়নকাল বলা হয়। সূর্য যখন ধনু এবং মীন রাশিতে অবস্থান করে তখন এই সময়কে মলমাস বা খরমাস বলা হয়। এতে যে কোনও শুভকাজ নিষিদ্ধ।

কেন শুভকাজ বন্ধ হয়

জ্যোতিষীদের মতে, গুরু দেব বৃহস্পতি ধনু রাশির অধিপতি। নিজের রাশিতে বৃহস্পতির প্রবেশ একজন ব্যক্তির জন্য শুভ নয়। এটি ঘটলে, সূর্য মানুষের রাশিতে দুর্বল হয়ে পড়ে। এই রাশিতে সূর্যের দুর্বলতার কারণে একে মলমাস বলা হয়। কথিত আছে, খরমসের মধ্যে সূর্যের স্বভাব উগ্র হয়। সূর্যের দুর্বল অবস্থানের কারণে এই মাসে শুভ কাজে নিষেধাজ্ঞা রয়েছে।

এই সব কাজ মলমাসে করা উচিত নয়

১. বিবাহের মত শুভ কাজগুলিকে মলমাসে নিষিদ্ধ বলে মনে করা হয়। এই সময়ে বিয়ে হলে মানসিক ও শারীরিক সুখ দুটোই পাওয়া যায় না।

২. এই সময়ে বাড়ি নির্মাণ বা সম্পত্তি ক্রয় নিষিদ্ধ। এই সময়ে নির্মিত ঘরগুলি সাধারণত দুর্বল হয় এবং সেগুলিতে বসবাসের আনন্দ পাওয়া যায় না।

৩. মলমাসে নতুন কাজ বা ব্যবসা শুরু করবেন না। এতে ব্যবসায় শুভ ফল পাওয়ার সম্ভাবনা কমে যায়।

৪. এই সময়কালে দ্বিরাগমান, কর্ণবেধ এবং মুণ্ডনের মতো কাজগুলিও নিষিদ্ধ, কারণ এই সময়ে করা কাজের কারণে সম্পর্ক নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।

৫. এই মাসে ধর্মীয় অনুষ্ঠান করবেন না। তবে নিত্যদিনের পুজো ও প্রতিদিনের আচার অনুষ্ঠান করা যেতে পারে।