একাধিক কাহিনি হয়েছে মা সরস্বতীর উৎপত্তি নিয়ে, দেখে নিন কীভাবে জন্ম হয়েছিল দেবীর

| Jan 25 2023, 04:11 PM IST

Saraswati Puja 2023

সংক্ষিপ্ত

মা সরস্বতীর বন্দনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। প্রায় সব বাড়ি এবং অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানে মায়ের বন্দনা হয়ে থাকে। এই উৎসব মূলত ছাত্রছাত্রীদের। মা সরস্বতী হলেন বিদ্যার দেবী। তবে, এই দেবীর উৎপত্তি নিয়ে রয়েছে নানান কাহিনি।

 

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এই সকল পার্বণের মধ্যে আরও এক অন্যতম উৎসব হল সরস্বতী পুজো। গোটা বছর ধরে সকলে মা সরস্বতীর বন্দনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। প্রায় সব বাড়ি এবং অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানে মায়ের বন্দনা হয়ে থাকে। এই উৎসব মূলত ছাত্রছাত্রীদের। মা সরস্বতী হলেন বিদ্যার দেবী। তবে, এই দেবীর উৎপত্তি নিয়ে রয়েছে নানান কাহিনি।

Subscribe to get breaking news alerts

কোথাও তিনি শিব ও দুর্গার কন্যা। মা দুর্গার বাম পাশে থাকেন দেবী সরস্বতী আর ডান দিকে থাকেন মা লক্ষ্মী। চার সন্তানকে নিয়ে প্রতি বছর মর্ত্যে আসেন মা দুর্গা।

তেমনই কোথাও তিনি ব্রক্ষ্মার পত্নী। পুরাণে উল্লেখ আছে, স্বয়ং ব্রক্ষ্মা সৃষ্টি করেছিলেন মা সরস্বতীকে। কাহিনি অনুসারে, ব্রক্ষ্মা একদা ধ্যানে মগ্ন ছিলেন। তিনি বিশ্বের সমস্ত ভালো গুণ একত্রিত করতে শুরু করেন। ধীরে ধীরে তা এক নারীর আকার দিতে থাকেন। এই ভাবে ব্রক্ষ্মার মুখ গহ্বর থেকে সৃষ্টি হয় দেবী সরস্বতী। সে কারণে তিনি বিশ্ব অপরূপ সুন্দরী। দেবী সরস্বতী তাঁকে পরামর্শ দিয়েছিল এই বিশ্বকে কীভাবে আরও সুন্দর করে তোলা যায়। সে কারণে কোথাও ব্রক্ষ্মাকে সরস্বতীর স্বামী বলা হয়েছে। বসন্ত পঞ্চমীতে দেবীর জন্ম। তিনি বেদের মা বলেও খ্যাত।

হিন্দু ধর্ম ছাড়া বৌদ্ধ ধর্মেও উল্লেখ আছে মা সরস্বতীর। বৌদ্ধ ধর্মে সরস্বতী মঞ্জুশ্রী নামে আরাধিত হন দেবী। তেমনই বেদের মা হিসেবেও বর্ণনা করা হয় তাঁকে। মা সরস্বতী সমস্ত শব্দ ও ভাষার উৎপত্তি করেছিলেন। সে কারণে ব্রক্ষ্মা তাঁক বাগদেবী নাম দেন।

এভাবে বছর বছর পুজিত হয়ে আসছেন মা সরস্বতী। কোথাও তিনি বুদ্ধির দেবী, কোথাও ব্রক্ষ্মা পত্নী। মূলত, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পুজিত হন মা সরস্বতী। মাঘ মাসের শুক্লপক্ষে পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী পালিত হয়। জ্ঞান, বুদ্ধি, বিদ্যা, সঙ্গীত ও শিল্পের দেবী সরস্বতী। কথিত আছে, এই তিথিতে জন্ম হয়েছিল মায়ের। সনাতন ধর্মে মা সরস্বতীর গুরুত্ব বিস্তর। তাঁর আরাধনা করলে জ্ঞানের ভান্ডার পূর্ণ হয়। সে কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠানে দেবীর আরাধনা হয়ে থাকে। প্রতি বছরের মতো এই বছরও চারিদিকে দেখা যাচ্ছে সাজো সাজো রব। চলছে দেবীর আরাধনার প্রস্তুতি। আর মাত্র কয়েক মুহূর্তের অপেক্ষা। তারপরই মা সরস্বতীর বন্দনা করার পালা।

 

আরও পড়ুন-

সরস্বতী পুজোর দিন ছাত্র ছাত্রীরা এই পাঁচটি কাজ করুন, পড়াশোনা থেকে চাকরির প্রস্তুতিতে মিলবে দারুণ ফল

সরস্বতী পুজোর দিন এই রাশিগুলি উপর কেমন প্রভাব পড়বে, দেখে নিন ২৬ জানুয়ারির রাশিফল

সম্পর্কের ব্যাপারে ভুলেও এদের থেকে পরামর্শ নেবেন না, এদের বুদ্ধিতে চললে ভাঙতে পারে প্রেম