বসন্ত পঞ্চমীতে এই ৬টি জিনিস কিনে আনুন, জীবনে মা সরস্বতীর আশীর্বাদের অভাব হবে না

| Jan 21 2023, 10:23 AM IST

Saraswati Puja 2023

সংক্ষিপ্ত

আসুন জেনে নিন শাস্ত্র মতে বসন্ত পঞ্চমীতে শঙ্কর-পার্বতীর বিবাহের জন্য তিলকোৎসব অনুষ্ঠিত হয়েছিল। এই দিনে বিয়ের পোশাকের মতো বিবাহ সংক্রান্ত জিনিস কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এটি সৌভাগ্য বৃদ্ধি করে বলে বিশ্বাস করা হয়।

 

বসন্ত পঞ্চমী, মা সরস্বতী পূজার উত্সব, ২৬ জানুয়ারী ২০২৩, বৃহস্পতিবার। শাস্ত্র মতে, এই দিনে কিছু বিশেষ জিনিস কিনে বাড়িতে আনলে ধন-সম্পদ বৃদ্ধি পায়। আসুন জেনে নিন শাস্ত্র মতে বসন্ত পঞ্চমীতে শঙ্কর-পার্বতীর বিবাহের জন্য তিলকোৎসব অনুষ্ঠিত হয়েছিল। এই দিনে বিয়ের পোশাকের মতো বিবাহ সংক্রান্ত জিনিস কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এটি সৌভাগ্য বৃদ্ধি করে বলে বিশ্বাস করা হয়।

ফেং শুইতে, হলুদ রঙের ক্রিস্টাল বলকে শক্তির প্রতীক হিসাবে মনে করা হয়। বসন্ত পঞ্চমীতে হলুদ রঙের বিশেষ গুরুত্ব রয়েছে, এমন পরিস্থিতিতে বাড়ির প্রধান ফটকে হলুদ রঙের ক্রিস্টাল বল রাখলে শিশুদের লেখাপড়ায় বাধা হয় না। বসন্ত পঞ্চমীতে বাড়ির পূর্ব দিকে জোড়ায় জোড়ায় ময়ূরপক্ষী গাছে (Morpankhi Plant) লাগান। এছাড়াও প্রধান দরজার বাইরে লাগাতে পারেন। ময়ূর গাছকে জ্ঞানের উদ্ভিদও বলা হয়। এটি ঘরে লাগালে মা সরস্বতীর সঙ্গে লক্ষ্মীদেবীর আশীর্বাদও পাওয়া যায়।

Subscribe to get breaking news alerts

বসন্ত পঞ্চমীতে, সঙ্গীত জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের বাড়িতে বাঁশি ইত্যাদির মতো একটি ছোট বাদ্যযন্ত্র নিয়ে এসে আসুন মা সরস্বতীর চরণে নিবেদন করা উচিত। যারা গান শিখতে চান তাদের এই দিন থেকেই শুরু করা উচিত। এটা বিশ্বাস করা হয় যে এর দ্বারা মা সরস্বতীর আশীর্বাদ বর্ষিত হয় এবং ব্যক্তি সৃজনশীল হয়ে ওঠে।

আরও পড়ুন- শনিবারে বছরের প্রথম অমাবস্যা, ৪ টি রাজযোগে পালিত হচ্ছে মৌনী অমাবস্যা, জেনে নিন মুহুর্তা ও সম্পূর্ণ পূজা পদ্ধতি

আরও পড়ুন-  বসন্ত পঞ্চমী তিথিতে ৪ বিশেষ শুভ যোগে মা সরস্বতীর পুজো করুন, মনের সমস্ত ইচ্ছা পূরণ হবে

বসন্ত পঞ্চমীতে দেবী সরস্বতীর একটি নতুন ছবি বাড়িতে আনুন এবং উত্তর-পূর্ব কোণে রাখুন। এটি শিশুদের উপর ইতিবাচক প্রভাব ফেলে। পড়াশোনায় দুর্বল শিশুর বুদ্ধিমত্তা বৃদ্ধি পায়। বসন্ত পঞ্চমীতে একটি যানবাহন এবং বাড়ি কেনা অত্যন্ত শুভ এবং ফলদায়ক হবে। তারা সর্বদা বিকাশ লাভ করে।