শীতের সময় এই ভাবে নিন চুলের যত্ন, চুল হয়ে উঠবে আরও স্বাস্থ্যকর ও মজবুত

| Nov 24 2022, 11:46 AM IST

Hair Care

সংক্ষিপ্ত

এই ঋতুতে খুশকি দেখা দেয়। তাই এই সময় চুলের যত্নে কিছু টিপস মেনে চলা জরুরি। এই টিপস আপনার চুল স্বাভাবিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে। আসুন জেনে নিই স্বাস্থ্যকর চুলের জন্য আপনি কোন টিপস অনুসরণ করতে পারেন।

 

শীতে স্বাস্থ্যের পাশাপাশি চুলেরও বেশি যত্ন নিতে হয়। এই ঋতুতে খুশকি দেখা দেয়। এই মৌসুমে অনেকের মাথার ত্বকের শুষ্কতারও সম্মুখীন হতে হয়। এমন পরিস্থিতিতে অনেকেই মাথার ত্বকের শুষ্কতা দূর করতে এবং চুল সুস্থ রাখতে অনেক ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করেন। কিন্তু তাদের প্রভাব বেশিদিন দেখা যায় না। এমন পরিস্থিতিতে চুলের যত্নে কিছু টিপস মেনে চলা জরুরি। এই টিপস আপনার চুল স্বাভাবিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে। আসুন জেনে নিই স্বাস্থ্যকর চুলের জন্য আপনি কোন টিপস অনুসরণ করতে পারেন।

তেল মালিশ

Subscribe to get breaking news alerts

শীতকালে মাথার ত্বক শুষ্ক হয়ে যায়। এমন পরিস্থিতিতে মাথার ত্বককে হাইড্রেটেড রাখা খুবই জরুরি। মাথার ত্বক হাইড্রেটেড রাখতে নিয়মিত মাথার ত্বকে ম্যাসাজ করতে পারেন। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার মাথার ত্বকে ম্যাসাজ করুন। কারণ মাথার ত্বক হাইড্রেটেড থাকে। এটি খুশকি, চুল ভেঙ্গে যাওয়া এবং চুল পড়া থেকে বাঁচাতেও কাজ করে।

শ্যাম্পু

শীতকালে চুলের জন্য হালকা শ্যাম্পু ব্যবহার করুন। রাসায়নিক নেই এমন শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু যা SLS মুক্ত। এ ধরনের শ্যাম্পু ব্যবহার করলে চুলের প্রাকৃতিক তেল বজায় থাকে। এটি দিয়ে আপনি মাথার ত্বকের শুষ্কতা থেকে বাঁচতে পারেন।

চুলের মাস্ক

শীতকালে হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এটি চুলকে গভীরভাবে পুষ্টি দিতে কাজ করে। বাজারের হেয়ার মাস্কের পরিবর্তে ঘরে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করার চেষ্টা করুন। এটি রাসায়নিক মুক্ত। কলা এবং ডিম ইত্যাদি ব্যবহার করে হেয়ার মাস্ক তৈরি করা যায়।

ঘৃতকুমারী

চুলের জন্য অ্যালোভেরা ব্যবহার করুন। এটিতে প্রদাহরোধী এবং ব্যাকটেরিয়া বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এগুলো ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে চুলকে রক্ষা করতে কাজ করে। এগুলো চুলকে ঘন ও নরম করতে সাহায্য করে।

গরম জল

শীতে চুল ধোয়ার জন্য খুব গরম জল ব্যবহার করবেন না। এই কারণে মাথার ত্বক তার প্রাকৃতিক তেল হারিয়ে ফেলে। এই কারণে খুশকির সমস্যায়ও পড়তে হয়।