সংসার সুখ-সমৃদ্ধিতে ভরে উঠুক তা প্রতিটি মানুষেরই কাম্য। প্রতিটি মানুষই চায় যেন তাঁর সংসার সুখ-সমৃদ্ধিতে ভরে ওঠে। জীবনকে সমস্যামুক্ত করতে কে না চায়! তাই সংসারের সার্বিক শ্রীবৃদ্ধি ও সমৃদ্ধির জন্য জেনে নিন জ্যোতিষশাস্ত্রের সহজ সমাধানগুলি।

তন্ত্র মতে‚‘শ্রী যন্ত্র’ঠাকুরের স্থানে বা পুজোর ঘরে রাখলে সংসারের শ্রীবৃদ্ধি হয়। আর সংসারে অর্থ-বৃদ্ধি হওয়া মানেই সার্বিক উন্নতি।  শাস্ত্রে মন্ত্র, পুজো অর্চণার পাশাপাশি যন্ত্রমের এক বিশেষ জায়গা রয়েছে। পুজো বা হোম করার সময়ে ব্রাহ্মণরা বিশেষ কিছু আকৃতি এঁকে, তার উপর পুজো করেন। এই সব আকৃতির বিশেষ মূল্য আছে আমাদের শাস্ত্রে। এই আকৃতির রূপই হল যন্ত্রম। এই বিশেষ চিহ্ন বা আকৃতিগুলি শুধু অর্থই নয়, শরীর, স্বাস্থ্য, পড়াশোনা, বিবাহ, সব দিক থেকেই উন্নতি আনে। তাই বাড়িতে এই যন্ত্রম প্রতিষ্ঠা করে নিয়মিত পুজো করলে সার্বিক উন্নতি ঘটে বলে মনে করা হয়। শাস্ত্রমতে,  এই যন্ত্রমের মধ্যেই স্বয়ং লক্ষ্মী বাস করেন।

আরও পড়ুন- কেন পদ্ম ফুলে বিরাজ করেন দেবী লক্ষ্মী, জেনে নিন এর কারণ

এবার শ্রী যন্ত্র সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক। যৌগিক শ্রী যন্ত্র- যৌগিক শ্রী যন্ত্রকে সবচেয়ে লাভপ্রদ বলা হয়। নয়টি যন্ত্রের সমন্বয়ে এই যন্ত্র তৈরি হয়। স্ফটিক, পারদ, অষ্টধাতু প্রভৃতির মাধ্যমে এই যন্ত্র নির্মিত হয়। স্ফটিক শ্রী যন্ত্র- ধনসম্পত্তির দেবী হলেন লক্ষ্মী। লক্ষ্মীদেবীর সবচেয়ে প্রিয় এই যন্ত্র জাদুকরী শক্তিসম্পন্ন। এই যন্ত্রের উপাসনায় যেমন ধনপ্রাপ্তি হয়, তেমনই বহুদিন ধরে আটকে থাকা কোনও গুরুত্বপূর্ণ কাজ নিমেষেই সুসম্পন্ন হতে পারে। 

আরও পড়ুন- কোজাগরী পূর্ণিমায় কোন রাশির উপর কেমন প্রভাব পড়বে, দেখে নিন

শ্রী যন্ত্র হল আশীর্বাদস্বরূপ। সংসারের শ্রীবৃদ্ধিতে এবং শক্তি সমৃদ্ধির ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী ‘শ্রী যন্ত্রম্’। তাই সংসারের সার্বিক শ্রীবৃদ্ধির জন্য পুজোর ঘরে স্থাপন করুন শ্রী যন্ত্রম।