Asianet News BanglaAsianet News Bangla

জেনে নিন এই বছরের শ্রীশ্রীশ্যামা পুজোর নির্ঘন্ট

  • কালী বা কালিকা হলেন আদ্যাশক্তির এর রূপ
  • সব রূপের মধ্যে দক্ষিণাকালীর বিগ্রহই সর্বাধিক পূজিত
  • ব্রহ্মযামল নামক তন্ত্রগ্রন্থের মতে, কালী বঙ্গদেশের অধিষ্ঠাত্রী দেবী
  • কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপান্বিতা কালীপুজা সম্পন্ন হয়
Know the Actual date and time of Kali Puja 2019
Author
Kolkata, First Published Oct 20, 2019, 9:52 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কালী বা কালিকা হলেন আদ্যাশক্তির এর রূপ। শাক্ত মতে, কালী বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টির আদি কারণ। বাঙালি হিন্দু সমাজে কালীর মাতৃরূপের পূজা বিশেষ জনপ্রিয়। পুরাণ ও তন্ত্র সাহিত্যে কালীর বিভিন্ন রূপের বর্ণনা পাওয়া যায়। দক্ষিণাকালী, ভদ্রকালী, সিদ্ধকালী, গুহ্যকালী, শ্মশানকালী, মহাকালী, রক্ষাকালী ইত্যাদি। আবার বিভিন্ন মন্দিরে "ব্রহ্মময়ী", "ভবতারিণী", "আনন্দময়ী", "করুণাময়ী" ইত্যাদি নামে কালীপ্রতিমা পূজা করা হয়। এই সব রূপের মধ্যে দক্ষিণাকালীর বিগ্রহই সর্বাধিক পরিচিত ও পূজিত। দক্ষিণাকালী চতুর্ভূজা, তার চার হাতে খড়্গ, অসুরের ছিন্ন মুণ্ড, বর ও অভয়মুদ্রা রয়েছে। তার গলায় রয়েছে নরমুণ্ডের মালা। দেবীর গায়ের রং কালো। মাথায় আলুলায়িত চুল এবং তিনি শিবের বুকে ডান পা আগে রেখে দণ্ডায়মান।

আরও পড়ুন- কেন নগ্নরূপে পূজিত হন মা কালী, জেনে নিন এর পিছনে লুকিয়ে থাকা কারণ

ব্রহ্মযামল নামক তন্ত্রগ্রন্থের মতে, কালী বঙ্গদেশের অধিষ্ঠাত্রী দেবী। কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপান্বিতা কালীপূজা বিশেষ জাঁকজমক সহকারে পালিত হয়। এছাড়া মাঘ মাসের চতুর্দশী তিথিতে রটন্তী কালীপুজো ও জ্যৈষ্ঠ মাসে ফলহারিণী কালীপুজোও বিশেষ জনপ্রিয়। অনেক জায়গায় প্রতি অমাবস্যা এবং প্রতি মঙ্গলবার ও শনিবারে কালীপুজো হয়ে থাকে।  হিন্দু মহাকাব্য মহাভারত-এ যে ভদ্রকালীর উল্লেখ আছে, তা দেবী দুর্গারই একটি রূপ।‘কাল’ শব্দের দুটি অর্থ রয়েছে: ‘নির্ধারিত সময়’ ও ‘মৃত্যু’। প্রকৃত অর্থে কাল অর্থাৎ সময় কে কলন যার অর্থ রচনা করেন তিনিই কালী। 

আরও পড়ুন- শনির দশা চলছে, এইদিনে তুষ্ট করুন দেবতাকে কাটিয়ে উঠুন দোষ

ভারতীয় সময় অনুসারে বাংলার ৭ কার্তিক ১৪২৬, ইংরেজি ২৫ অক্টোবর ২০১৯ শুক্রবার, এয়োদশী পালন বা ধনতেরাস। প্রদোষে বহির্যম দীপদানম্। 

বাংলার ৮ কার্তিক ১৪২৬, ইংরেজি ২৬ অক্টোবর ২০১৯ শনিবার সন্ধ্যে (চতুর্দশ দীপ দানম্) চৌদ্দ প্রদীপ দানের ব্রত।

বাংলার ৯ কার্তিক ১৪২৬, ইংরেজি ২৭ অক্টোবর ২০১৯ রবিবার, দুপুর ১২/২৩ মিনিট থেকে নিশীথরাত্রি ১০টা ৫৬ মিনিট থেকে রাত্রি ১১টা ৪৪ মিনিটের মধ্যে। চৌদ্দ শাক ভক্ষণ-সহ প্রদোষে শ্রীশ্রীমহালক্ষ্মী ও শ্রীশ্রীঅলক্ষ্মী পূজা, শ্রীশ্রীশ্যামাপূজা, নরক চতুর্দশী, দীপাবলী উৎসব পালন।  ভূতচতুর্দশী কৃত্যম, চতুর্দশ যম তর্পণম্ পালন।

আরও পড়ুন- ধনতেরাসে কিনুন এর মধ্যে যে কোনও একটি, ফল পান হাতনাতে

বাংলার ১০ কার্তিক ১৪২৬, ইংরেজি ২৮ অক্টোবর ২০১৯ সোমবার, অমাবস্যা শেষ সকাল ০৯টা ০৯ মিনিট অবধি। অমাবস্যার ব্রত পালন ও উপবাস। অন্নকূট মহোৎসব পালন সহ শ্রীগোবর্ধন পুজো।

বাংলার ১১ কার্তিক ১৪২৬, ইংরেজি ২৯ অক্টোবর ২০১৯ মঙ্গলবার, ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা পালন, যমদ্বিতীয়া সহ শ্রী শ্রী ধর্মরাজ পুজা।

Follow Us:
Download App:
  • android
  • ios