Asianet News BanglaAsianet News Bangla

Kartik Puja 2021- যুদ্ধের দেবতা, জেনে নিন কার্তিক পুজোর নির্ঘন্ট

কার্তিক হিন্দু সম্প্রদায়ের যুদ্ধের দেবতা হিসেবে পরিচিত। পৌরাণিক দেবতা হিসেবেই পরিচিত দেবতা কার্তিক। অন্যান্য হিন্দু দেবদেবীর মতো কার্তিকও একাধিক নামে অভিহিত। দক্ষিণ ভারতে কার্তিকের পুজো অধিক জনপ্রিয়।

Know the exact time of Kartik Puja 2021 BDD
Author
Kolkata, First Published Nov 16, 2021, 10:49 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমানে দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ ভারতে কার্তিকের পুজো অধিক জনপ্রিয়। দক্ষিণ ভারতে কার্তিক মুরুগান বা মায়ূরী কন্দসামী  নামে এবং কন্নড় ও তেলুগু ভাষায় তিনি সুব্রহ্মণ্যম নামে পরিচিত। কার্তিকেয় বা কার্তিক হিন্দু সম্প্রদায়ের যুদ্ধের দেবতা হিসেবে পরিচিত। কার্তিক শিব ও দুর্গার সন্তান। তিনি বৈদিক দেবতা নন, পৌরাণিক দেবতা হিসেবেই পরিচিত দেবতা কার্তিক। আবার দক্ষিণ ভারতীয়দের বিশ্বাস অনুযায়ী মুরুগান তামিলনাড়ুর রক্ষাকর্তা। 

প্রাচীন ভারতে সর্বত্র কার্তিক পুজো প্রচলিত ছিল। বর্তমানে উত্তর ভারতে ইনি এক প্রাচীন দেবতা রূপে পরিগণিত হন। দক্ষিণ ভারত, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও মরিশাস যেখানে যেখানে তামিল জাতিগোষ্ঠীর প্রভাব বিদ্যমান সেখানেই মুরুগানের পূজা প্রচলিত। অন্যান্য হিন্দু দেবদেবীর মতো কার্তিকও একাধিক নামে অভিহিত। কৃত্তিকাসুত, আম্বিকেয়, অগ্নিজ, বাহুলেয়, ক্রৌঞ্চারতি, শরজ, শক্তিপাণি, বিশাখ, ষড়ানন, কুমার, সৌরসেন, দেব সেনাপতি ইত্যাদি। শ্রীলঙ্কার দক্ষিণাংশে কার্তিকেয়র উদ্দেশ্যে উৎসর্গিত সিংহলি ভাষায় "কথারাগম দেবালয়" মন্দিরে হিন্দু ও বৌদ্ধ উভয় সম্প্রদায়ই শ্রদ্ধা নিবেদন করেন। 
বাংলায় কার্তিক মাসের সংক্রান্তিতে কার্তিক পুজোর আয়োজন করা হয়। পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচুড়া-বাঁশবেড়িয়া কাটোয়া প্রভৃতি অঞ্চলের কার্তিক পুজো বিশেষ প্রসিদ্ধ। শাস্ত্র মতে মনে করা হয়, তিনি সন্তান বড় না হওয়া অবধি তাদের বিপদ থেকে রক্ষা করেন। তাঁর কৃপা পেলে পুত্রলাভ , ধনলাভ হয় ৷ সেই জন্য বিয়ে হয়েছে কিন্তু এখনও সন্তান হয় নি এমন দম্পতির বাড়িতে কার্তিক ঠাকুরের মূর্তি ফেলার চল রয়েছে। 
জেনে নেওয়া যাক এই বছরে আজেকর দিনেই অর্থাৎ ২০২১ সালের কার্তিক পুজোর সময়-ইংরেজি ১৬ নভেম্বর ২০২১, বাংলার ২৯ কার্তিক ১৪২৮, মঙ্গলবার হবে কার্তিক পুজো। পুজোর সময়- তিথি।  ১২ টা ৫১ মিনিটে কার্তিক সংক্রান্তি আরম্ভ। চলবে বেলা ১১ টা ২২ মিনিট অবধি চলবে এই সংক্রান্তি। তিথি: (শুক্লপক্ষ) দ্বাদশী তিথি, ঘ ৯ টা ১২ মিনিট ৫৮ সেকেন্ড পর্যন্ত, পরে ত্রয়োদশী ও মাসব্যাপী আকাশ দীপদান সমাপন।
আরও পড়ুন- মঙ্গলবারে শুভ কর্মযোগ রয়েছে এই ৫ রাশির, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন- এই চার রাশির জাতকরা হয় সবচেয়ে বুদ্ধিমান

আরও পড়ুন- নতুন বছরে দূর রাখুন ব্যবসা সংক্রান্ত ঝামেলা, মেনে চলুন এই সহজ টোটকাগুলি

"

Follow Us:
Download App:
  • android
  • ios