Asianet News BanglaAsianet News Bangla

ভগবান শিব এই পাঁচ ধরনের ফুল পছন্দ করেন, এর রয়েছে অনেক অলৌকিক উপকারিতা

ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভগবান শিবই একমাত্র দেবতা যিনি তাঁর ভক্তদের পূজায় খুব দ্রুত প্রসন্ন হন। শ্রাবণ মাসে, ভক্তরা ভগবান শিবকে ভাং, ধুতুরা, বেলপত্র নিবেদন করে। 

Lord Shiva likes these five types of flowers, it has many miraculous benefits bpsb
Author
Kolkata, First Published Jul 8, 2022, 7:45 PM IST

শ্রাবণ মাস শুরু হতে চলেছে। এ বছর ১৪ই জুলাই থেকে শুরু হতে যাচ্ছে শ্রাবণ মাস, যা শেষ হবে ১২ই আগস্ট। এই বছর শ্রাবণ মাসে চারটি সোমবার থাকবে এবং এই চারটি সোমবার খুবই শুভ। শ্রাবণ মাস ভগবান শিবের খুব প্রিয়। ভগবান শিবকে সন্তুষ্ট করার জন্য শিব ভক্তরা নিয়ম করে পূজা-অর্চনায় মগ্ন হন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভগবান শিবই একমাত্র দেবতা যিনি তাঁর ভক্তদের পূজায় খুব দ্রুত প্রসন্ন হন। শ্রাবণ মাসে, ভক্তরা ভগবান শিবকে ভাং, ধুতুরা, বেলপত্র নিবেদন করে। 

এছাড়াও ভগবান শিবের এমন পাঁচটি ফুল রয়েছে যা অত্যন্ত প্রিয়। এমনটা বিশ্বাস করা হয় যে ভগবান শিবকে এই পাঁচটি ফুল নিবেদন করলে ভগবান শিব ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন। আসুন জেনে নেই এই ফুল ও এর উপকারিতা সম্পর্কে।

ধুতুরা

ধুতুরা ভগবান শিবের কাছে সবচেয়ে প্রিয়। এমনটা বিশ্বাস করা হয় যে ভগবান শিবকে ধুতুরা নিবেদন করলে একজন ব্যক্তি সন্তান সুখ পান। ওষুধ তৈরির জন্য ধুতুরা বীজ থেকে অ্যালকালয়েড বের করা হয়। পাইলস, মৃগীরোগ এবং হাঁপানির মতো অনেক সমস্যা থেকে মুক্তি পেতে এটি ব্যবহার করা হয়।

মাদার

মাদারও ভগবান শিবের খুব প্রিয়। ভগবান শিবের মূর্তিতে মাদার ফুলের মালা অর্পণ করলে প্রতিটি ইচ্ছা পূরণ হয়। মাদারে সাদা ও নীল ফুল রয়েছে। ভগবান শিবকে মাদার ফুলের মালা অর্পণ করলে শিব দ্রুত প্রসন্ন হন। মাদার ফুল অনেক ঔষধি গুণে সমৃদ্ধ। এটি ডায়াবেটিস, অ্যাজমা, পাইলসের মতো রোগের জন্য উপকারী।

Lord Shiva likes these five types of flowers, it has many miraculous benefits bpsb

জবা 

এ ছাড়া জবা ফুলও ভগবান শিবের পছন্দ। শিবের পূজা করার সময় লাল এবং সাদা জবা ফুল অবশ্যই নিবেদন করতে হবে। এর বিশেষ গুরুত্ব রয়েছে। জবা ভেষজ হিসাবেও পরিচিত। এটি চুল সংক্রান্ত সমস্যায় ব্যবহৃত হয়।

মোগড়া

ভগবান শিবকে সাদা রঙের মোগরার মালা অর্পণ করলে প্রতিটি ইচ্ছা পূরণ হয়। মোগরা খুব সুন্দর ফুল। এর সুগন্ধ মনে প্রশান্তি দেয়। ত্বকের জন্যও এই ফুল খুবই উপকারী।

নীল পদ্ম

নীল পদ্ম ফুল ভগবান শিবের কাছে সবচেয়ে প্রিয়। এক হাজার কানের ফুল নিবেদন করলে যে পুণ্য পাওয়া যায় তা নীলকমলের একটি ফুল নিবেদনের মতোই বলে বিশ্বাস। নীল পদ্ম ফুল মনকে শাণিত করে এবং মস্তিষ্কের বিকাশ ঘটায়।

আরও পড়ুন- আসবে টাকা- দূর হবে সংসারের অশান্তি, যদি বর্ষাকালে এই পাঁচটি গাছ বাড়িতে লাগান

আরও পড়ুন- প্রেম জীবন আজ পড়বে বিপদের মুখে, পুরনো প্রেম ফিরে আসতে পারে এই রাশির, রইল প্রেমের রাশিফল

আরও পড়ুন- কাউকে বিশ্বাস করে ঠকতে পারেন এই তারিখের জাতক-জাতিকারা, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

Follow Us:
Download App:
  • android
  • ios