Asianet News BanglaAsianet News Bangla

আসবে টাকা- দূর হবে সংসারের অশান্তি, যদি বর্ষাকালে এই পাঁচটি গাছ বাড়িতে লাগান

 পুরাণ মতে আগে বর্ষাকালেই তুলসী আর কলা গাছ লাগান হত। কারণ হিসেবে বরা হয় এই দুটি গাছ পরিবারের সদস্যদের সুখ সমৃদ্ধি আর স্বাস্থ্য ভাল রাখে। আধুনিককালেও এই গাছগুলির গুরুত্ব অপরিসীম। 

Planting these five trees along with Tulsi banana during rainy season will increase  amount of property bsm
Author
Kolkata, First Published Jul 8, 2022, 11:44 AM IST

হিন্দুশাস্ত্র মতে বর্ষকাল হল চাষের সময়। প্রাচীনযুগ থেকে শুরু করে এখনও পর্যন্ত বর্ষকালকেই চাষের মরশুম হিসেবে ধরা হয়। যদিও আধুনিক এই সময় সারা বছরই চাষের কাজ হয়। কিন্তু প্রচীন যুগ থেকেই চাষের জন্য বর্ষাকালের বিশেষ গুরুত্ব রয়েছে। হিন্দু পুরাণ মতে আগে বর্ষাকালেই তুলসী আর কলা গাছ লাগান হত। কারণ হিসেবে বরা হয় এই দুটি গাছ পরিবারের সদস্যদের সুখ সমৃদ্ধি আর স্বাস্থ্য ভাল রাখে। আধুনিককালেও এই গাছগুলির গুরুত্ব অপরিসীম।  আষাঢ়় আর শ্রাবন এই দুই মাসের একটি শুভদিন দিন দেখে তুলসী, কলাসহ এই পাঁতটি গাছ বাড়িতে লাগাতে লাগাতে পারেন। তাহলে খুলে যাবে আপনার আর আপনার পরিবারের সকলের ভাগ্য। 


তুলসী গাছ- নারায়ণের প্রতীক। এই গাছ সর্বদাই বাড়িতে রাখা শ্রেয়। তুলসী গাছে নেতাবাচক শক্তি দূর করতে পারে। পাশাপাশি এই গাছ পরিবারের সদস্যদের মঙ্গল কামনায় বিশেষ গুরুত্বপূর্ণ। তুলসী রাখলে দিনে একবার ধূপ ও প্রদীপ দিন। 

কলা গাছ- 
কলা গাছ ঘরের নেতিবাচক শক্তি দূর করে। তাই ঘরে কলাগাছ লাগান শুভ বলে মনে করা হয়। তবে ভুলেও কলা গাছ আর তুলসী গাছ একসঙ্গে লাগাবেন না। 

চাঁপা গাছ- 
অনেকেই মনে করেন চাঁপা ফুল শিবের খুব প্রিয়। শ্রাবন মাস যেহেতে শিবের জন্ম মাস তাই এই মাসে প্রাচীন প্রথা মেনে অনেকেই শিবকে স্মরণ করে চাঁপা গাছ লাগাত। সেই প্রথা মেনে এখনও চাঁপা গাছ বাড়িতে লাগান শুভবলে মনে করা হয়। এই গাছটি ঘরে লাগালে পরিবারে কলহ থাকে না এবং চারদিক থেকে উপকার পাওয়া যায়। চম্পা গাছকে অবারিত সৌভাগ্যের প্রতীক হিসেবেও বিবেচনা করা হয়। এই গাছটি বাড়ির উত্তর-পশ্চিম দিকে লাগাতে হবে।

ধুতরা গাছ- শিব ঠাকুরের প্রিয় ফুলগুলির মধ্যে একটি হল ধুতরা। শিবকে এই ফুলে পুজো করলে তুষ্ট হন দেবতা। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এতে ভগবান শিব বাস করেন। এমন পরিস্থিতিতে রবিবার এবং মঙ্গলবার বাড়িতে কালো দাতুরা লাগানোর পরামর্শ দেওয়া হয়। এই দিনে দাতুরা রোপণ করলে ঘরে ধন-সম্পত্তি বৃদ্ধি পেতে শুরু করে। এটি ঘরে লাগালে ভগবান শিবের আশীর্বাদ পাওয়া যায়।

লজ্জাবতী গাছ- বাড়িতে লজ্জাবতী গাছ লাগান খুব শুভ। পরিবারের সদস্যদের স্বাস্থ্য ভাল থাকে। এই গাছের পুজো করলে শনি দেবতার আশির্বাদ পাওয়া যায়। ঘরে সুখ ও শান্তি বজায় থাকে।  কথিত আছে তুলসী গাছের সাথে লজ্জাবতী গাছ লাগালে বহুগুণ উপকার হয়। লজ্জাবতী গাছ শনিবার এবং শনি দেবের সাথে সম্পর্কিত।

Follow Us:
Download App:
  • android
  • ios