Asianet News BanglaAsianet News Bangla

এই বাড়িতে প্রচুর সম্পদ নিজে থেকেই আসে, মা লক্ষ্মী সর্বদা বিরাজ করে

চাণক্য নীতিতে সুখী ও সফল জীবন পাওয়ার উপায় বলা হয়েছে। বলা হয়েছে কোন ঘরে দেবী লক্ষ্মী বাস করেন এবং কীভাবে তাকে খুশি করে তার কৃপা লাভ করা যায়। 
 

Maa Lakshmi is always present this house gives lots of wealth Chanakya Niti says BDD
Author
First Published Sep 21, 2022, 11:31 AM IST

আচার্য চাণক্য ছিলেন একজন মহান পন্ডিত। রাষ্ট্রবিজ্ঞানে তার পাণ্ডিত্যের জন্য চাণক্যকে ভারতের মেকিয়াভেলি বলা হত। চাণক্যের রচনা গুপ্ত সাম্রাজ্যের শাসনের শেষ দিকে অবলুপ্ত হয় এবং ১৯১৫ খ্রিষ্টাব্দে পুনরাবিষ্কৃত হয়। প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও রাষ্ট্রনীতির অধ্যাপক চাণক্য পরবর্তীকালে মৌর্য্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য্যের উত্থানে প্রধান ভূমিকা গ্রহণ করেন। চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্য্য ও তার পুত্র বিন্দুসারের রাজ-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর মতে, কিছু বাড়িতে সর্বদা মা লক্ষ্মীর কৃপা থাকে। এই বাড়িতে কিছু বিশেষত্ব রয়েছে, যার কারণে মা লক্ষ্মী সর্বদা এই বাড়িতে থাকেন এবং প্রচুর অর্থ ও খাবার দেন। আচার্য চাণক্য, একজন মহান পণ্ডিত, অর্থনীতিবিদ এবং কূটনীতিবিদও ব্যবহারিক জীবন সম্পর্কিত জ্ঞান দিয়েছেন। চাণক্য নীতিতে সুখী ও সফল জীবন পাওয়ার উপায় বলা হয়েছে। বলা হয়েছে কোন ঘরে দেবী লক্ষ্মী বাস করেন এবং কীভাবে তাকে খুশি করে তার কৃপা লাভ করা যায়। 

মা লক্ষ্মী সর্বদাই এই বাড়িতে থাকেন-
যে বাড়িতে দেবী লক্ষ্মী বাস করেন সেখানে কখনই অর্থ ও খাবারের অভাব হয় না। এর পাশাপাশি এই ধরনের পরিবার সমাজে অনেক সম্মান পায়। আসুন জেনে নিই মা লক্ষ্মী যে সব কারণে সদয় হন। 

যে ঘরে স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা ও শ্রদ্ধা থাকে। নারী ও প্রবীণদের সর্বদা সম্মান করা হয়। মা লক্ষ্মী সর্বদা সেই গৃহগুলিতে বাস করেন এবং ধন-সম্পদে পূর্ণ করেন। তাই স্বামীর উচিত সব সময় স্ত্রীকে সম্মান করা। 

যে ঘরে জ্ঞানী-পণ্ডিত, সাধু-মহাত্মারা সম্মানিত হন সেখানে সর্বদা সুখ-সমৃদ্ধি থাকে। এ ধরনের পরিবারও সমাজে অনেক সম্মান পায় এবং পরিবারের সদস্যদের ভালো অভ্যাস ও মূল্যবোধ থাকে। এই ধরনের বাড়িতে স্বয়ংক্রিয়ভাবে সমৃদ্ধি এবং অর্থ আসে। 

আরও পড়ুন- 'স্ত্রীরা সব সময়ে স্বামীদের কাছে এই ৩ জিনিস গোপন রাখে, জিজ্ঞাসা করলেও অস্বীকার করে' -চাণক্য নীতি

আরও পড়ুন- 'এই একটি গুণ ছাড়া সাফল্য পাওয়া খুব কঠিন, যে না মানে তার পরাজয় নিশ্চিত', জানায় চাণক্য নীতি

আরও পড়ুন- চাণক্যের এই বিষয়গুলো মেনে নিলে আপনি সব সময় সুস্থ থাকবেন, কোনও রোগ হবে না

ঘর যেখানে খাবার সম্মানিত হয়। রান্নাঘরে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা হয়, গোসল না করে কেউ প্রবেশ করে না। মা লক্ষ্মী এবং মা অন্নপূর্ণা সর্বদা তাদের সাথে খুশি হন এবং প্রচুর অর্থ ও খাবার দেন। এ ধরনের বাড়িতে কখনো কোনও কিছুর অভাব হয় না। 

Follow Us:
Download App:
  • android
  • ios