আচার্য চাণক্যের মতে , সত্যিকারের বন্ধু হ'ল যে ভুল কাজ করা বন্ধ করিয়ে দেয় বা বন্ধ করতে সাহায্য করে। বন্ধুর যদি এই গুণ থাকে তবে সে সত্যিকারের বন্ধু। এগুলি ছাড়াও একজন সত্যিকারের বন্ধু সর্বদা সঠিক পরামর্শ দেয়। সমস্যার সময়ে ঢাল হয়ে দাঁড়িয়ে থাকে। খারাপ সময়ে ছায়ার মতো স্থির থাকে এবং সুখ ও দুঃখে অংশ নেয়। এই গুণাবলীতে ভরপুর একজন ব্যক্তিই সত্যিকারের বন্ধু হওয়ার অধিকারী।

আরও পড়ুন- কোনওদিন হবে না অর্থের অভাব, ঘরে রাখুন বজরঙ্গবলীর এই ছবি

১) যে বন্ধু কেবল আপনার প্রশংসা করে এমন বন্ধু থেকে সাবধান থাকুন। এমনকী সে আপনাপ কোনও ভুল কাজের জন্যও সর্বদা প্রশংসা করবে। এই জাতীয় বন্ধুর থেকে সতর্ক হওয়া উচিত।  আরও ভাল যে যত তাড়াতাড়ি সম্ভব এই ধরনের লোকদের থেকে দূরত্ব তৈরি করা উচিত। 
২) আপনার অবস্থান এবং অর্থকে গুরুত্ব দেয় এমন বন্ধুদের থেকে একটি দূরত্ব তৈরি করুন। আপনার অবস্থান এবং অর্থ দেখে যে আপনার সঙ্গে বন্ধুত্ব করবে, এই জাতীয় বন্ধুরা স্বার্থপর ও লোভী। 

আরও পড়ুন- বছরের প্রথম মাস কেমন কাটবে ধনু রাশির, দেখে নিন

৩) আপনার অবস্থান এবং অর্থ যতক্ষণ থাকবে এরাও ততক্ষণ আপনার সঙ্গ দেবে, বিপদে পড়লে সরে যাবে। কারণ এই জাতীয় লোকেরা আপনার সঙ্গে এবং আপনার মর্যাদা ও সম্পদের জন্য যোগাযোগ করে। এরা সুবিধাভোগী বন্ধু নয়।
৪) প্রকৃত বন্ধু আপনার ভুল কাজে আপনার বিপরীতে গিয়ে আপনাকে বাধা দেবে। প্রয়োজনে আপনার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেবে। কিন্তু দূর থেকে ঠিক আপনার বিষয়ে খোঁজ খবর রাখবেন। বিপদে এরাই আপনার পাশে এসে দাঁড়াবেন। 
৫) আপনাকে খারাপ সময়ে ভরসা দেবে। ভাল ও মন্দের তফাৎ চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দেবে আপনাকে। এরা সব সময় আপনার প্রশংসা করবে না, তবে আপনার ভালো কাজে, আপনার জন্য এরাই গর্ববোধ করবে।