মৌনী অমাবস্যা ২০২১, মাগ মাসের এই অমাবস্যাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। পঞ্জিকা মতে ১১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অমাবস্যা তিথি। মাগ মাসের কৃষ্ণপক্ষের এই অমাবস্যকে মৌনি অমাবস্যা, মাঘা অমাবস্যাও বলা হয়। পঞ্জিকা গণনা অনুসারে মাগ অমাবস্যার তারিখ ১১ ফেব্রুয়ারি রাত ১টা বেজে ৮ মিনিটে শুরু হবে এবং ১২ ফেব্রুয়ারি  বেলা ১২ টা বেজে ৩৫ মিনিট পর্যন্ত চলবে।

আরও পড়ুন- ফেব্রুয়ারি মাস কেমন কাটবে মকর রাশির, দেখে নিন 

হিন্দু ধর্মে মাঘ মাসের অমাবস্যার গুরুত্ব ও বিশেষ তাত্পর্য রয়েছে। এই অমাবস্যা তিথি পূর্বপুরুষদের প্রতি নিবেদিত বলে বিবেচিত হয়। এই দিনে পূর্বপুরুষদের স্মরণে বিশেষ যজ্ঞ ও মাঙ্গলিক কার্যও করা হয়। পিতৃগণকে সন্তুষ্ট করার জন্য এই দিনে উপাসনাও করা হয়। পূর্বপুরুষদের দ্বারা খুশী হওয়া অর্থ, চাকরি, ব্যবসা এবং স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত সমস্যাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করে।

আরও পড়ুন- বৃহস্পতিবার ৫ রাশির চাকরি ও ব্যবসায় উন্নতির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল 

পৌরাণিক বিশ্বাস অনুযায়ী, এই মৌনী অমাবস্যায় দান করলে জীবনে সুখ, শান্তি এবং সমৃদ্ধি নিয়ে আসে। এই দিনে দান করা আরও বহুগুণে পুণ্য অর্জন করে। অমাবস্যার পরে পবিত্র নদীতে স্নান করা উচিত। মাঘ মাসে সূর্য পূজা এবং নদী স্নানের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিন, খাদ্য, অর্থ, পোশাক এবং ঔষধ ইত্যাদি দান করার পাশাপাশি প্রাণী ও পাখিদের খাবার দেওয়ার ফলেও জীবনে সমৃদ্ধি আসে।

আরও পড়ুন- কোন রাশির কোন বয়সে হয় সাফল্য লাভ, দেখে নিন আপনার রাশি কি বলছে 

তবে সকল কার্যের মধ্যেও এই মৌনী অমাবস্যায় এই কাজগুলি করা উচিৎ নয় বলে মনে করা হয়। এই দিনে এমন কাজ থেকে দূরে থাকা উচিত যা অমাবস্যা তিথিতে নেতিবাচক শক্তি বাড়ায়। এই দিন রাতে ভ্রমণ এড়ানো উচিত। নেতিবাচক শক্তির ঝুঁকি রয়েছে এমন জায়গাগুলি থেকে আপনার দূরে থাকতে হবে। এই দিনটি বিভেদ, বিতর্ক এবং রাগ থেকেও এড়ানো উচিত। পরিবারে বড়দের সঙ্গে খারাপ ব্যবহারের ফলে জীবনে আসতে পারে চরম দুর্ভোগ।