Asianet News BanglaAsianet News Bangla

পিতৃপক্ষে কন্যারাও করতে পারেন পূর্ব পুরুষদের উদ্দেশ্যে কাজ, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

ভাদ্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা থেকে প্রতি বছর পিতৃপক্ষ শুরু হয় যা ১৫ দিন স্থায়ী হয়। এটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা কাকের রূপে পৃথিবীতে আসেন। এই বছর পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর শুরু হবে এবং ২৫ সেপ্টেম্বর শেষ হবে।
 

Pitru Paksha 2022 daughters can also do work for their ancestors know the vidhi BDD
Author
First Published Sep 5, 2022, 12:45 PM IST

হিন্দু ধর্মে পিতৃপক্ষ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে পূর্বপুরুষদের পূর্ণ ভক্তি সহকারে স্মরণ করা হয় এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। এটা বিশ্বাস করা হয় যে পূর্বপুরুষদের শ্রাদ্ধ করলে তাদের আত্মা শান্তি পায় এবং তারা তাদের বংশধরদের সুখ ও সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করে। ভাদ্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা থেকে প্রতি বছর পিতৃপক্ষ শুরু হয় যা ১৫ দিন স্থায়ী হয়। এটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা কাকের রূপে পৃথিবীতে আসেন। এই বছর পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর শুরু হবে এবং ২৫ সেপ্টেম্বর শেষ হবে।

পিন্ড দান কি?
পিন্ডদানে দান-দক্ষিণা করা হয় যাতে পূর্বপুরুষদের আত্মা শান্তি ও মুক্তি পায়। পিন্ড হল চাল, যবের আটা, কালো তিল এবং ঘি দিয়ে তৈরি একটি গোলাকার আকৃতি যা দান করা হয়। একে বলা হয় পিন্ড দান। এই পিণ্ডগুলি শ্রাধের সময় পূর্বপুরুষদের নিবেদন করা হয়। শ্রাদ্ধপক্ষে এই দানের গুরুত্ব অনেক। পিন্ড দানে, দক্ষিণ দিকে মুখ করে, ডান কাঁধে সুতোটি রেখে এবং পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধার সঙ্গে এই দেহগুলিকে অর্পণ করাকে পিন্ড দান বলা হয়।

কন্যারাও পিন্ড দান করতে পারেন-
শাস্ত্র অনুসারে, পিতার মৃত্যুর পরে, আত্মার সন্তুষ্টি ও মুক্তির জন্য কেবল পুত্ররা পিন্ডদান এবং তর্পণ করে। এটা বিশ্বাস করা হয় যে পিন্ড দান এবং তর্পণ ছাড়া পূর্বপুরুষদের আত্মা মোক্ষ পায় না। পিতার ঘৃণা থেকে মুক্তি পেতে, পুত্রদের পিন্ড দানও করা দরকার। প্রধানত পিন্ড দান ও তর্পণ শুধুমাত্র পুত্রের কর্তব্য বলে বিবেচিত হলেও হিন্দু ধর্মে পুত্রের অনুপস্থিতিতে কন্যাদেরও পিন্ডদানের অধিকার রয়েছে।

আরও পড়ুন- কুন্ডলিতে পিতৃ দোষ কীভাবে গঠিত হয়, জেনে নিন এর কারণ ও প্রতিকার

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবীপক্ষের আগে কিভাবে সূচণা হল এই পিতৃপক্ষের, জেনে নিন এর তাৎপর্য

পিন্ড দান পদ্ধতি-
পিন্ডদান বা শ্রাদ্ধ সাদা কাপড় পরিধান করে করতে হবে। চাল, কাঁচা তুলা, ফুল, চন্দন, মিষ্টি, ফল, ধূপকাঠি, তিল, যব এবং দই দিয়ে যবের আটা বা খোয়া দিয়ে পিন্ড তৈরি করে পিণ্ডের পূজা করুন। পিন্ড দান করার পর পূর্বপুরুষের পূজা করতে হবে। এর পরে, সমস্ত উপকরণ তুলে জলে ফেলে দিন। শুধুমাত্র বিকেলে শ্রাধ করা সর্বদাই উত্তম।

Follow Us:
Download App:
  • android
  • ios