Asianet News BanglaAsianet News Bangla

পূর্বপুরুষ কত প্রকার, জেনে নিন পিতৃ দোষের লক্ষণ, প্রতিকার ও সম্পূর্ণ তথ্য

শ্রাদ্ধ হল পিতৃপুরুষদের অন্ন এবং শ্রদ্ধা প্রদানের একটি উপায়। পিতৃপক্ষকে সন্তুষ্ট করার জন্য পিতৃপক্ষে অন্ন, দান, তর্পণ, শ্রাদ্ধ করা হয়। আসুন জেনে নিই পিতৃপক্ষ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
 

Pitru Paksha 2022 know the symptoms, remedies and complete information of Pitra Dosha BDD
Author
First Published Sep 8, 2022, 11:25 AM IST

পিতৃপক্ষকে পিতৃ ঋণ পরিশোধের শ্রেষ্ঠ সময় বলে মনে করা হয়। শ্রাদ্ধ হল পিতৃপুরুষদের অন্ন এবং শ্রদ্ধা প্রদানের একটি উপায়। পিতৃপক্ষকে সন্তুষ্ট করার জন্য পিতৃপক্ষে অন্ন, দান, তর্পণ, শ্রাদ্ধ করা হয়। আসুন জেনে নিই পিতৃপক্ষ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

 ২০২২ সালে শ্রাদ্ধপক্ষ কখন? (শ্রাদ্ধ ২০২২ তারিখ সেপ্টেম্বর)
আশ্বিন মাসের পূর্ণিমা তিথি থেকে অর্থাৎ ১০ সেপ্টেম্বর ২০২২ থেকে পিতৃপক্ষ শুরু হচ্ছে। শ্রাদ্ধপক্ষের শেষ হবে আশ্বিন মাসের অমাবস্যায় অর্থাৎ ২৫ সেপ্টেম্বর। এটিকে সর্ব পিতৃ অমাবস্যা ২০২২ও বলা হয়।

পিতৃপক্ষ ২০২২ শুরুর তারিখ এবং সময়
কুতুপ মুহুর্তা - বেলা ১১.৫৯ মিনিট - ১২.৪৯ মিনিট পর্যন্ত (১০ সেপ্টেম্বর ২০২২)
রৌহিন মুহুর্তা - বেলা ১২.৪৯ মিনিট - ০১.৩৮ মিনিট পর্যন্ত (সেপ্টেম্বর ১০, ২০২২)

পিতৃপক্ষ একাদশী ২০২২ কবে?
পিতৃপক্ষ একাদশী তারিখ ২১ সেপ্টেম্বর ২০২২। একাদশী তিথি ২০ সেপ্টেম্বর ২০২২ রাত ৯.২৬ মিনিট থেকে শুরু হবে এবং ২১ সেপ্টেম্বর ২০২২ রাত ১১.৩৪ মিনিটে শেষ হবে। এই দিনে শ্রাদ্ধের শুভ সময় সকাল ১১.৫৫ থেকে বিকাল ৩.৫৯ পর্যন্ত।

পূর্বপুরুষ কত প্রকার? (পিত্রার প্রকারভেদ)
শাস্ত্র অনুসারে, চাঁদের উপরে আরেকটি জগৎ রয়েছে যাকে পিত্র লোক বলে মনে করা হয়। পুরাণ অনুসারে, পূর্বপুরুষদের দুটি ভাগে ভাগ করা হয়েছে। একটি হল ঐশ্বরিক পূর্বপুরুষ এবং অন্যটি মানব পূর্বপুরুষ। ঐশ্বরিক পূর্বপুরুষরা তাদের কর্মের ভিত্তিতে মানুষ ও জীবের বিচার করেন। তিনি আর্যমাকে পূর্বপুরুষদের প্রধান হিসাবে বিবেচনা করেন, অন্যদিকে তার বিচারক হলেন যমরাজ।

কিভাবে পূর্বপুরুষকে খাদ্য দেওয়া উচিত?
পুরাণে বলা হয়েছে যে পূর্বপুরুষরা গন্ধ ও রস উপাদানে তৃপ্ত হন। যেখানে শান্তির জন্য স্থানীয়রা যখন পোড়া গোবরের পিঠাতে গুড়, ঘি এবং খাদ্যশস্য নিবেদন করে, তখন তা থেকে গন্ধের সৃষ্টি হয়। তারা এই গন্ধের মাধ্যমে খাবার গ্রহণ করে।

পিতৃপক্ষে পিতৃপক্ষকে জল কিভাবে দিতে হয়? (পিতৃপক্ষে তর্পণ বিধি)
পূর্বপুরুষদের জল নিবেদনের পদ্ধতিকে তর্পণ বলা হয়। কুশের সাথে হাত মিলিয়ে যারা প্রার্থনা করছেন তাদের ধ্যান করুন এবং 'ওম আগচ্ছন্তু মে পিত্র ও গ্রহন্তু জলঞ্জলিম' এই মন্ত্রটি জপ করুন এখন থাম্বের সাহায্যে ধীরে ধীরে ৫-৭ বা ১১ বার পৃথিবীতে নিবেদন করুন। এমনটা বিশ্বাস করা হয় যে, পূর্বপুরুষদের বুড়ো আঙুল দিয়ে জল দিলে তারা তৃপ্ত হয়।

মৃত্যুবার্ষিকীতে কি দান করবেন? (পিতৃপক্ষে দান)
পিতৃপক্ষে দান করলে পিতৃপুরুষদের তৃপ্তি পাওয়া যায়। পিতৃগণের উদ্দেশ্যে শ্রাদ্ধের পর কালো তিল, লবণ, গম, চাল, গরু, স্বর্ণ, বস্ত্র, রৌপ্য দান অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়।

আরও পড়ুন- কুন্ডলিতে পিতৃ দোষ কীভাবে গঠিত হয়, জেনে নিন এর কারণ ও প্রতিকার

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবীপক্ষের আগে কিভাবে সূচণা হল এই পিতৃপক্ষের, জেনে নিন এর তাৎপর্য

পৈতৃক ত্রুটির লক্ষণ? (পিত্র দোষের লক্ষণ)
দুঃখ সমস্যা, সন্তান সংক্রান্ত সমস্যা, বিবাহে বাধা, আকস্মিক দুর্ঘটনা, চাকরি বা ব্যবসায় বাধা, স্বাস্থ্য খারাপ ইত্যাদি সবই পিত্ত দোষের লক্ষণ।

কিভাবে পিতৃ দোষ থেকে মুক্তি পাবেন? 
পিতৃদোষ থেকে মুক্তি পেতে শ্রাদ্ধপক্ষে পূর্বপুরুষের মৃত্যু তিথিতে তর্পণ করুন, ব্রাহ্মণদের খাওয়ান। যতটা পারেন দান করুন। প্রতি অমাবস্যায় পিপল গাছের পুজো করুন। অসহায়কে সাহায্য করুন।

Follow Us:
Download App:
  • android
  • ios