Asianet News BanglaAsianet News Bangla

রাধা অষ্টমী তিথিতে জেনে নিন রাধারানীর সম্পর্কে রহস্যময় এই ঘটনাগুলি

রাধার পূজা ছাড়া কৃষ্ণের পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। কথিত আছে জন্মাষ্টমীতে যাঁরা কৃষ্ণের আরাধনা করেন, তাঁরা অবশ্যই রাধাঅষ্টমীতে উপবাস করে রাধা রানীর পূজা করবেন। এতে শীঘ্রই কৃষ্ণ প্রসন্ন হন বলে মনে করা হয়।
 

Radha Ashtami 2022 know these mysterious facts about Radharani 2022
Author
First Published Sep 4, 2022, 10:05 AM IST

কৃষ্ণ জন্মাষ্টমীর ১৫ দিন পরে, অর্থাৎ ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে, কৃষ্ণের প্রিয় রাধা রানীর জন্মদিন পালিত হয়। এই বছর রাধা অষ্টমী ৪ সেপ্টেম্বর ২০২২ রবিবার অর্থাৎ আজ পালিত হচ্ছে। রাধার পূজা ছাড়া কৃষ্ণের পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। কথিত আছে জন্মাষ্টমীতে যাঁরা কৃষ্ণের আরাধনা করেন, তাঁরা অবশ্যই রাধাঅষ্টমীতে উপবাস করে রাধা রানীর পূজা করবেন। এতে শীঘ্রই কৃষ্ণ প্রসন্ন হন বলে মনে করা হয়।
রাধা অষ্টমীর তারিখ ৩ সেপ্টেম্বর তারিখে শুরু হবে ১২ টা ২৫ মিনিটে এবং তিথি শেষ হবে ৪ সেপ্টেম্বর রবিবার সকাল ১১ টা ৪০ মিনিটে। আসুন জেনে নেই রাধা রানীর কিছু মজার রহস্য।

রাধা রানীর রহস্যময় ঘটনা
রাধা-রানীর কার সঙ্গে বিয়ে করেছিলেন-
রাধাকে ছাড়া কৃষ্ণকে কল্পনা করা যায় না, রাধা-কৃষ্ণের প্রেমের গল্প বহু শতাব্দী ধরে পঠিত হচ্ছে, কিন্তু রাধা ছিলেন শুধুই তাঁর বান্ধবী। ব্রহ্মবৈবর্ত পুরাণ অনুসারে, রাধা রানীর বিয়ে হয়েছিল আয়ান-এর সঙ্গে। একই সময়ে, এই আয়ান ছিলেন সম্পর্কে শ্রীকৃষ্ণের মামা।

রাধা রানীর জন্ম-
রাধার জন্ম নিয়ে অনেক মতভেদ আছে। পদ্মপুরাণ অনুসারে রাধার জন্ম বরষানে বৃষভানুর ঘরে। একই সময়ে কেউ কেউ মনে করেন রাধা রানীর জন্ম যমুনার কাছে অবস্থিত রাওয়াল গ্রামে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাধার স্বামী ছিলেন আয়ান, যিনি ছিলেন কৃষ্ণের যশোদা মায়ের ভাই। এই সম্পর্ক থেকেই রাধা সম্পর্কের দিক থেকে কৃষ্ণের মামি হত।

রাধা-কৃষ্ণের গন্ধর্ব বিবাহ-
গর্গ সংহিতা অনুসারে, একবার নন্দ বাবা যখন বাল গোপালকে ভান্ডির গ্রামে বেড়াতে নিয়ে গিয়েছিলেন, তখন খুব প্রবল ঝড় হয়েছিল, চারিদিকে অন্ধকার ছিল। তখন এক দৈবশক্তির আগমন ঘটে, সে রাধারাণী ছাড়া আর কেউ নয়। কথিত আছে যে রাধা আবির্ভূত হওয়ার সঙ্গে সঙ্গে কৃষ্ণও কৈশোরে এসেছিলেন এবং তারপর স্বয়ং ব্রহ্মা পৃথিবীতে এসে তাদের উভয়ের বিবাহ করেছিলেন।

আরও পড়ুন- কুন্ডলিতে পিতৃ দোষ কীভাবে গঠিত হয়, জেনে নিন এর কারণ ও প্রতিকার

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবী দুর্গার মাটির মূর্তি অসম্পূর্ণ থেকে যায় এই তিনটে গুরুত্বপূর্ণ উপাদান ছাড়া, জেনে নিন

রাধা কিভাবে মারা গেলেন?
ধর্মীয় গ্রন্থ অনুসারে রাধা শেষ পর্যায়ে একাকী এবং দুর্বল হয়ে পড়েছিলেন। তিনি মনে মনে কৃষ্ণকে ডাকলেন এবং কৃষ্ণ তাঁর সামনে উপস্থিত হলেন। রাধারানী কৃষ্ণকে বললেন যে তিনি তাঁর বাঁশির সুর শুনতে চান। সেদিন দিন-রাত বাঁশি বাজিয়েছিলেন কৃষ্ণ। কৃষ্ণের বাঁশির সুর শুনতে শুনতে রাধা প্রাণ ত্যাগ করেন।

Follow Us:
Download App:
  • android
  • ios