Asianet News BanglaAsianet News Bangla

শ্রাবণ মাসে রুদ্রাক্ষ ধারন বা পূজা করে পরার আগে জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত সমস্ত নিয়ম

১৮ জুলাই, সোমবার থেকে শুরু হতে চলেছে শ্রাবণ মাস। এই পবিত্র শ্রাবণ মাসে নিরীহ ভক্তরা সব ধরনের প্রার্থণার মধ্যে দিয়ে ভোলেনাথের নাম জপ করে। 
 

Sawan 2022 know about the benefits of wear Rudraksha on this month BDD
Author
Kolkata, First Published Jul 14, 2022, 12:23 PM IST

শ্রাবণ মাস, যা শিবের উপাসনার জন্য সবচেয়ে শুভ মাস। এই মাসে শিবের পুজো করলে তা শীঘ্রই ফলদায়ক হিসাবে মনে করা হয়। ১৮ জুলাই, সোমবার থেকে শুরু হতে চলেছে শ্রাবণ মাস। এই পবিত্র শ্রাবণ মাসে নিরীহ ভক্তরা সব ধরনের প্রার্থণার মধ্যে দিয়ে ভোলেনাথের নাম জপ করে। 
শিবভক্তিতে নিবেদিত শ্রাবণ মাসে, শিব পূজায় ব্যবহৃত সমস্ত জিনিসের মধ্যে রুদ্রাক্ষের বিশেষ গুরুত্ব রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে, রুদ্রাক্ষের উৎপত্তি শিবের অশ্রু থেকে। রুদ্রের নৈবেদ্য হিসেবে বিবেচিত রুদ্রাক্ষের মাধ্যমে কীভাবে শিবের পূজা করবেন? প্রসাদ হিসেবে ধারণ করার ধর্মীয় ও জ্যোতিষশাস্ত্রীয় উপকারিতা কী, আসুন তা বিস্তারিত জেনে নেওয়া যাক।

রুদ্রাক্ষের ধর্মীয় তাৎপর্য
হিন্দুধর্মে, ভগবান শিবের উপাসনায় ব্যবহৃত রুদ্রাক্ষ একটি অত্যন্ত পবিত্র এবং পূজনীয় বীজ হিসাবে মনে করা হয়। মহাদেবের মহাপ্রসাদ হিসেবে বিবেচিত রুদ্রাক্ষ সম্পর্কে বিশ্বাস করা হয়, যে ব্যক্তি এটি শিব পূজায় ব্যবহার করেন, মহাদেব শীঘ্রই প্রসন্ন হন এবং কাঙ্ক্ষিত ফল দেন। রুদ্রাক্ষ শুধুমাত্র ভগবান শিবের উপাসনা করার জন্যই নয়, সব ধরনের ইচ্ছা পূরণের জন্যও ব্যবহৃত হয়। ভগবান শিবের কাছে অত্যন্ত প্রিয় বলে বিবেচিত, রুদ্রাক্ষের অনেক প্রকার রয়েছে, যার নিজস্ব আলাদা ধর্মীয় ও জ্যোতিষশাস্ত্রীয় তাৎপর্য রয়েছে।

কিভাবে রুদ্রাক্ষ পরবেন
আপনি যদি শ্রাবণ মাসে এটি পরতে চান তবে আপনি এটি যে কোনও সময় পরতে পারেন, তবে এর মধ্যেও যদি আপনি এটি পরার জন্য সোমবার বেছে নেন তবে এটি সেরা হিসাবে বিবেচিত হয়। এতেও শ্রাবণ মাসের শুক্লপক্ষের সোমবারটি শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। মালা বা লকেট ইত্যাদি আকারে রুদ্রাক্ষ পরতে হলে প্রথমে ভগবান শিবের পূজা করুন এবং গঙ্গাজল দিয়ে শুদ্ধ করে নিবেদন করুন। এর পরে, কমপক্ষে ১০৮ বার ভগবান শিবের মন্ত্র জপ করার পরে, এটি প্রসাদ আকারে পরিধান করুন।

আরও পড়ুন- শ্রাবণে মহাদেবের পুজো মনের ইচ্ছা পূরণ করে, জেনে নিন এই মাসে শিব সাধনার ১০ সেরা উপকারিতা

আরও পড়ুন- শ্রাবণ মাসে সমস্ত কাজের বাধা কাটাতে শ্রীকৃষ্ণের নাম জপ করুন

আরও পড়ুন- শ্রাবণ মাসে এই ৬ টি জিনিস কিনলে জীবনে কখনও টাকার অভাব হবে না

রুদ্রাক্ষ পরার নিয়ম
আপনি যদি শ্রাবণ মাসে ভগবান শিবের আশীর্বাদ বর্ষণ করে এমন একটি রুদ্রাক্ষ পরার কথা ভাবছেন বা এর মাধ্যমে শিবের আরাধনা করবেন, তাহলে আপনাকে অবশ্যই এর সঙ্গে সম্পর্কিত গুরুত্বপূর্ণ নিয়মগুলি জানতে হবে। রুদ্রাক্ষের মালা বানানোর সময় অবশ্যই এর বীজ দেখে নিন। পোকামাকড় বা ভাঙা বীজযুক্ত মালা কখনও পরবেন না। একইভাবে, অন্যদের দ্বারা পরিধান করা রুদ্রাক্ষ পরা উচিত নয়। রুদ্রাক্ষ সব সময় লাল, হলুদ বা সাদা সুতোয় পরা উচিত। রুদ্রাক্ষকে কখনই কালো সুতোয় জড়ানো উচিত নয়।
 

Follow Us:
Download App:
  • android
  • ios