Asianet News BanglaAsianet News Bangla

Hanuma Katha: একাধিক কাহিনি আছে ভগবান হনুমানের জন্ম নিয়ে, জেনে নিন কোথায় কী ধারণা প্রচলিত

ভগবান হনুমানের (Lord Hanuman) কোথায় জন্ম হয়েছিল তা নিয়ে এক একটি রাজ্যে এক এক রকম কাহিনি প্রচলিত আছে। জেনে নিন সেই সকল কাহিনি। 

See the unknown story of Lord Hanuman about his birthplace
Author
Kolkata, First Published Dec 12, 2021, 6:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার ও শনিবার অনেকেই সংকটমোচন হনুমানের (Lord Hanuman) ব্রত পালন করা করেন। শাস্ত্র মতে, ভগবান হনুমানের পুজো (Puja) করলে জীবনের সকল সংকট কেটে যায়। হনুমান ভক্তরা যে কোনও শুভ কাজে যাওয়ার আগে হনুমান চাল্লিশা (Hanuman Chalisa) পাঠ করেন। ভগবান হনুমান জগতের শ্রেষ্ঠ ভক্ত হিসেবে পরিচিত। তাই তাঁর ব্রত পালন করলে জয় হয় সর্বক্ষেত্রে। ভগবান হনুমানের জীবন নিয়ে রয়েছে একাধিক অজানা কাহিনি। ভগবান হনুমানের (Lord Hanuman)  কোথায় জন্ম হয়েছিল তা নিয়ে এক একটি রাজ্যে এক এক রকম কাহিনি প্রচলিত আছে। জেনে নিন সেই সকল কাহিনি। 

কর্ণাটকবাসীদের (Karnatak) মধ্যে ভগবান হনুমানের পুজোর রীতি বেশ প্রচলিত। এই রাজ্য সংকট মোচন হনুমানের জন্ম নিয়ে প্রচলিত কাহিনিতে রয়েছে অঞ্জনান্দ্রি নামক একটি পাহাড়ের নাম। কর্ণাটকে প্রচলিত আছে যে, ভগবান হনুমান (Lord Hanuman) কোপ্পালা জেলায় জন্মগ্রহণ করেন। কোপ্পালা জেলার আনাগুন্ডির কাছে কিষ্কিন্দায় অঞ্জনান্দ্রি নামক একটি পাহাড় আছে। সেখানেই জন্ম হয় ভগবান হনুমানজীর। 

এদিকে, দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh) হনুমানজীর পুজোর প্রচলন বেশ দেখা গিয়েছে। অন্ধ্রপ্রদেশে হনুমানজীর জন্ম প্রসঙ্গে প্রচলিত রয়েছে অন্য এক কাহিনি। সেখানের লোকেরা দাবি করেন ভগবান হনুমান তিরুপতির সাতটি পবিত্র পাহাড়ের একটিতে জন্ম হয়।  

আবার রামায়ণে বলা হয়েছে আরও এক অন্য কাহিনি। রামায়ণ (Ramayan) পড়লে জানা যাবে, ভগবান হনুমান নিজেই তার জন্মস্থানের কথা জানিয়ে ছিলেন। তিনি মাতা সীতাকে বলেছিলেন, তিনি গোকর্ণ নামক সমুদ্রতীরবর্তী স্থানে জন্মগ্রহণ করেছিলেন। 

আরও পড়ুন: Hanuman Katha: সংকট কাটাতে সকলেই ভগবান হনুমানকে স্মরণ করেন, জেনে নিন ভগবান হনুমানের জীবনের অজানা কাহিনি

আরও পড়ুন: Chanakya Niti: এই ৪ বিষয় মাথায় রেখে New Year Resolution নিন, কখনোই পরাজিত হবেন না

তবে, বেশি প্রচলিত আছে অন্য একটি কাহিনি। শোনা যায়, হনুমানের জন্ম হয়েছিল দেবী অঞ্জনার গর্ভে। হনুমানের মা দেবী অঞ্জনা(Devi Anjana) ছিলেন পুঞ্জিকাস্থল নামে একজন অভিশপ্ত স্বর্গীয় পরী। তিনি নিজের আচরণের জন্য একজন ঋষি দ্বারা অভিশপ্ত হন। সেই ঋষি তাঁকে বানর রাজকুমারী হওয়া অভিশাপ দিয়েছিলেন। অভিশাপ অনুসারে তার জন্ম হয় বানর কুলে। সেখানে তাঁর বিবাহ (Marriage) হয় কেশরী নামে একজন বানর প্রধানের সঙ্গে। অঞ্জনা ও কেশরীর পুত্র হিসেবে জন্ম দেন হনুমানজী। তিনি ভগবান শিবের অংশ। জানা যায়, ভগবান বিষ্ণু রামের অবতারে জন্ম নেবেন বলে স্থির করেন। তখন ভগবান শিব হনুমানজীর রূপে জন্ম নেন। নিজের পুরো যাত্রা ব্যাপি রামের (Lord Ram) সেবা করে গিয়েছেন হনুমানজী। ভগবান বিষ্ণু (Lord Visnu) এতে অপরের অস্তিত্বকে সম্পূর্ণ করতে একজন রাম ও অন্যজন ভগবান হনুমান রূপে জন্ম নেন।   
 

Follow Us:
Download App:
  • android
  • ios