Asianet News BanglaAsianet News Bangla

Vastu Shastra: পরিবারে সুখ-শান্তি বজায় রাখতে বাস্তু মেনে বাড়ি সাজান, জেনে নিন কোন দিকে শোওয়ার ঘর হওয়া শুভ

বাস্তু শাস্ত্রে বাড়ির কোন দিকে কোন ঘর (Room) বানানো শুভ তা বর্ণিত আছে। বাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ হল শোওয়ার ঘর। তাই এই ঘর বাড়ির সঠিক দিকে হওয়া উচিত। জেনে নিন বাড়ির কোন দিকে শোওয়ার ঘর হওয়া শুভ।
 

see the Vastu Rules for bedroom which gives happiness
Author
Kolkata, First Published Nov 6, 2021, 5:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পরিবারে সুখ-শান্তি বজায় রাখতে, আর্থিক বৃদ্ধি ঘটাতে কিংবা সকলের শরীর স্বাস্থ্য ভালো রাখতে বাস্তু মত মেনে চলেন অনেকই। জ্যোতিষ শাস্ত্রে (Astrology) বাস্তু একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাস্তু মেনে ঘর বানালে কিংবা বাস্তু (Vastu Shastra) মেনে ঘর সাজালে সংসারে সুখ-শান্তি বজায় থাকে, দূর হয় সকল বাধা। বাস্তু শাস্ত্রে বাড়ির কোন দিকে কোন ঘর (Room) বানানো শুভ তা বর্ণিত আছে। বাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ হল শোওয়ার ঘর। অফিসের পর বাড়িতে যেটুকু সময় কাটে, তা অধিকাংশই শোওয়ার ঘরে (Bed Room)। তাই এই ঘর বাড়ির সঠিক দিকে হওয়া উচিত। জেনে নিন বাড়ির কোন দিকে শোওয়ার ঘর হওয়া উচিত। 

আরও পড়ুন: Astrology Tips: জ্যোতিষ মতে শক্ত করুন স্বামী-স্ত্রীর বন্ধন, দাম্পত্য জীবনে সুখ পেতে জ্যোতিষ টোটকা মেনে চলুন

বাড়ির উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্ব কোণের ঘরটি শোওয়ার ঘর হিসেবে বেছে না নেওয়াই ভালো। কারণ, উত্তর-পূর্বে শোওয়ার ঘর হলে তা সম্পদের ক্ষতি, সমস্ত কাজে বাধার কারণ হয়। এমনকী, কন্যার বিবাহে বাধা আসে এই ঘরে শোওয়ার জন্য। অনেক ক্ষেত্রে চাকরি হারানোর কারণ হতে পারে উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্ব কোণার শোওয়ার ঘর। বাড়ির এই কোণার ঘরটি বসার ঘর হিসেবে সাজাতে পারেন। অথবা অন্য কোনও কাজে ব্যবহার করতে পারেন। 

বাস্তু শাস্ত্র অনুসারে, বাড়ির মালিকের (Head of the family) শোওয়ার ঘর দক্ষিণ-পশ্চিমে হওয়া উচিত। এই দিককে আর্থ জোন (Earth Zone) হিসেবে বিবেচনা করা হয়। দক্ষিণ-পশ্চিমে অবস্থিত শোওয়ার ঘর ব্যক্তিকে স্থিতিশীলতা (Stability) এবং অভ্যন্তরীণ শক্তি (Inner energy) প্রদান করে। দক্ষিণ-পশ্চিমের ঘরটি গৃহকর্তা ব্যবহার করা শুভ মনে করা হয়। সেন্ট্রাল সাউথ বেডরুমও বাড়ির বড় সদস্যের শোওয়ার ঘর করতে পারেন। বয়স্ক লোকেরা দক্ষিণ-পশ্চিমে স্বাচ্ছন্দ্য বোধ করে। তাই বাড়ির প্রবীণ (Old) ব্যক্তির শোওয়ার ঘর বাড়ির দক্ষিণ-পশ্চিম দিকে থাকা শুভ। 

আরও পড়ুন: Bhai Phota 2021: ভাইফোঁটার শুভক্ষণে জানান শুভেচ্ছা, দেখে নিন কী কী শুভেচ্ছা বার্তা দিতে পারেন

বাস্তু মতে, দক্ষিণ-পূর্বে শোওয়ার ঘর হলে তা বাড়িতে অনিদ্রা এবং উত্তেজনার জন্ম দেয়। যার ফলে দম্পত্য কলহ বাঁধতে পারে। শুধু তাই নয়, এই কোণটি অগ্নেয়া (দক্ষিণ-পূর্ব) দ্বারা শাসিত হয়। তাই এই ঘরে যিনি থাকেন, তার মধ্যে আক্রমণাত্মক আচরণ দেখা দিতে পারে। আর শোওয়ার ঘর (Bed Room) কখনোই বাড়ির কেন্দ্রীয় অংশে হওয়া উচিত নয়। বাড়ির কেন্দ্রীয় অংশটি হল ব্রহ্মস্থান। যাকে শক্তির উৎস মনে করা হয়। এখানে শোওয়ার ঘর হলে তা শান্তি স্থাপনে বাধা হয়ে দাঁড়ায়। বাড়িতে মেয়ে থাকেল তার শোওয়ার ঘর উত্তর-পশ্চিম দিকে করা ভালো। জ্যোতিষ মতে, এটি চন্দ্রের স্থান। ফলে সংগীত ও কলায় উন্নতি ঘটবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios