Asianet News BanglaAsianet News Bangla

১৪ বছর পর ভাদ্র অমাবস্যায় বিরল কাকতালীয় যোগ, ৪টি গ্রহ নিজ রাশিতে অবস্থান করছে, জেনে নিন এর প্রভাব

অমাবস্যা যদি শনিবার পড়ে তাহলে এর গুরুত্ব আরও বেড়ে যায়। শনি অমাবস্যার দিনে শনিদেবের পূজা করার নিয়ম আছে। এবার ১৪ বছর পর শনি অমাবস্যায় ঘটছে বিরল কাকতালীয় ঘটনা। এই দিনে কিছু বিশেষ ব্যবস্থা করলে শনিদেবের আশীর্বাদ পাওয়া যায়। শুধু তাই নয়, ব্যক্তি শনি সাড়সাতী ও ধইয়া থেকে মুক্তি পান। 

Shani Amavasya 2022 rare sanyog after 14 years will affect all zodiac sign BDD
Author
First Published Aug 27, 2022, 11:32 AM IST

হিন্দু ধর্মে অমাবস্যার তারিখের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে স্নান-দান, পিন্ড-দান, তর্পণ ইত্যাদি করা হয়। কিন্তু অমাবস্যা যদি শনিবার পড়ে তাহলে এর গুরুত্ব আরও বেড়ে যায়। শনি অমাবস্যার দিনে শনিদেবের পূজা করার নিয়ম আছে। এবার ১৪ বছর পর শনি অমাবস্যায় ঘটছে বিরল কাকতালীয় ঘটনা। এই দিনে কিছু বিশেষ ব্যবস্থা করলে শনিদেবের আশীর্বাদ পাওয়া যায়। শুধু তাই নয়, ব্যক্তি শনি সাড়সাতী ও ধইয়া থেকে মুক্তি পান। 

এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে পূর্বপুরুষরা পূজা করলে খুশি হন এবং তারা তাদের বংশধরদের আশীর্বাদ করেন। এইবার শনি অমাবস্যা ১৪ বছর পর খুব শুভ এবং বিরল কাকতালীয় হয়ে উঠছে। এই বিশেষ সংমিশ্রণে করা ইবাদতের উপকারিতা বহুগুণ। আসুন জেনে নেওয়া যাক কোন বিরল কাকতালীয়তায় আজ পালিত হচ্ছে শনি অমাবস্যা। 

১৪ বছর পর এই কাকতালীয় ঘটনা ঘটছে
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ১৪ বছর পর এই বার শনি ভাদ্র অমাবস্যায় খুব বিশেষ এবং বিরল কাকতালীয় ঘটনা তৈরি হচ্ছে। জন্মকুণ্ডলীতে শনি সংক্রান্ত দোষত্রুটি দূর করতে এবং শনিদেবের আশীর্বাদ পেতে শনিশ্চরি অমাবস্যাকে অত্যন্ত বিশেষ বলে মনে করা হয়। ২৭ আগস্ট, শনি অমাবস্যায়, শিব যোগ এবং সিদ্ধ যোগ গঠিত হচ্ছে। এছাড়াও এদিন পদ্মযোগও তৈরি হচ্ছে। 

জ্যোতিষীদের মতে, ভাদ্র মাসে শনি অমাবস্যার আগমন একটি বিরল কাকতালীয় ঘটনা বলে মনে করা হয়। ১৪ বছর পর ভাদ্র মাসে এসেছে শনি অমাবস্যা। একই সঙ্গে শনি অমাবস্যায় চারটি বড় গ্রহ নিজ রাশিতে বসেছে। আজ সূর্য সিংহ রাশিতে, বুধ কন্যা রাশিতে, বৃহস্পতি মীন রাশিতে এবং শনি মকর রাশিতে অবস্থান করছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, যখন কোনও গ্রহকে নিজের রাশিতে স্থাপন করা হয়, তখন এটি শুভ ফল দেয়। এমন পরিস্থিতিতে আজকের দিনটি অনেক রাশির জাতকদের জন্য বিশেষ। 

এই রাশির জাতকরা হবে লাভবান-
এমনটা বিশ্বাস করা হয় যে শনি অমাবস্যার দিনে শনিদেবের আশীর্বাদ পেতে এবং পিতৃপুরুষদের আশীর্বাদ পেতে পূজা করা হয়। আজকের দিনটি এই রাশির জাতক জাতিকাদের জন্য খুবই বিশেষ বলে মনে করা হয়। ধনু, মকর ও কুম্ভ রাশির জাতকদের উপর শনির ছায়া চলছে। একই সময়ে মিথুন ও তুলা রাশির উপর শনি ধৈইয়া। এমন অবস্থায় এই দিনে শনিদেবের পূজা করলে বিশেষ ফল পাওয়া যাবে।

শনিদেবের আশীর্বাদ পেতে জ্যোতিষশাস্ত্রে শনিবার অনেক ধরনের প্রতিকার দেওয়া হয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে শনিদেবের আরাধনা করে প্রতিকার করলে শনি দোষ থেকে মুক্তি পাওয়া যায়। সাদে সতী এবং শনি ধাইয়াও স্বস্তি প্রদান করে। জ্যোতিষ শাস্ত্রে শনিদেবের পূজা করার সময় কিছু নিয়ম বলা হয়েছে। পূজায় কালো তিল, সরিষার তেল ও নীল ফুলের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। যারা শনির মহাদশার মধ্য দিয়ে যাচ্ছেন তাদের শনিবার উপবাস করার পরামর্শ দেওয়া হচ্ছে। 

শাস্ত্রে শনিদেবকে ন্যায়ের দেবতা এবং কর্মের দাতাও বলা হয়েছে। মানুষের ভালো-মন্দ কাজের হিসাব শনিদেব রাখেন এবং সেই অনুযায়ী ফল দেন। শনিদেবকে তুষ্ট করতে এবং তাঁর আশীর্বাদ পেতে শনিবার উপবাস ও মন্ত্র জপ করলে বিশেষ উপকার পাওয়া যায়। আজ শনিশ্চরি অমাবস্যা, আজ একটি বিশেষ দিন। আজকের রাশি অনুসারে, এই মন্ত্রগুলি জপ খুব ফলদায়ক প্রমাণিত হবে। 

রাশি অনুযায়ী শনিদেবের এই মন্ত্রগুলি জপ করুন
মেষ - ওম শান্তায় নমঃ:
বৃষ - ওম বরেণায় নমঃ:
মিথুন - ওম মান্দায় নমঃ:
কর্কট - ওম সুন্দরায় নমঃ:
সিংহ - ওম সূর্যপুত্রায় নমঃ:
কন্যা - ওম মহানেয়গুনাত্মনে নমঃ:
তুলা - ওম ছায়াপুত্রায় নমঃ:
বৃশ্চিক - ওম নীলবর্ণায় নমঃ:
ধনু - ওম ঘনসারভিলেপায়ে নমঃ:
মকর রাশি - ওম শরবায় নমঃ:
কুম্ভ - ওম মহেশায় নমঃ:
মীন - ওম সুন্দরায় নমঃ:

আরও পড়ুন- বছরের শেষ শনিশ্চরি অমাবস্যা, শনিদেবের কৃপা থাকবে এই রাশিগুলির উপর

আরও পড়ুন- গণেশ চতুর্থীতে প্রতিটি ইচ্ছা হবে পূরণ, কেবল এই প্রিয় জিনিসগুলি গণপতিকে নিবেদন করুন

আরও পড়ুন- দুর্বল বুধের প্রভাব জীবনে আনে অসংখ্য সমস্যা, জেনে নিন দুর্বল বুধের কী কী লক্ষণ

রাশি অনুযায়ী করুন শনিদেবের এই উপাচারগুলি 
মেষ- বাড়িতেই শিবের রুদ্রাভিষেক করুন। 
বৃষ- এই দিন মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করুন।
মিথুন - মহারাজ দশরথের নীল শনি স্তোত্র পাঠ করলে বিশেষ উপকার পাওয়া যাবে।
কর্কট - আজ ছায়া দান করুন। একটি লোহার পাত্রে সরিষার তেল ভরে আপনার মুখ দেখুন এবং বাটির সামনে তেল দান করুন। 
সিংহ রাশি- কালো তিল ও আস্ত মাষ কলাইয়ের ডাল দান করলে শনিদেবের আশীর্বাদ পাওয়া যাবে। 
কন্যারাশি- শনিদেবের বীজ মন্ত্র 'ওম প্রম প্রীম প্রণস: শনিশ্চরায় নমঃ' নিয়মিত জপ করলে শনিদেবের আশীর্বাদ পাওয়া যাবে। 
তুলা- নিয়মিত শমী গাছে জল দিলে শনিদেবের আশীর্বাদ হয়।
বৃশ্চিক রাশি - শনিবার বা নিয়মিতভাবে গরিব-দুঃখীকে যথাসম্ভব সাহায্য করুন।  
ধনু রাশি - শনি অমাবস্যা, শনিবার বা শনি জয়ন্তীতে পিঁপড়ার কাছে চিনি বা গমের আটা ঢেলে দিলে শুভ ফল পাওয়া যাবে। 
মকর - মহারাজ দশরথের নীল শনি স্তোত্র পাঠ করুন।
কুম্ভ রাশি- জ্যোতিষশাস্ত্রের পরামর্শে এই রাশির জাতক জাতিকাদের শনির গ্রহ ও হোরা নক্ষত্রে সর্বোত্তম মানের নীলকান্তমণি পরা উচিত। 
মীন রাশি - ছোটদের  সঙ্গে ভাল ব্যবহার করুন এবং ধর্মীয় স্থানের প্রধান প্রবেশদ্বার পরিষ্কার করা বিশেষ সুবিধা বয়ে আনবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios