মা আসছেন! ইতিমধ্যেই পুজো পুজো গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদেক। শপিং থেকে প্যান্ডেল হপিং-এর প্ল্যান শুরু হয়ে গিয়েছে। এই একটি বিষয়ে বাঙালির আবেগ সবচেয়ে বেশি জড়িয়ে থাকে। সারা বছর পরিবার ছেড়ে বিদেশে থাকা মানুষটিও, এই বিশেষ সময়ে পরিবারের সঙ্গে কাটানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। 'মা' আসছে বলে কথা, এই সময়টাই তো পরিবারের সঙ্গে আনন্দে মেতে থাকারই বিশেষ উৎসব। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পূজা। ২০১৯ সালের বিশেষ এই দিনের অপেক্ষা কবে শেষ হচ্ছে দেখে নিন এক নজরে

মহালয়া
মহালয়ার ভোররাতে রেডিও খুলে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় স্তোত্রপাঠ শোনার পরেই মনে হয়, ঢাকের বোলে মেতে উঠেছে প্রকৃতি। তর্পণের জন্য গঙ্গার প্রতিটি ঘাটে ভিড় জমবে। সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে, এ বছরের মহালয়া ১০ আশ্বিন ১৪২৬, ২৮ সেপ্টেম্বর ২০১৯ শনিবার। 

দেবীর ঘোটকে আগমন ফল ছত্রভঙ্গ
দেবীর ঘোটকে গমন ফল ছত্রভঙ্গ

মহাপঞ্চমী
সমস্ত প্যান্ডেলে মা এসে পড়েছেন। রাস্তায় ছোট থেকে বড় সমস্ত মানুষের ঢল, একবার মায়ের দর্শণের জন্য। এ বছরের মহাপঞ্চমী ১৫ আশ্বিন ১৪২৬, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার।

মহাষষ্ঠী
এ দিনে মায়ের বোধন। চারিদিকে আলোর সাজে ঘরের মেয়ে উমার বন্দনায় ব্যস্ত বাঙালি। নতুন জামা আর শিউলির গন্ধে প্রকৃতি নিয়েছে এক অন্য রূপ। এ বছরের মহাষষ্ঠী ১৬ আশ্বিন ১৪২৬, ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার।

 

মহাসপ্তমী
এই সময়ে প্রায় বেশিরভাগ প্যান্ডেলের ঠাকুর দেখা হয়ে গিয়েছে। বন্ধু ও পরিবারের সঙ্গে আড্ডা, খাওয়া-দাওয়া, নতুন কাপড় সবকিছু মিলিয়ে এদিনে পুজোর আনন্দ এক অন্য মাত্রা নেয়। নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে এ বছরের মহাসপ্তমী হবে ১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯ শনিবার।

 

মহাষ্টমী
এ দিনে মহাঅষ্টমীরকল্পারম্ভ। এ দিন হবে সন্ধিপুজো। দিবা ১/৫৭ গতে ২/৪৫ মধ্যে সন্ধিপুজোর সময়।  দিবা ২/২১ গতে বলিদান। এ বছরের মহাষ্টমী ১৮ আশ্বিন ১৪২৬,৬ অক্টোবর ২০১৯ রবিবার।

 

আরও পড়ুন- কৌশিকী অমাবস্যা কী! জেনে নিন এই পূণ্য তিথির সময়সূচী

মহানবমী
এই দিনটি থেকেই শুরু হয়ে যায় মন খারাপের পালা। ঘরের মেয়ের ফিরে যাওয়ার সময় হয়ে এল। এই দিনের রাতের পর থেকই আনন্দ মিলে মিশে যায় বিদায়ের সুরে। এ বছরের মহানবমী ১৯ আশ্বিন ১৪২৬, ৭ অক্টোবর ২০১৯ সোমবার।

বিজয়া দশমী
এই দিনেই, বছরের মতো মা উমাকে বিদায় জানানোর পালা। অপেক্ষা আরও এক বছরের। সিঁদুর খেলা, বিসর্জন সব কিছু মিলিয়ে কোথায় যেন মন খারাপের মধ্যেও আশা থাকে আগামী বছর আবার ফিরে আসবে ঘরের মেয়ে। এ বছরের বিজয়া দশমী ২০ আশ্বিন ১৪২৬, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার।