জ্যোতিষ অনুসারে, ২০২০ সালের ৩০ নভেম্বর হবে বছরের শেষ চন্দ্রগ্রহণ। এই চন্দ্রগ্রহণটি বৃষ এবং রোহিনী নক্ষত্রমণ্ডলে হতে চলেছে। রোহিনী নক্ষত্রের প্রভু হলেন চাঁদ, এই দিনটি বৃষ রাশিতে রূপান্তরিত হবে। পঞ্জিকা মতে, চন্দ্রগ্রহণের সময় ৩০ নভেম্বর দুপুর ১ টা বেজে ২ মিনিট শুরু হচ্ছে যা শেষ হবে বিকেল ৫ টা বেজে ২৩ মিনিটের মধ্যে। বিশেষ বিষয় হল এবার বৃষ রাশিতে চন্দ্রগ্রহণ অনুষ্ঠিত হবে। এই চন্দ্রগ্রহণের মোট সময়কাল হবে ৪ ঘন্টা ২১ মিনিট। যা ভারত, আমেরিকা, প্রশান্ত মহাসাগর, এশিয়া এবং অস্ট্রেলিয়ায় দৃশ্যমান হবে।

আরও পড়ুন- ২০২১ সালে কোন রত্ন হবে আপনার জন্য শুভ, জেনে নিন রাশি অনুযায়ী

বছর শেষে চন্দ্রগ্রহণের প্রভাব সমস্ত রাশিচক্রের উপর পড়বে। জ্যোতিষ মতে এই চন্দ্রগ্রহণ, মিথুন, কন্যা ও ধনু এই তিন রাশির উপর বেশি মাত্রায় প্রভাব সৃষ্টি করবে। 

মিথুন রাশির জাতকরা এই সময় ধৈর্য হারাবেন না। এই সময় মিথুন রাশির জাতকরা মানসিক চাপ তৈরি হতে পারে। এই সময়ে, কিছু কাজে সাফল্য বিলম্বের সঙ্গে পূরণ করা যেতে পারে। এই সময় ধৈর্য হারাবেন না এবং ভালো ভাবে সকলের সঙ্গে কথা বলুন। কারণ উচ্চস্বরে কথা বলার কারণে লোকসান করতে হতে পারে। পরিবারের যে কোনও সদস্যের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ থাকবে। হনুমানের উপাসনা করুন।

আরও পড়ুন- নভেম্বর মাস কেমন প্রভাব ফেলবে ধনু রাশির উপর, দেখে নিন

কন্যা রাশি এই সময় রাগ নিয়ন্ত্রণ করুন। কুম্ভ রাশিতে এই গ্রহের প্রভাবের কারণে আপনার সমস্যার মুখোমুখি হতে হতে পারে। যারা চাকরির সঙ্গে যুক্ত এবং দুর্দান্ত দায়িত্ব নিচ্ছেন তারা কিছু সমস্যার মুখোমুখি হতে পারেন। এই সময় তাই রাগ নিয়ন্ত্রণ করা প্রয়োজন। বাড়তি কথা বলা থেকে বিরত থাকুন। ব্যয় নিয়ন্ত্রণ করুন। ভ্রমণ করতে হতে পারে। গণেশের পুজো করুন।

ধনু রাশির স্বাস্থ্যের প্রতি মনোযোগ দিন। ধনু রাশির লোকদের তাদের স্বাস্থ্যের বিষয়ে যত্নবান হতে হবে। প্রতিদিনের রুটিন বদলাতে হতে পারে। লেনদেনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন। দ্রুত কারও উপর নির্ভর করা ক্ষতিকর প্রমাণ করতে পারে। বাচ্চাদের লেখাপড়া নিয়ে উদ্বেগ থাকতে পারে। ভগবান বিষ্ণুর উপাসনা করুন, ঝামেলা থেকে মুক্তি পাবেন।