বছরের শেষ সূর্য গ্রহণটি হতে চলেছে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে। ১৪ ডিসেম্বর, সোমবার হবে বছরের শেষ সূর্যগ্রহণ। জ্যোতিষ অনুসারে বছরের শেষ সূর্যগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সূর্যগ্রহণের প্রভাব পড়তে চলেছে সারা দেশে। সমস্ত রাশি এই গ্রহণের এর দ্বারা প্রভাবিত হতে চলেছে।

আরও পড়ুন- অগ্রহায়ণ মাস কেমন প্রভাব ফেলবে বৃশ্চিক রাশির উপর, জেনে নিন

ভারতীয় সময় অনুসারে এই সূর্য গ্রহণ শুরু হবে সন্ধ্যা সাতটায়। সূর্যগ্রহণের সমাপ্তি হবে ১৫ ডিসেম্বর রাত  ১২ টা বেজে ২৩ মিনিটে। এই সূর্যগ্রহণ প্রায় ৫ ঘন্টা ধরে হবে। ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ ছিল ২১ জুন। ২০২০ সালে মোট ৬ টি গ্রহণ হয়েছে। ৩০ নভেম্বর হয়েছে এই বছরের শেষ চন্দ্রগ্রহণ। ২০২০ সালে মোট ৪ টি চন্দ্রগ্রহণ এবং ২ টি সূর্যগ্রহণ রয়েছে।

আরও পড়ুন- বুধবারে ৫ রাশির আর্থিক উন্নতির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল

তবে বছর শেষের এই সূর্যগ্রহণ দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরের অংশে দৃশ্যমান হবে । ১৪ ও ১৫ ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়া গ্রহণটি ভারত থেকে দেখা যাবে না  তবে সূর্যগ্রহণ সময় গ্রহণে বৈধ হবে। এই সময়ে কোনও শুভ কাজ করা উচিত নয়। ছোট বাচ্চা এবং গর্ভবতী মহিলাদের এই সময়কালে বিশেষ যত্ন নেওয়া উচিত।  ঈশ্বরের নাম স্মরণ করা উচিত। কারণ গ্রহণ মানেই অশুভ শক্তি বৃদ্ধি। গ্রহণের সময়কালে প্রকৃতি বেশি সংবেদনশীল থাকে। এই পরিস্থিতিতে সাবধানে থাকাই উচিৎ।