মার্চ গ্রেগরীয় ক্যালেন্ডার বা খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের তৃতীয় মাস। মার্চ শব্দটি প্রাচীন রোমান শব্দ থেকে এসেছে। রোমান বর্ষপজ্ঞিকাতে মার্চ ছিল তৃতীয় মাস। রোমান দের যুদ্ধ দেবতা মারিটাস থেকে মারস শব্দটির আর্বিভাব। মারস থেকেই আধুনিক মার্চ শব্দটি এসেছে। রাশিচক্রের  একাদশ রাশি কুম্ভ । এই রাশির অধিকর্তা গ্রহ হল বৃহস্পতি। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। 

আরও পড়ুন- শনিবার ৬ রাশির অর্থ ব্যয়ের যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল 

কুম্ভ  রাশির জাতক-জাতিকারা এরা অত্যন্ত ধর্ম পরায়ণ। এই রাশির জাতক-জাতিকাদের জীবনে প্রচুর বাধা বিপত্তি থাকলেও এরা পরবর্তী সময়ে সুখ ভোগ করে। অন্যায়ের বিরুদ্ধে কোনও রকম আপোস এরা একেবারেই পছন্দ করেন না। তবে অনেক সময় গ্রহদোষের ফলে এদের বিপথে চালিত হতে দেখা যায়। তবে জেনে নেওয়া যাক বছরের তৃতীয় মাস কুম্ভ  রাশির উপর কেমন প্রভাব ফেলবে। মার্চ মাসে কুম্ভ রাশির সময়ের কাজ সময়ে না করার জন্য ভালো কাজ হাতছাড়া হয়ে যেতে পারে।  নিজের সুপ্ত অহংবোধ অবশ্যই ত্যাগ করুন।   সন্তানের শিক্ষা সংক্রান্ত বিষয়ে ব্যয় বৃদ্ধি পাবে। বিবাহিতদের সম্পর্কে সমস্যা দেখা দিতে পারে। 

আরও পড়ুন- জলের মত টাকা খরচ করে এই ৫ রাশি, দেখে নিন আপনি সেই তালিকায় আছেন কি না 

 মাসের শেষের দিকে মানসিক উদ্বেগের জন্য কাজের ক্ষতি হতে পারে। বন্ধুর প্রতি বেশি উদারতার ফলে বিপদে পড়তে হতে পারে। আয়ের পরিমান হঠাৎ করেই বৃদ্ধি পেতে পারে। গুরুজনের শারীরিক সমস্যার জন্য মানসিক চাপ বৃদ্ধি পেতে পারে। এই মাসে কোনও কারণে মামলা-মোকদ্দমায় জড়িয়ে পড়ার সম্ভাবনা আছে।  লেখকদের জন্য এই সময়টি খুব শুভ। প্রচুর উদ্যোগ থাকলেও পারিপার্শ্বিক চাপের ফলে কাজে ব্যাঘাত ঘটবে। নতুন সম্পর্কে জড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। বিশ্বস্ত মানুষদের থেকে মানসিক আঘাত পাওয়ার সম্ভাবনা রয়েছে।