প্রত্যেক ব্যক্তি তার বাড়ির সুখ ও শান্তির জন্য সকল প্রকারের প্রচেষ্টা করে। যাতে বাড়ির সুখ, শান্তি এবং সমৃদ্ধি সর্বদা বজায় থাকে তা নিশ্চিত করার চেষ্টা করে। জ্যোতিষশাস্ত্র এবং বাস্তু শাস্ত্র অনুসারে রান্নাঘরের বাড়ির সুখ, শান্তি ও সমৃদ্ধির বড় ভূমিকা রয়েছে। কারণ বাড়ির রান্নাঘরে রান্না করা খাবার পরিবারের সদস্যদের স্বাস্থ্যের উপর এবং বাড়ির অর্থনৈতিক অবস্থার উপর প্রভাব ফেলে। আপনি যদি নিজের বাড়ির সুখ, শান্তি এবং সমৃদ্ধি বজায় রাখতে চান তবে জ্যোতিষশাস্ত্র এবং বাস্তু শাস্ত্র অনুসারে আপনার ঘরের রান্নাঘরে আপনার এই জিনিসগুলির বিশেষ যত্ন নেওয়া উচিত।

আরও পড়ুন- ২০২০ সালের শেষ পূর্ণিমা, জেনে নিন কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে

১) বাস্তু শাস্ত্রের মতে, পশ্চিমের দিকে মুখ করে কখনও রান্নাঘরে খাবার রান্না করা উচিত নয়। পশ্চিমে মুখ রান্না করে পরিবারের সদস্যরা ত্বক এবং হাড় সম্পর্কিত রোগে ভুগতে পারেন।
২) রান্নাঘরে, উত্তর দিকে মুখ করে খাবার রান্না করা উচিত নয়। এটি করে পরিবারে অর্থ সম্পর্কিত লোকসান হতে পারে।
৩) রান্নাঘরে, দক্ষিণ-পূর্ব দিকে মুখের খাবার রান্না করলে বাড়ির সুখ ও শান্তি শেষ হয় এবং ঘরে ঘরে লড়াই ও ঝগড়া হয়।
৪) বাস্তু অনুসারে দক্ষিণ দিকে মুখ করে খাবার রান্না করাও কঠোরভাবে নিষিদ্ধ। এর ফলে পরিবারের সদস্যদের স্বাস্থ্যহানি এবং বিভিন্ন রোগে আক্রান্ত হতে শুরু করেন।

আরও পড়ুন- জীবনের জটিল সমস্যা ও একের পর এক বাধা, জ্যোতিষ মতে নিয়ম মেনে পান প্রতিকার

৫) রান্নাঘরের নল থেকে কখনই জলের ফোঁটা অনবরত পড়া উচিত নয়। এর ফলে বাড়িতে অর্থের ক্ষতি হয়।
৬) কখনও ঝাড়ু, জুতো, চপ্পল ইত্যাদি রান্নাঘরে বা তার আশেপাশে রাখবেন না, এর ফলে ঘরে খাদ্যের ঘাটতি দেখা দেয়।
৭) বাড়ির রান্নাঘরে অবশ্যই পূর্ব দিকের একটি জানালা রাখতে হবে। এটি অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। এতে ঘরে খাবারের ঘাটতি কখনও হয় না।
৮) বাস্তু শাস্ত্রের মতে, পূর্ব দিকে মুখ করে রান্নাঘরে সর্বদা খাবার রান্না করা উচিত। এটি করে, বাড়ির সুখ, শান্তি এবং সমৃদ্ধি যেমন থেকে যায়, তেমনি এটি পরিবারের সদস্যদের স্বাস্থ্যের জন্যও সেরা হিসাবে বিবেচিত হয়।