Asianet News BanglaAsianet News Bangla

Vastu Tips- ভূত চতুর্দশীতে অশুভ শক্তির প্রভাব কাটান, বাড়িকে কুনজর থেকে বাঁচাতে কী করবেন

কু-দৃষ্টির ফলে যেমন স্বাস্থ্যহানী হয়, একই রকমভাবে আর্থিক সমস্যাও দেখা দিতে পারে। পাশাপাশি কাজে বিঘ্নও দেখা দেয়। 

these Vastu tips can help you to keep your home safe bjc
Author
Kolkata, First Published Nov 3, 2021, 6:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাস্তুশাস্ত্র (Vastu), এই বাস্তু শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও (Home) হতে পারে। সভ্যতার শুরু থেকেই ভারতীও উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। স্থাপত্যশৈলী উপবেদের অন্যতম বিষয়। স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম।  প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। 

বর্তমানকালে বাস্তু  (vastu) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের দৈনন্দিন জীবনে। অশুভ শক্তি বা কু-দৃষ্টির কারণে বাড়িতে বসবাসকারী সদস্যদের সমস্যা হয়। কু-দৃষ্টির ফলে যেমন স্বাস্থ্যহানী হয়, একই রকমভাবে আর্থিক সমস্যাও দেখা দিতে পারে। পাশাপাশি কাজে বিঘ্নও দেখা দেয়। মনে করা হয়, বাস্তুতে কিছু নিয়ম পালন করে এই কু-নজর এড়ানো যায় সহজেই।  সার্বিক উন্নতি ও কু-নজর মুক্ত বাড়ি রাখতে মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি। 

আরও পড়ুন: Gold price today - দিওয়ালির আগে সোনার দামে বড়সড় পতন, জেনে নিন আজকের সোনা-রূপোর দর

আরও পড়ুন: Diwali Gift Ideas 2021- দিওয়ালিতে কি উপহার দেবেন ভাবছেন, বন্ধু থেকে বস রইল একঝাঁক গিফটের সন্ধান

বাড়ির উত্তর-পূর্ব কোনে তুলসী গাছ রাখুন। প্রতিদিন নিয়ম করে তাতে জল দিন। এর ফলে বাস্তুতে নেতিবাচক শক্তি প্রবেশ করতে পারে না। টেবিলে সব সময় বোতলে বা গ্লাসে জল রেখে তা ঢেকে রাখুন। বাড়ির প্রবেশদ্বারে পাঁচমুখি হনুমানজীর ছবি রাখুন। প্রতিদিন সকাল-সন্ধ্যার ধূপ দেখান। এদের কু-দৃষ্টির হাত থেকে আপনার বাস্তুকে রক্ষা করে। বাড়ির প্রধাণ দরজায় রুদ্রাক্ষের মালা ঝুলিয়ে রাখুন। সন্ধ্য়ে বেলায় আবার সেটি ঠাকুরের স্থানে রেখে দিন। সন্ধ্য়ের আগেই বাড়ি-ঘর পরিষ্কার করে ফেলুন। সন্ধ্যের পর ঘর ঝাট দেওয়া বা পরিষ্কার করা উচিৎ নয়। রাতে ঘর একেবারে অন্ধকার করে রাখবেন না। শুতে যাওয়ার সময় মাথার কাছে একটি লাল কাপড়ের টুকরো রেখে দিন।

কার্তিক মাসের অমাবস্যায় কালীপুজোর (Kali Puja) আগের দিন ভূত চতুর্দশী নামে পরিচিত। এদিনে আগে প্রতিটি বাঙালি বাড়িতেই ১৪ প্রদীপ জ্বালিয়ে ১৪ শাক খাওয়ার রীতি প্রচলিত। এই দিনে ১৪ পুরুষের উদ্দেশ্যে প্রদীপ জ্বালানো হয়। মনে করা হত এদিনে তাঁদের আত্মা নেমে আসে। ধনতেরাস, ছোটি দিওয়ালি (Diwali) বা নরক চতুর্দশী, কালীপুজো, দীপাবলি, ভাইফোঁটা বা ভাই দুজ- এই পাঁচটি উৎসবে (fastival) মেতে ওঠেন সকলে। ধনতেরাস (Dhanteras) বা ধন ত্রয়োদশীর পরের দিন হল নরক চতুর্দশী (Narak Chaturdashi)। এই বছরে ভূত চতুর্দশী পালিত হচ্ছে বুধবার। এই দিন নেগেটিভ শক্তির (negetive Energy) প্রভাব বেশ জোড়ালো থাকে, তাই এই বিশেষ দিনে মেনে চলতে হয় এই কিছু বিশেষ নিয়ম।

  these Vastu tips can help you to keep your home safe bjc

these Vastu tips can help you to keep your home safe bjc

 

Follow Us:
Download App:
  • android
  • ios