Asianet News BanglaAsianet News Bangla

Dhanteras 2021: দক্ষিণদিকে মুখ করে রাখুন কুবের যন্ত্র, ধনতেরাসে এই পুজো আর্থিক বৃদ্ধি ঘটবে

ধনতেরাসের শুভ তিথি ভগবান কুবেরকে (Lord Kuber) উৎসর্গ করা হয়। ধনতেরাসে ধন লাভ করতে ঘরে স্থাপন করুন ধনদেবতা কুবের ছবি ও কুবের যন্ত্র (Kuber Yantro)। ঘরের উত্তর দিককে কুবেরের দিক মনে করা হয়। তাই এই তিথিতে উত্তর (North) দিকে কুবেরের ছবি স্থাপন করুন।

To increase financial status place Kuber Yantra to the south
Author
Kolkata, First Published Nov 2, 2021, 9:26 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুরাণ মতে, সমুদ্র মন্থনের সময় উঠে এসেছিলেন ধনদেবতা কুবের (Lord Kuber)। কুবেরের সঙ্গে ছিলেন মা লক্ষ্মী (Maa Laxmi)। তাই মনে করা হয়, এদিন বিশেষ এই পুজো করলে আর্থিক বৃদ্ধি (Financial growth) ঘটে। সেই থেকে পালিত হচ্ছে ধনতেরাস (Dhanteras)। ধন ত্রয়োদশী থেকে এসেছে ধনতেরাস শব্দটি। কালী পুজোর (Kali Puja) একদিন আগে ধনতেরাস পালিত হয়। বৃহস্পতিবার অমাবস্যা তিথিতে মা কালী পুজিত হন। পালিত হয় দীপাবলী (Diwali)। বুধবার ভূত চতুর্দশী। আর তার আগের দিন অর্থাৎ মঙ্গলবার ২ নভেম্বর ধনতেরাস (Dhanteras)। 

আরও পড়ুন: Vastu Tips- রোজগার হলেও হচ্ছে না সঞ্চয়, এবার মেনে চলুন এই বাস্তু নিয়ম

ধনতেরাসের শুভ তিথি ভগবান কুবেরকে (Lord Kuber) উৎসর্গ করা হয়। এদিন মা লক্ষ্মী ছাড়াও ধনদেবতা কুবেরের আরাধনা করা হয়। লোকজন ধনতেরাসে প্রায়ই সোনা কেনেন। কারণ সোনা (Gold) হল ধন-এর প্রতিক। ধনতেরাসে সোনা ক্রয় করার শুভ মনে করা হয়। এতে ধনদেবতা খুশি হন। এছাড়াও, রুপোর দ্রব্য, বাসন কেনার রীতির প্রচলন আছে। তবে, আর্থিক বৃদ্ধি (Financial Growth) ঘটাতে এই বিশেষ তিথিতে ধনদেবতা কুবেরের পুজো করুন। কুবেরের পুজো করলে সম্পদ যেমন বৃদ্ধি হয়, তেমনই সম্পত্তি রক্ষা হয়। 

আরও পডুন: ভাগ্য বদলে ফেরান সৌভাগ্য, সব সময় সঙ্গে রাখুন এই বস্তুগুলি
ধনতেরাসে ধন লাভ করতে ঘরে স্থাপন করুন ধনদেবতা কুবের ছবি ও কুবের যন্ত্র (Kuber Yantro)। ঘরের উত্তর দিককে কুবেরের দিক মনে করা হয়। তাই এই তিথিতে উত্তর (North) দিকে কুবেরের ছবি স্থাপন করুন। এদিন ছবিতে কুবেরের পুজো করলেও অবশ্যই সৌভাগ্য ফিরবে। ধনদেবতা কুবেরের ছবির সামনে রাখুন কুবের যন্ত্র। কুবের যন্ত্রের মুখ রাখুন দক্ষিণ দিক (South) লক্ষ্য করে। এবার হাতে গঙ্গাজল (Ganga Jol) নিয়ে কুবের মন্ত্র জপ করুন। জপ করা হয়ে গেলে সেই জল নিজের চারদিকে ও কুবের যন্ত্রের চারদিকে ছড়িয়ে দিন। এই সময় ‘ওম শ্রীম, ওম হিম শ্রীম, ওম হিম শ্রীম ক্লিম বিত্তেশ্বরায়’ বলবেন। এছাড়া, কুবের দেবতার সামনে পঞ্চ ত্রিনশাদক্ষর (Pancha Trinshadakshar) মন্ত্র উচ্চারণ করতে পারেন। এই মন্ত্রও কুবের দেবতার পুজোয় ব্যবহৃত হয়। এতে অর্থ (Financial) সংক্রান্ত সকল বাধা-বিপত্তি কেটে যাবে, অর্থ লাভ হবে এবং ধন সম্পত্তি রক্ষা হবে। মনে রাখবেন, ভগবান কুবের সম্পদের অধিপতি। তাঁর মন্ত্র জপ করলে তিনি খুশি হয়। এতে আর্থি বৃদ্ধি ঘটে, ব্যবসায় উন্নতি হয়। তাঁর কৃপায় কোনওদিন অর্থের অভাব হয় না। আর কুবের যন্ত্র স্থাপন করা জ্যোতিষ (Astrology) মতে বেশ শুভ। এতে সকল আর্থিক সংকট কেটে যাবে। তবে, এই যন্ত্র ঘরের সঠিক দিকে স্থাপন করা আবশ্যক।    
 

Follow Us:
Download App:
  • android
  • ios