Asianet News BanglaAsianet News Bangla

Vaikuntha Chaturdashi 2021: 'এই ব্রত পালনে মৃত্যুর পর হবে বৈকুন্ঠ ধামে ঠাঁই'- বলেছিলেন শ্রীকৃষ্ণ

কার্তিক মাসের শুক্লপক্ষের চতুর্দশীতে এই ব্রত পালন হয়, এই বছর এই তিথি পড়েছে অগ্রহায়ণ মাসে, এই দিনে ভগবান নারায়ণ ও শিব পুজো করা হয়, এই তিথিতেই শিব ভগবান বিষ্ণুকে সুদর্শন চক্র দিয়েছিলেন।

Vaikuntha Chaturdashi 2021 know about the actual date and time and importance  of this vrat BDD
Author
Kolkata, First Published Dec 14, 2021, 10:25 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পৌরাণিক কাহিনি অনুসারে, ভগবান নারদ একবার মানব জাতির মুক্তির পথ জিজ্ঞাসা করার জন্য ভগবান নারায়ণের কাছে গিয়েছিলেন। নারদের প্রশ্ন শুনে, উত্তরে ভগবান বিষ্ণু বলেছিলেন, অগ্রহায়ণের শেষ ও পৌষ মাসের শুরুর শুক্লপক্ষের চতুর্দশীতে যে মানুষ আমার এবং দেবাদিদেব মহাদেবের শ্রদ্ধা ও নিষ্ঠার সঙ্গে পূজা করবেন, ও এই একাদশীর ব্রত পালন করবেন, বৈকুন্ঠের দ্বার তাঁদের জন্য উন্মুক্ত থাকবে। এই কারণেই শাস্ত্রে এই ব্রতের বিশেষ উল্লেখ রয়েছে।
হিন্দু বর্ষপঞ্জি অনুসারে, প্রতি বছর অগ্রহায়ণের শেষ ও পৌষ মাসের শুরুর শুক্লপক্ষের চতুর্দশীতে বৈকুণ্ঠ চতুর্দশী পালিত হয়। তবে এই বছর এই তিথি পড়েছে অগ্রহায়ণ মাসের শেষে। বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি এই দিনে ভগবান নারায়ণ পুজো করেন এবং উপবাস পালন করেন, তারা মৃত্যুর পর সরাসরি বৈকুন্ঠ ধামেই ঠাঁই পান। বৈকুণ্ঠ চতুর্দশীকে ধর্মগ্রন্থে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই দিনে ভগবান শিব এবং নারায়ণ পূজা হয়। এই দিনে ভগবান শিব এবং নারায়ণ পূজা করলে ব্যক্তির সমস্ত পাপ নষ্ট হয়ে যায়। পুরাণে বলা আছে যে, এই দিনে ভগবান শিব ভগবান বিষ্ণুকে সুদর্শন চক্র দিয়েছিলেন। তাই এই দিনে, যে ব্যক্তি মারা যান তিনি সরাসরি স্বর্গ গ্রহণ করেন।

বৈকুণ্ঠ চতুর্দশী ২০২১ শুভ সময়-
বৈকুণ্ঠ চতুর্দশী ১৪ ডিসেম্বর, মঙ্গলবার পালিত হবে। মহাজ্যোতির্ময় চতুর্দশী শুরু হবে ২৮ নভেম্বর, মোক্ষদা একাদশী ১৩ ডিসেম্বর রাত ৯ টা বেজে ৩২ মিনিটে শুরু হবে এবং ১৪ ডিসেম্বর রাত ১১ টা বেজে ৩৫ মিনিটে শেষ হবে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে সূর্য উদিত হওয়ার তারিখ বিবেচনা করা হয়, এক্ষেত্রে সূর্য ১৪ ডিসেম্বর উদিত হবে। এই তিথি (তারিখ) অর্থাৎ মঙ্গলবার সকালে।
মহাজ্যোতির্ময় চতুর্দশী পুজো পদ্ধতি- 
মহাজ্যোতির্ময় চতুর্দশী পালন করতে পরিষ্কার কাপড় এবং সকালে স্নানে পরে নারায়ণ পুজো করুন। সন্ধ্যায়, ১০৮ টি পদ্ম ফুল দিয়ে নারায়ণ পূজা করুন। এর পরে, নিয়ম অনুযায়ী শিবের উপাসনা করুন। দ্বিতীয় দিন সকালে, শিবের উপাসনা করুন এবং দুঃস্থদের সাধ্য মত খাদ্য দান করুন এবং ব্রত পালন করুন।
 

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Follow Us:
Download App:
  • android
  • ios