Asianet News BanglaAsianet News Bangla

ভাইয়ের হাতে রাখি বাঁধার আগে বোনেরা মনে রাখুন এই নিয়মগুলি

এই দিনে ভাই সবসময় তার বোনকে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। শাস্ত্র মতে পূজার যাবতীয় সামগ্রী রাখি থালায় রেখে বোন থালা সাজিয়ে রাখি বাঁধলে ভাইয়ের দীর্ঘায়ুর পাশাপাশি মা লক্ষ্মীর আশীর্বাদও পাওয়া যায়।

You must keep these items in the Raksha bandhan pooja thali bpsb
Author
Kolkata, First Published Jul 15, 2022, 9:33 AM IST

নিঃস্বার্থ ভালোবাসায় ভরা রাখি বন্ধনের উৎসব ভাই-বোনকে স্নেহের সুতোয় আবদ্ধ করে এবং তাদের ভালোবাসাকে আরও দৃঢ় করে। ভাই ও বোনের অটুট ভালবাসার উত্সব রাখি বন্ধন, এই বছর ১১ই অগাস্ট বৃহস্পতিবার এই শুভদিন পড়েছে। এই দিনে বোনেরা ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু ও সুখী জীবনের জন্য প্রার্থনা করে। এই দিনে ভাই সবসময় তার বোনকে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। শাস্ত্র মতে পূজার যাবতীয় সামগ্রী রাখি থালায় রেখে বোন থালা সাজিয়ে রাখি বাঁধলে ভাইয়ের দীর্ঘায়ুর পাশাপাশি মা লক্ষ্মীর আশীর্বাদও পাওয়া যায়। চলুন জেনে নিই রক্ষাবন্ধনে কোন কোন জিনিসগুলো প্লেটে রাখা দরকার।

কখন রাখি বাঁধবেন
এবার পূর্ণিমা তিথি পড়ছে দুই দিন, ১১ ও ১২। যার কারণে মানুষ বুঝতে পারছে না কোন দিন রক্ষাবন্ধন পালন করবে। পঞ্চাং অনুসারে, শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি ১১ই আগস্ট সকাল ১০.৩৮ মিনিটে শুরু হবে এবং পরের দিন ১২ আগস্ট সকাল ৭.০৫ মিনিটে শেষ হবে। সেই অনুযায়ী, ১২আগস্ট উদয় তিথির পরেও রক্ষা বন্ধন পালিত হবে। কারণ ১১ তারিখের তিথি পূর্ণিমা।

এইভাবে রাখি বন্ধনের আরতির থালা সাজান

রাখি
রাখির থালায় সুরক্ষা সুতো রাখুন। বিশ্বাস অনুসারে, ভাইয়ের কব্জিতে রাখি বাঁধলে অশুভ শক্তির বিনাশ হয়।

চন্দন
চন্দনকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়, তাই রক্ষাবন্ধনের থালায় চন্দন রাখুন। চন্দন দিয়ে তিলক করলে ভাইয়ের দীর্ঘায়ু হয় এবং তিনি অনেক ধরনের গ্রহ থেকে মুক্তি পেতে পারেন।

অক্ষত
হিন্দুধর্মে, অক্ষত অবশ্যই প্রতিটি শুভ অনুষ্ঠানে ব্যবহৃত হয়। এই দিনে ভাইয়ের কপালে অক্ষত দিয়ে তিলক লাগান। এতে তাদের জীবন সুখে ভরে যাবে এবং নেতিবাচক শক্তিও শেষ হয়ে যাবে।

নারকেল
প্রতিটি শুভ কাজে নারকেল ব্যবহার করা হয়। বিশ্বাস অনুসারে, রাখি বাঁধার সময় নারকেল ব্যবহার করলে ভাইয়ের জীবনে সুখ ও সমৃদ্ধি আসে।

গঙ্গাজল
প্লেটে গঙ্গাজল ভর্তি একটি কলস রাখুন। এটা রাখা খুবই শুভ বলে মনে করা হয়। শুধুমাত্র এই বিশুদ্ধ জল দিয়ে টিকা দিন।

বাতি
রক্ষাবন্ধনের শুভ উপলক্ষে বোনেরা প্রদীপ জ্বালিয়ে ভাইয়ের আরতি করে, তাই প্রদীপ জ্বালিয়ে রাখুন। এই দিনে থালায় প্রদীপ জ্বালিয়ে রাখলে ভাই-বোনের ভালোবাসা থাকে সম্পূর্ণ পবিত্র।

মিষ্টি
মিষ্টি ছাড়া রাখির থালা অসম্পূর্ণ। বিশ্বাস অনুযায়ী, এই দিনে ভাইয়ের মুখ মিষ্টি করালে সম্পর্কের মধুরতা বজায় থাকে।

রুমাল
হিন্দু ধর্মে রাখি বাঁধার সময় আবরণ আবশ্যক। বোনেরা রাখি পরানোর সময় ভাইয়ের মাথা যেন কোনও কাপড়ের টুকরো, রুমালে ঢাকা থাকে। এই নিয়মকে শুভ বলে মনে করা হয়। 

আরও পড়ুন- বিশ্বের বিরলতম রক্ত বইছে ভারতের মাত্র একজনের শরীরেই, জেনে নিন সেই ব্যক্তি ও ব্লাডগ্রু

আরও পড়ুন- পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

আরও পড়ুন- ফল ও সবজির প্রাকৃতিক রঙ দেখে জেনে নিন, এর মধ্যে বিশেষ কী গুণ রয়েছে

Follow Us:
Download App:
  • android
  • ios