Asianet News BanglaAsianet News Bangla

পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

যদি প্রতি ২৪ থেকে ৩৮ দিনে পিরিয়ড হয় তবে  মাসিক নিয়মিত বলে মনে করা হয়। যদি  পিরিয়ডের মধ্যে সময় পরিবর্তিত হয় এবং  পিরিয়ড নির্ধারিত সময়ের আগে বা পরে হয়, তাহলে মাসিক অনিয়মিত বলে মনে ধরা হয়।

Irregular periods then drink this herbal drink is also relieve pain BDD
Author
Kolkata, First Published Jul 12, 2022, 10:40 AM IST

মাসিক চক্রটি পিরিয়ডের প্রথম দিন থেকে পরের দিনের প্রথম দিন পর্যন্ত গণনা করা হয়। গড় মাসিক চক্র ২৮ দিনের, তবে এটি সকল মেয়েদের ক্ষেত্রে সমান নয়। যদি প্রতি ২৪ থেকে ৩৮ দিনে পিরিয়ড হয় তবে  মাসিক নিয়মিত বলে মনে করা হয়। যদি  পিরিয়ডের মধ্যে সময় পরিবর্তিত হয় এবং  পিরিয়ড নির্ধারিত সময়ের আগে বা পরে হয়, তাহলে মাসিক অনিয়মিত বলে মনে ধরা হয়।

অনিয়মিত পিরিয়ডের কারণ কি-
কেন পিরিয়ড অনিয়মিত হয়! এই অনিয়মিত পিরিয়ডের কারণ নির্ভর করে শারীরিক সমস্যার উপর ভিত্তি করে। তবে দেরী বা বন্ধ থাকা পিরিয়ডকে নিয়মিতভাবে ফিরিয়ে আনার জন্য বাড়িতে এই টোটকা ট্রাই করতে পারেন। আজ এমনই একটি ভেষজ পানীয় সম্পর্কে জানাবো যা আপনাকে সময় মতো পিরিয়ড হতে সাহায্য করবে। 

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতামত-
আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, 'পিরিয়ডের এই দিনগুলিতে অনিয়মিত মাসিকের সমস্যায় বর্তমানে অনেক মেয়েকে ভুগছে। তার মধ্যে অনেকেই এর সঠিক কারণটিও জানেনও না। প্রকৃতপক্ষে, ৫০ শতাংশ মেয়েরাই জানে না যে হরমোনের ভারসাম্যহীনতা কিছু অংশে জীবনধারা পরিবর্তন করে, যা সহজেই চিকিত্সার ফলে ঠিক করা যেতে পারে। এৎ জন্য পুষ্টিকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম, যোগব্যায়াম ও প্রাণায়ামের মাধ্যমে মানসিক চাপ নিয়ন্ত্রণ, ভালো ঘুম ইত্যাদি সবার আগে প্রয়োজন। 

বিশেষজ্ঞদের মতে, 'যদি  পিরিয়ড দীর্ঘ সময়ের জন্য দেরি করে হয়, তাহলে এই ভেষজ পানীয়টি ব্যবহার করে দেখতে পারেন। এটি PCOS , স্থূলতা, ডিম্বাশয় বা জরায়ুতে সিস্ট, হাইপোথাইরয়েড এবং ডিসমেনোরিয়া (বেদনাদায়ক পিরিয়ড) সহ অনেক রোগীকে সুস্থ হতে সাহায্য করেছে। তাই সময় মতো পিরিয়ড হওয়াতে এই পানীয় ট্রাই করে দেখতে পারেন।

নিয়মিত পিরিয়ডের জন্য তিল- গুড়ের ভেষজ পানীয়
তিল - ১ চামচ 
হলুদ - ১/২ চা চামচ 
শুকনো আদা গুঁড়া - ১ চা চামচ 
গুড়- ১ চা চামচ

প্রক্রিয়া
তিল, হলুদ এবং শুকনো আদা গুঁড়ো নিন।
১ গ্লাস জলে এটি অর্ধেক না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন। 
পানি অর্ধেক হয়ে গেলে তাতে ১ চা চামচ গুড় দিন। 
একটু গরম করে চুমুক দিন।

আরও পড়ুন- থাইরয়েডে বাড়তি ওজন কমানো কঠিন, এই পদক্ষেপগুলি মেনে চলুন এবং পরিবর্তনগুলি দেখুন

আরও পড়ুন- আয়ুর্বেদিক উপায়ে হাঁটুর চিকিত্সা করাচ্ছেন ধোনি, এই ভাবে জয়েন্ট পেইন থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- অ্যালুমিনিয়াম ফয়েলে বেশিক্ষণ খাবার রাখবেন না, জেনে নিন কী কী ক্ষতি হতে পারে শরীরের


 মাসিকের এক সপ্তাহ আগে,  মাসিক না হওয়া পর্যন্ত প্রতি মাসে এই পানীয়টি পান করুন। এটি  সমস্যার সমাধান করতে পারে। অ্যালোপ্যাথি চিকিৎসায় অনিয়মিত পিরিয়ড নিয়মিত করার জন্য মহিলাদের জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে আয়ুর্বেদ বিশেষজ্ঞদের দাবী, যদি এই পানীয় নিয়ম মেনে পা করতে পারেন তবে  পিরিয়ড নিয়মিত হওয়ার জন্য কোনও ওষুধের প্রয়োজন নেই। 

Follow Us:
Download App:
  • android
  • ios