দরজায় কড়া নাড়ছে পুজো। তবু বাঙালির পাতে নেই ইলিশ। বাজারে মিলছে হিমঘরে রাখা ছোট আকারের ইলিশ। স্বাদেও মন ভরছে না ইলিশ প্রিয় বাঙালীর। এই অবস্থায় পশ্চিমবঙ্গবাসীকে ইলিশ দিয়ে পুজোর শুভেচ্ছা জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
এদিন বাংলাদেশের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে দীর্ঘ সাত বছর পর ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। এটা দুর্গাপূজা উপলক্ষে পশ্চিমবঙ্গের মানুষকে উপহার। চলতি বছরে বাংলাদেশে ৫ লক্ষ মেট্রিক টনের বেশি ইলিশ উৎপাদনের সম্ভাবনা রয়েছে। তারমধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

২০১২ সালের ১ আগস্ট ইলিশসহ সবধরনের মাছ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশ সরকার। ঐ বছরের ২৩ সেপ্টেম্বরই সব ধরণের মাছের রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও ইলিশের ক্ষেত্রে তা থেকেই গিয়েছিল।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ইলিশ উপহারের কথা ঘোষণা করেন বাংলাদেশ বাণিজ্য মন্ত্রকের সচিব জাফর উদ্দিন। তিনি বলেন আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ৫০০ মেট্রিক টন ইলিশ যাবে ভারতে। ১০ অক্টোবরের মধ্যেই ওপাড় বাংলা থেকে ইলিশ ঢুকবে ভারতে। এই পরিমাণ আর বাড়বে না বলেও জানিয়েছেন তিনি। এর আগে শুভেচ্ছা হিসেবে ভারতে ইলিশ পাঠিয়েছিল বাংলাদেশ।