Asianet News BanglaAsianet News Bangla

Bangladeshi catla- পদ্মায় ইলিশ ধরতে গিয়ে জালে উঠল ১৬ কেজির কাতলা, দাম শুনলে অবাক হবেন

পদ্মা থেকে উঠল ১৬ কেজি ওজনের একটি কাতলা মাছ। বাংলাদেশের রাজবাড়ীর গোয়ালন্দ এলাকার ইসহাক হালদার নামে এক জেলের জালে পদ্মা থেকে ওই ১৬ কেজি ওজনের কাতলা মাছ ধরা পড়েছে বলে খবর।

Bangladeshi Fisherman caught 16 kg catla from padma river sells on 26000 rs
Author
Bangladesh, First Published Nov 12, 2021, 8:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পদ্মা থেকে উঠল ১৬ কেজির কাতলা মাছ(catla fish)। বাংলাদেশের(bangladesh) রাজবাড়ীর গোয়ালন্দ এলাকার ইসহাক হালদার নামে এক জেলের জালে পদ্মা থেকে ওই ১৬ কেজি ওজনের কাতলা মাছ ধরা পড়েছে বলে জানা যাচ্ছে। বাংলাদেশের দৌলতদিয়া ৭ নম্বর ফেরিঘাটে ওঠে এই বিশালাকার কাতলা।

কয়েকমাস আগেই বাংলাদেশের(bangladesh) রাজবাড়ি জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতিয়ায় ২৫ কেজি ওজনের একটি কাতলা মাছের(catla fish) দাম উঠেছিল ৪৫ হাজার টাকা। যা নিয়ে শোরগোল পড়ে যায় এপার বাংলাতেও। এবার ফের ফিরল সেই স্মৃতি। ফের পদ্মা থেকে উঠল ১৬ কেজি ওজনের একটি কাতলা মাছ। বাংলাদেশের রাজবাড়ীর গোয়ালন্দ (Goalanda Rajbari) এলাকার ইসহাক হালদার নামে এক জেলের(fisherman) জালে পদ্মা থেকে ওই ১৬ কেজি ওজনের কাতলা মাছ ধরা পড়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন - মাথার দাম ছিল ১ কোটি, গ্রেফতার লালগড় আন্দোলনের শীর্ষ মাওবাদী নেতা কিষাণদা

দৌলতদিয়া ৭ নম্বর ফেরিঘাটে ওঠে এই বিশালাকার কাতলা। এদিকে পদ্মায় ইলিশ(hilsa) ধরার উপর গত মাসে নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশ সরকার। যার জেরে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ ছিল। আর তার ফলেই মাথায় হাত পড়ে ইসহাকের মতো হাজার হাডার জেলের। পরবর্তীতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরেই পদ্মায় ইলিশ ধরতে হুড়োহুড়ি পড়ে যায় জেলেদের মধ্যে। কিন্তু ইলিশ ধরতে গিয়ে জালে এতবডৃ় কাতলা উঠবে তা গুনাক্ষরেও টেন পাননি ইসহাক। তাই প্রায় ১৬ কেজির কাতলা ধরে রীতিমতো উছ্বসিত এই বাংলাদেশী জেলে।

আরও পড়ুন - কতটা ক্ষমতা বাড়ছে বিএসএফ-র, কী বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব

প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই পদ্মায় ইলিশের রীতিমতো ঘাটতি দেখা যায়। এমনকী টান পড়ে মাছের বাজারেও। তারফলেই ইলিশ ধরায় সাময়িক নিষেধাজ্ঞা জারি করে হাসিনা সরকার। যদিও ইলিশের আকাল থাকলেও অন্যান্য মাছ যে যথেচ্ছ পরিমাণে পাওয়া যাচ্ছে তা জানিয়েছে রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান। জেলেদের জালে যে প্রায়শই বড় চিতল, কাতলা, রুই, বাগাইড়, বোয়াল, পাঙাশ সহ বিভিন্ন মাছ উঠছে তা গত কয়েক মাসের ছবিতেই স্পষ্ট।

আরও পড়ুন - গরু পাচারের মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে, সিতাই কাণ্ডে বিস্ফোরক দাবি মৃতের স্ত্রীর

এদিকে ইসহাকের জালে ওঠা বিশালাকার কাতলা দেখতে মানুষের ঢল নামে মাছের বাজেরও। নিলামেও ওঠে রাতারাতি বিখ্যাত হয়ে যাওয়া ওই কাতলা। অনেকেই নিলামে চড়া দাম হাঁকলেও কেজি প্রতি ১ হাজার ৬৫০ টাকা হারে মোট ১৬ হাজারেরও বেশি দরে ওই ১৬ কেজির কাতলা কিনে নেন শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ। তবে কাতলার এই আকাশছোঁয়া দাম পেয়ে রীতিমতো আনন্দে আত্মহারা হতে দেখা যায় ইসহাককেও।

Follow Us:
Download App:
  • android
  • ios