ভারতের চন্দ্রযান ২ অভিযান নিয়ে গোটা পৃথিবী জুড়ে মানুষের মনে আগ্রহ তৈরি হয়েছে। গত কয়েকদিনে ভারতে সবচেয়ে চর্চিত বিষয় চন্দ্রযান ২। তবে ল্যান্ডার বিক্রমের অবতরণটা শেষ পর্যন্ত সফল হয়নি। তবে তারপরেও ইসরোর বিজ্ঞানীদের ধন্য ধন্য করছে সবাই। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি খবর ঘুরে বেড়াচ্ছে, এক বাংলাদেশী বৃদ্ধ নাকি বিক্রমের এই ব্যর্থতায় উল্লসিত হয়ে রসগোল্লা খেতে গিয়ে গলায় রস আটকে মারা গিয়েছেন।

খবরটি একটি বাংলা ব্লগে প্রকাশিত হয়েছে। খবরে বলা হয়েছে ভারতের বিক্রম ল্যান্ডার চাঁদের বুকে সফট ল্যান্ডিং-এ ব্যর্থ হওয়ার পরই রেজায়ুল শেখ নামে ওই বৃদ্ধ বন্দু-বান্ধবদের ডেকে রসগোল্লা খাওয়াতে গিয়েছিলেন। আর তখনই গলায় রস আটকে দমবন্ধ হয়ে তাঁর মৃত্যু হয়।

এই খবরটি গত কয়েকদিনে সোশ্যাল মিডিয়ায় অনেকেই শেয়ার করেছেন। এমনকী প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ফ্যান পেজ ও বিজেপি পশ্চিমবঙ্গের সোশ্যাল মিডিয়া পেজেও খবরটি শেয়ার করা হয়। স্বাভাবিকভাবেই একে কেন্দ্র করে বাংলাদেশি ও ভারতীয়দের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে।

কিন্তু  বিশদ অনুসন্ধানের পর জানা গিয়েছে খবরটি একেবারেই ভুয়ো। প্রথমত খবরচটির সঙ্গে রেজায়ুল শেখ নামে যে বৃদ্ধের ছবি দেওয়া হয়েছে, সেই ছবিটি ইন্টারনেটে প্রথম প্রকাশ হয়েছিল ২০১০ সালে। এক ইউরোপিয় পর্যটক তাঁর বাংলাদেশ ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে লেখা ব্লগে ছবিটি ব্যবহার করেছিলেন। এছাড়া খবরটি বিষয়ে বাংলাদেশের প্রথম সারির কোনও সংবাদমাধ্যমই কিছু জানায়নি। বাংলাদেশে খোঁজ খবর নিয়েও দেখা গিয়েছে এমন খবরের কথা কেউ শোনেননি।