Asianet News BanglaAsianet News Bangla

কলকাতার বুকে যাত্রা শুরু করলো ইন্দো বাংলাদেশ প্রেস ক্লাব, বুধবার অনুষ্ঠিত হলো শুভ উদ্বোধন

এই প্রথম কলকাতার বুকে যাত্রা শুরু করলো বাংলাদেশী গণমাধ্যম তথা 'ইন্দো বাংলাদেশ প্রেস ক্লাব'। কলকাতার এন্টালি থানার অধীনে সিআইটি পদ্ম পুকুরে এর অস্থায়ী কার্যালয় বুধবার কার্যক্রমের উদ্বোধন আরম্ভ হলো। চলুন জেনে নেওয়া যাক এ সম্পর্কে বিস্তারিত।

Now indo bangladeah press club eatablished in Kolkata,  inauguration held wednessday  anbad
Author
Kolkata, First Published Aug 25, 2022, 1:30 PM IST

এই প্রথম কলকাতার বুকে যাত্রা শুরু করলো বাংলাদেশী গণমাধ্যম তথা 'ইন্দো বাংলাদেশ প্রেস ক্লাব'। কলকাতার এন্টালি থানার অধীনে সিআইটি পদ্ম পুকুরে এর অস্থায়ী কার্যালয় বুধবার কার্যক্রমের উদ্বোধন আরম্ভ হলো। চলুন জেনে নেওয়া যাক এ সম্পর্কে বিস্তারিত। এই ইন্দো বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি পদে নিযুক্ত হয়েছেন এটিএন নিউজের কিংশুক চক্রবর্তী, সহ সভাপতি একাত্তর টেকিভিশনের সত্যজিৎ চক্রবর্তী, এডিটর পদে নিযুক্ত হয়েছেন চ্যানেল ২৪ এবং সমকাল প্রত্রিকার প্রতিনিধি শুভ্রজিত পুততুন্ড, কোষাধ্যক্ষ বাংলাদেশ প্রতিদিনের দীপক দেবনাথ এবং আহ্বায়ক নিউজ ২৪ এর ভাস্কর সর্দার। এছাড়াও জানা যাচ্ছে বোর্ড সদস্য হিসেবে থাকবেন যমুনা টেলিভিশনের সুকান্ত চট্টোপাধ্যায় এবং এটিএন নিউজের ধর্মেন্দ্র সিং, ওই দিন মুখ্য উপদেষ্টা হিসেবে আমন্ত্রিত ছিলেন এটিএন বাংলার ডিরেক্টর তপন রায়।

কলকাতা ভারতের অন্যতম জনপ্রিয় এবং সাংস্কৃতিক শহর, ঐতিহাসিক পটভূমিতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে কলকাতা, এতদিন কলকাতা তে কর্মরত বাংলাদেশের সংবাদ মাধ্যমের কর্মীদের কোনো নিজস্ব সংগঠন ছিলোনা। বহু চেষ্টা করা হয় কিন্তু নানারকম কারণে শেষ পর্যন্ত হয়ে ওঠেনি কিন্তু চেষ্টা চালিয়ে গিয়েছেন এই সংবাদ কর্মীরা, আজ তাঁরই প্রতিদান পেয়েছেন তাঁরা। বুধবার বিকেলে ইন্দো বাংলা প্রেস ক্লাব নামে শুভ উদ্বোধন হলো এই সংগঠনের। অনুষ্ঠানের শুরু তে কেক কেটে শুভ সূচনা করা হয়। 

Now indo bangladeah press club eatablished in Kolkata,  inauguration held wednessday  anbad

এটিএন বাংলার প্রতিনিধি তথা প্রেস ক্লাবের সভাপতি কিংশুক চক্রবর্তী অনুষ্ঠানের শুরুতে সভাপতিত্ব গ্রহণ করেন, প্রেস ক্লাবের সহ সভাপতি ও ৭১ টেলিভিশনের প্রতিনিধি সত্যজিৎ চক্রবর্তী এই সংগঠনটির প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যাখ্যা করেন। এছাড়াও এই প্রেস ক্লাবটি গঠনের উদ্দেশ্য এবং কিভাবে এটি সংবাদমাধ্যমের সঙ্গে সহায়তা করবে কর্মীদের সুবিধা অসুবিধাগুলির খেয়াল রাখবে সে বিষয়ে বিস্তারিত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের মুখপাত্র ও বাংলাদেশ প্রতিদিনের কলকাতা প্রতিনিধি দীপক দেবনাথ। এইপরে সহকর্মীদের মতামত চাওয়া হলে প্রত্যেকেই তাঁদের মতামত ব্যক্ত করেন। এখন কলকাতার এন্টালি থানার অন্তর্গত পি-৭৩, সিআইটি রোড, দেব লেন, প্রথম তল, কলকাতা -১৪, বর্তমানে এটি অস্থায়ী ঠিকানা হলেও তাড়াতাড়ি এটি স্থায়ী ঠিকানায় রূপান্তরিত হবে। অনুষ্ঠানে বাংলাদেশি গণমাধ্যমের বহু গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন, যেমন, প্রথম আলোর প্রতিনিধি অমর সাহা, চ্যানেল ২৪ এর ভিডিও জার্নালিস্ট বিক্রম লাহা এছাড়াও ছিলেন জাগো নিউজ ২৪-এর সাংবাদিক জ্যোতির্ময় দত্ত, ইত্তেফাক-এর সাংবাদিক তারিক হাসান, প্রথম আলোর ফটো জার্নালিস্ট ভাস্কর সর্দার, দৈনিক সংবাদের দীপক মুখার্জি, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিক দেবপ্রসাদ অধিকারী এছাড়াও ছিলেন নিউজ ২৪-এর ভিডিও জার্নালিস্ট শাকিল আবেদীন। 

Now indo bangladeah press club eatablished in Kolkata,  inauguration held wednessday  anbad

ইন্দো বাংলাদেশ প্রেসক্লাবের যাত্রার বিষয়ে  দীপক দেবনাথ জানান 'আজকের দিনটি খুবই আনন্দের ও ভাললাগার দিন। কলকাতায় কর্মরত বাংলাদেশের বিভিন্নতা গণমাধ্যমের ঐকান্তুন প্রচেষ্টায় দীর্ঘদিনের এই স্বপ্ন বাস্তবা়নের পথে। যদিও এখনো অনেক পথ চলা।' এরপরে তিনি বলেন 'গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সেক্ষেত্রে রাষ্ট্রের প্রতি গণমাধ্যমের আলাদা দায়িত্ব থাকে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে আমাদের আরও  যত্নশীল হতে হবে এবং দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।' তিনি আরও বলেন 'এক্ষেত্রে আমাদের দায়িত্বটা একটু বেশি যেহেতু তারা একদিকে ভারতীয় নাগরিক অন্যদিকে বাংলাদেশের গণমাধ্যমে যুক্ত তাই, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী ও মজবু করতে এই প্রেস ক্লাবের সদস্যরা প্রচেষ্টা চালিয়ে যাবে।' অপরদিকে সত্যজিৎ চক্রবর্তী জানান, এতদিন কলকাতায় কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের কোনো সংগঠন ছিলোনা এই নতুন সংগঠনের মধ্যে দিয়ে তাঁদের নতুন অস্তিত্ব তৈরি হলো যা তাঁদের চলার পথে সুবিধা অসুবিধা সবকিছুর খেয়াল রাখবে তাঁরা যেন সঠিক ভাবে কাজ করতে পারে সেদিকে নজর রাখবে। তিনি আরও বলেন, 'যেহেতু দুই দেশের কূটনৈতিক সম্পর্ক বা দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আমাদের কাজ, সেক্ষেত্রে আমাদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।'
ইন্দো বাংলাদেশ প্রেস ক্লাবকে তাঁদের চলার পথে রইলো অসংখ্য শুভেচ্ছা।

আরও পড়ুন,জীবনে ভয়ঙ্কর যৌন হেনস্থার শিকার হয়েছেন যে বলি তারকারা

আরও পড়ুন, লাইগার রিভিউ: পয়সা খসিয়ে টিকিট কাটার আগে অবশ্যই জেনে নিন লাইগার দেখতে যাবেন কিনা
 

Follow Us:
Download App:
  • android
  • ios