Asianet News BanglaAsianet News Bangla

KIFF 2022 : সত্যজিৎ রায়কে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন, প্রকাশিত হল কলকতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচি

মঙ্গলবার শিশিরমঞ্চে প্রকাশিত হল উৎসবের সিনেমার সূচি। এবারের চলচ্চিত্র উৎসবে বিশেষ শ্রদ্ধা জানানো হবে স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ দাশগুপ্ত এবং বিখ্যাত বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁ।  কলকাতা চলচ্চিত্র উৎসবের (27th Kolkata International Film Festival)  সূচি প্রকাশ করে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানান, শতবর্ষে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানিয়ে তার চারটি ছবি ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে। এবার চলচ্চিত্র উৎসব বিশেষ সম্মান জানাবে সদ্য প্রয়াত বিনোদন জগতের কিংবদন্তীদের। পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তপ  উত্তরা, আজিব কিসসা, দেখানো হবে। এছাড়াও সদ্য প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তকেও শ্রদ্ধা জানানো হবে।

27th Kolkata International Film Festival will be held with 50 percent audience for covid pandemic BRD
Author
Kolkata, First Published Jan 4, 2022, 4:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর মাত্র ২ দিন পর থেকেই শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( Kolkata International Film Festival)। এটি এমনই একটা উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে সিনেমাপ্রেমীরা। কিন্তু কলকাতায় করোনার বাড়বাড়ন্ত যেভাবে বাড়ছে তাতে চলতি বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। তবে কড়া বিধিনিষেধের মধ্যেও নির্ধারিত দিনেই শুরু হতে চলেছে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল। শুধু তাই নয়,  করোনা মহামারীর কারণে ফিল্ম ফেস্টিভ্যাল বন্ধ হওয়ার আপাতত  কোনও পরিকল্পনা নেই। তবে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতোই নজরুল মঞ্চের বদলে নবান্ন থেকেই ভার্চুয়ালি উদ্বোধন করা হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) । 

মঙ্গলবার শিশিরমঞ্চে প্রকাশিত হল উৎসবের সিনেমার সূচি। এবারের চলচ্চিত্র উৎসবে বিশেষ শ্রদ্ধা জানানো হবে স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ দাশগুপ্ত এবং বিখ্যাত বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁ।  কলকাতা চলচ্চিত্র উৎসবের (27th Kolkata International Film Festival)  সূচি প্রকাশ করে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানান, শতবর্ষে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানিয়ে তার চারটি ছবি ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে। তার মধ্যে রয়েছে পথের পাঁচালি, নায়ক, সতরঞ্চ কে খিলাড়ি এবং পরশপাথর। এবার চলচ্চিত্র উৎসব বিশেষ সম্মান জানাবে সদ্য প্রয়াত বিনোদন জগতের কিংবদন্তীদের। পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তপ  উত্তরা, আজিব কিসসা, দেখানো হবে। এছাড়াও সদ্য প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তকেও শ্রদ্ধা জানানো হবে।

কোভিডবিধি মেনেই উৎসবে সামিল হতে বলেছেন আয়োজকরা। সমস্ত রকম কোভিড বিধি মেনেই শুরু হবে  আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা দেখার মতো যে সব নির্দেশ সরকারের তরফে দেওয়া হয়েছে সেইগুলি অক্ষরে অক্ষরে পালন করা হবে চলচ্চিত্র উৎসবে (Kolkata International Film Festival)। করোনা সংক্রমণ যে হারে বাড়ছে তাতে লাগাম টানতে গতকালে থেকে কড়াকড়ি পথে হাঁটছে রাজ্য সরকার। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ( Kolkata International Film Festival)সঙ্গে যেন জড়িয়ে রয়েছে নস্ট্যালজিয়া। সারা বছরভর বাঙালি তথা সারা বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ মুখিয়ে থাকেন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF) জন্য। তবে করোনা অতিমারির কারণে গতবছর নভেম্বরে নয় বরং সাধারণ মানুষের সুরক্ষার কথা ভেবেই গত ৮-১৫ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (27th Kolkata International Film Festival) শুরু হচ্ছে ৭ থেকে ১৪ জানুয়ারি । প্রতিবছরের মতো এবছরও থাকছে একাধিক নয়া চমক।  দেশ-বিদেশের বিখ্যাত চলচ্চিত্র দেখানো হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তবে করোনা ভাইরাসের কারণে কড়া বিধিনিষেধ মেনেই আয়োজিত করা হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কোভিড গাইডলাইন মেনে  সমস্ত সামাজিক দূরত্ব রেখেই অত্যাধুনিক স্মার্ট ডিজাইনের মাধ্যমেই আয়োজিত করা হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF)। তবে কীভাবে টিকিট বুক করা যাবে তা খুব শীঘ্রই জানানো হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios