দীর্ঘদিনের সম্পর্ক ছিল সৌমিত্র চট্টোপাধ্যায় এবং সাবিত্রী চট্টোপাধ্যায়ের। বন্ধুত্বের এক ভিন্ন রসায়ন ছিল তাঁদের। বন্ধুত্বের সেই সম্পর্ককেই ফাঁকা করে চলে গেলেন কিংবদন্তী অভিনেতা। বিশ্বাসই করতে পারছেন না সাবিত্রী চট্টোপাধ্যায়। শোকপ্রকাশ করে ক্যামেরার এপার ওপারের স্মৃতিচারণায় ভেসেছেন তিনি। একসঙ্গে বহু ছবিতে কাজ করতে দেখা গিয়েছে তাঁদের। সাবিত্রী চট্টোপাধ্যায় জানান, "ওঁ কোনওদিন মরবে না। ওঁ সারাজীবন আমাদের মধ্যে দিয়ে বেঁচে থাকবে।"

তিনি আরও বলেন, "ওঁর কার্যকলাপ, ওঁর কথা বলা, অভিনয়ের মধ্যে দিয়ে তিনি জীবিত। আমারও আর চলে যেতে বেশিদিন বাকি নেই। তবে যতদিন আছি সৌমিত্রকে কোনওদিন ভুলতে পারব না। ওঁর কিছুই ভোলার নয়। হাসি, কথা, প্রতিভা, জ্ঞান, সবকিছুই একেবারে ভিন্ন। এত সংযত, এত মার্জিত, এমন শিল্পী কোথাও নেই। কোনওদিন হবেও না।"

দীর্ঘ ছয় দশকের উজ্জ্বল অভিযানের অবসান। সৌমিত্র চট্টোপাধ্যায় বহুবার সাবিত্রী চট্টোপাধ্যায়ের প্রশংসা করেছেন নিজের বিভিন্ন সাক্ষাৎকারে। তিনি বলতেন, সাবিত্রীর মত সাবলিল অভিনয় করতে তিনি কোনও অভিনেত্রীকেই দেখেননি। অন্যতম অভিনেত্রীদের মধ্যে সাবিত্রীকে শীর্ষে রেখেছিলেন সৌমিত্র। একে অপরকে তাঁরা পেশাগত এবং ব্যক্তিগতভাবে এতটাই শ্রদ্ধা করতেন যা প্রকাশ পেত তাঁদের কাজেও। প্রাক্তন ছবিতে তাঁদের একসঙ্গে পেয়ে আপ্লুত হয়েছিল অনুরাগীরা।