দুরন্ত বেগে এগিয়ে চলছে বাংলা ছবি 'দত্তা'-র শুটিং। সম্প্রতি উত্তর কলকাতার বেলগাছিয়া রাজবাড়িতে এই ছবির শুটিং হল। আর দক্ষিণ কলকাতার বাণতলায় নেওয়া হল কিছু আউটডোর শট। যেহেতু এ ছবি শরৎ চন্দ্র চট্টোপাধ্য়ায়ের লেখা  'দত্তা' গল্প অবলম্বনে তৈরি হচ্ছে, তাই ক্লাসিক লিটেরেচারের সেই স্বাদ-গন্ধ ফিরিয়ে দিতে এই ছবির পরিচালক নির্মল চক্রবর্তী নিজের সেরাটা দিচ্ছেন। আর 'দত্তা'কে আমাদের কাছে জীবন্ত করে তুলছেন মুখ্য় চরিত্রে অভিনয় করে যারা, তারা হলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, জয় সেনগুপ্ত এবং সাহেব চট্টোপাধ্য়ায়। আর 'দত্তা'-র দরজায় হাজির হল, আমাদের সংবাদ মাধ্য়ম, মন খুললেন এছবির পরিচালক সহ কুশিলবরা। 

 

 

আরও পড়ুন, শরীর বদলালেও ছোঁওয়াটা একই থাকে, বাকিটা বলবে দ্বিতীয় পুরুষ

প্রথমদিকে, 'দত্তা' ছবিতে বিলাশের চরিত্রে অভিনয় করার কথা ছিল ওপার বাংলার ফিরদৌসের। কিন্তু তাকে সরিয়ে শেষ পর্যন্ত নায়কের চরিত্রে নির্বাচিত হলেন সাহেব চট্টোপাধ্য়ায়। 'দত্তা' ছবিটি পরিচালনা করেছেন নির্মল চক্রবর্তী এবং  এটাই তার প্রথম ছবি। ছবিতে বিজয়ার ভূমিকায় অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত।  আসলে, শরৎ চন্দ্র চট্টোপাধ্য়ায়ের লেখা গল্প অবলম্বনে গত বছর এপ্রিলেই শুরু হয়েছিল 'দত্তা' ছবির শুটিং। কিন্তু তারপর ৬ মাসের জন্য় শুটিং স্থগিত ছিল। কিন্তু কেন, এই প্রশ্নের উত্তরেই পরিচালক জানালেন, 'দত্তা' ছবির নায়ক ফিরদৌসকে নিয়ে একটা সমস্য়া তৈরি হয়েছিল। ফিরদৌসকে নিয়ে ছবির শুটিং শুরু হয়ে গিয়েছিল। আর তারপরেই ঘটে বিপত্তি। ফিরদৌসের ভিসা নিয়ে অসুবিধা তৈরি হওয়ার পর থেমে যায় এই ছবির যাবতীয় কর্মকান্ড। কোনও ভাবেই তিনি আসতে না পারার জন্য় শেষ অবধি 'দত্তা' ছবির নায়ক বদল হয়।  'দত্তা' ছবিতে নরেনের ভূমিকায় অভিনয় করছেন জয় সেনগুপ্ত, বিলাসের ভূমিকায় রয়েছেন সাহেব  চট্টোপাধ্য়ায়।

আরও পড়ুন, প্রতিবাদের মূলই অস্ত্রই কাগজ-কলম-বই, কলকাতা বইমেলাতে সিএএ নিয়ে সরব স্বরা   

শরৎ চন্দ্র চট্টোপাধ্য়ায় 'দত্তা' গল্পটি লিখেছিলেন ১৯১৮ সালে । আর তাই সেই ভাবেই  সেই  সময়কে তুলে ধরে আবহ তৈরি করা হচ্ছে। এই ছবিতে নরেনের ভূমিকায় আছেন জয় সেনগুপ্ত। রাসবিহারি বাবুর ভূমিকায় অভিনয় করছেন বিস্বজিত চক্রবর্তী, নলিনীর ভূমিকায় আছেন দেবলীনা কুমার। এই ছবিতে সুর দিচ্ছেন জয় সরকার, কস্টিউম ডিজাইন করেছেন সাবর্নী দাস এবং স্কিপ্ট লিখেছেন সুমিত্র বন্দ্য়োপাধ্য়ায়। উল্লেখ্য় এর আগেও ১৯৭৬ সালে পরিচালক অজয় কর,  শরৎ চন্দ্র চট্টোপাধ্য়ায়ের লেখা  'দত্তা' গল্প অবলম্বনে ছবিটি তৈরি করেছিলেন। সেই সময় ছবিতে অভিনয় করেছিলেন শমিত ভঞ্জ, উৎপল দত্ত এবং সৌমিত্র চট্টপাধ্য়ায়। তবে তারও চুয়াল্লিশ বছর পরে আবারও শরৎচন্দ্রের গল্পের চরিত্র ফিরছেন সময়কে মনে রেখেই একেবারেই অন্য় আঙ্গিকে।

আরও পড়ুন, নেওয়া যাবে না পাকিস্তানি অভিনেতাদের, পরিচালককে কেন এমন শর্ত দিয়েছিলেন রহমান